সুন্দরবনে বাড়ছে বাঘের সংখ্যা

সুন্দরবনে বাড়ছে বাঘের সংখ্যা

অনলাইন ডেস্ক

বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশকে আলাদাভাবে পরিচয় করিয়ে দেয়ার একটি প্রতীক বাঘ। বিশেষজ্ঞদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দীর্ঘদিন ধরে সুন্দরবনে ধীরে ধীরে কমে আসছিলো বাঘের সংখ্যা। তবে অবশেষে পাওয়া গেলো সুখবর। সুন্দরবনের বাংলাদেশে যে অংশ রয়েছে তাতে গত ৪ বছরে বাঘের সংখ্যা ১০৬ থেকে বেড়ে হয়েছে ১১৪টি।

সুন্দরবনের সর্বশেষ ক্যামেরা ট্র্যাকিং বাঘ জরিপে এই তথ্য মিলেছে।

সুন্দরবনে বাঘ বেড়ে যাওয়ার কারণ হিসেবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সুন্দরবনের চোরাশিকারিদের দৌরাত্ম্য কমে যাওয়া ও বনদস্যুদের স্বাভাবিক জীবনে ফেরত আসা সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার বৃদ্ধির অন্যতম কারণ।

এছাড়া সম্প্রতি সুন্দরবনের বিভিন্ন এলাকায় প্রতিনিয়ত বাঘশাবকের দেখা পাওয়া ও বাঘের অবাধ বিচরণ দেখার কথা জানিয়েছেন সুন্দরবনের স্থানীয়রা।

 

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. আবু নাসের মোহসীন হোসেন বলেন, সুন্দরবনে বনদস্যুদের আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফেরা ও চোরাশিকারিদের দৌরাত্ম্য কম হওয়ায় রয়েল বেঙ্গল টাইগার বা বাঘের সংখ্যা সর্বশেষ জরিপে বেড়েছে।

ইতিমধ্যেই বাঘের প্রজনন, বংশ বৃদ্ধিসহ অবাধ চলাচলের জন্য গোটা সুন্দরবনের অর্ধেকেরও বেশি এলাকাকে সংরক্ষিত বন হিসেবে ঘোষণা করা হয়েছে। বাড়ানো হয়েছে টহল ফাঁড়ি। পাশাপাশি চোরাশিকারীদের তত্পরতা বন্ধে আধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট পেট্রোলিং চালু করা হয়েছে। বাঘের প্রজনন মৌসুম জুন থেকে আগস্ট সুন্দরবনের সব পাস পারমিট বন্ধ করে দেওয়া হয়েছে। এতে করে প্রজনন, বংশ বৃদ্ধিসহ বাঘ অবাধ চলাচল করতে পারবে।

বন বিভাগের দেওয়া তথ্য থেকে জানা যায়, স্বাধীনতার পর প্রথম বাঘ জরিপ করা হয় ১৯৭৫ সালে, সেসময়ে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিলো ৩৫০টি। এরপর ১৯৮২ সালের জরিপে ৪২৫টি বাঘের দেখা মেলে। এমনকি ২০০৪ সালের জরিপেও সুন্দরবনে ৪৪০টি বাঘ খুঁজে পাওয়া যায়।

তবে ২০১৫ সালের জরিপে আশঙ্কাজনকভাবে বাঘের সংখ্যা কমে মাত্র ১০৬টিতে গিয়ে দাঁড়ায়। বন বিভাগের তথ্য অনুযায়ী, ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫০টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০টি বাঘ স্বাভাবিকভাবে মারা গেছে, ১৪টি বাঘ পিটিয়ে মেরেছে স্থানীয় জনতা, একটি ২০০৭ সালের সুপার সাইক্লোন সিডরে নিহত হয়েছে ও বাকি ২৫টি বাঘ হত্যা করেছে চোরাশিকারিরা।


আরও পড়ুন:

ওমরাহ্‌ পালনে করতে মানতে হবে যেসব শর্ত

গুলি করে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরাইলি বাহিনী

কুমিল্লায় বালু বোঝাই ট্রাক্টরে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

কলাপাড়ায় ধারালো অস্ত্র দিয়ে ছাত্রলীগ নেতার কবজি কেটে নিল প্রতিপক্ষ


সর্বশেষ জরিপে তাই বাঘের সংখ্যা বাড়ায় স্বস্তি প্রকাশ করেছে সংশ্লিষ্ট প্রশাসন। সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু সালেহ বলেন, বর্তমান সরকার বাঘের সংখ্যা বাড়াতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। সুন্দরবন দস্যুমুক্ত করা হয়েছে। যার সুফল কিন্তু দেখা যাচ্ছে। বিগত তিন বছরে অনেক বাঘের সংখ্যা বেড়েছে। বন বিভাগ বাঘ সুরক্ষায় যেভাবে কাজ করছে সুন্দরবনে বাঘের সংখ্যা দিন দিন আরো বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

উল্লেখ্য, সুন্দরবনই দক্ষিণ এশিয়ার মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের সবচেয়ে বড় আবাসভূমি। চোরাশিকারিদের অবাধ বিচরণ রোধ ও বাঘের আবাসস্থল নিরাপদ রাখার জন্য ব্যবস্থা নেওয়া না হলে সারাবিশ্বের অতিপরিচিত এই প্রাণীটির জীবন হুমকির মুখে পড়তে পারে।

news24bd.tv/ নকিব