টি-টোয়েন্টিতে ভারত ৮১ রানে অলআউট!

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টিতে ভারত ৮১ রানে অলআউট!

ভারতের তৃতীয়-চতুর্থ দলও বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে, কয়েকদিন আগে এমনটাই বলেছিলেন দলটির অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারতের ‘বি’ দল শ্রীলংকায় ম্যাচ জয়ের পর এমন দাম্ভিক বক্তব্য দিয়েছিলেন পান্ডিয়া।

আর সেই ভারত আজ সব উইকেট হারিয়ে একশো তো দূরের কথা ৯০ রানও করতে পারল না। শ্রীলংকার বোলাদের তাণ্ডবে ৮১ রানেই গুড়িয়ে গেছে ভারতের ইনিংস।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৭ উইকেটের বড় ব্যবধানে পরাজিত করে সিরিজ জয় করল শ্রীলঙ্কা। আগে ব্যাটিং করে ভারত পায় কেবল ৮১ রানের সংগ্রহ। ৩৩ বল হাতে রেখেই সেই লক্ষ্য টপকে যায় শ্রীলঙ্কা। 

সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে কলম্বোয় স্বাগতিকদের মুখোমুখি হয় ভারত। আগে ব্যাট করতে নেমে ৬৩ রানেই ৮ উইকেট হারায় তারা। আশঙ্কা করা হচ্ছিল নিজেদের সর্বনিম্ন ৭৪ রানের স্কোরের রেকর্ডটা এবার ভেঙে ফেলে  কি না।

তা হতে দেননি কুলদীপ যাদব। তার ২৮ বলে ২৩ রানের অপরাজিত ইনিংসে সেই লজ্জার রেকর্ড এড়িয়ে ৮১ রানে থামে টিম ইন্ডিয়া। তবে টি-টোয়েন্টিতে এটি এখন ভারতের তৃতীয় সর্বনিম্ন স্কোর।

আজ ভারতের হয়ে দুই অঙ্কে পৌঁছুতে পেরেছেন মাত্র তিনজন। ওপেনার ঋতুরাজ, ভুবনেশ্বর কুমার ও কুলদীপ যাদব। দলের সর্বোচ্চ জুটিট হয়েছে ষষ্ঠ উইকেটে ১৯ রানের।

ভারতের ব্যাটসম্যানদের এমন ধ্বংসস্তুপে পরিণত করার জন্য দায়ী ঙ্কান লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৪ ওভারে ৪ উইকেট নিয়েছেন মাত্র ৯ রান দিয়ে। এমন রেকর্ড ভারতের বিপক্ষে এর আগে কখনোই কোনো লঙ্কান বোলারের নেই।

২০ রানে ২টি উইকেট নিয়েছেন অধিনায়ক দাসুন শানাকা। একটি করে নিয়েছেন দুষ্মন্ত চামিরা ও রমেশ মেন্ডিস। এ ছাড়া ৪ ওভারে মাত্র ১১ রান দিয়েছেন আকিলা দনাঞ্জয়া।

৭ উইকেটের জয়ে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয় করল শ্রীলঙ্কা। ৮টি সিরিজ পরে টি-টোয়েন্টি সিরিজে হারের মুখ দেখল ভারত।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

সংক্ষিপ্ত স্কোর

ভারত ৮১/৮ (২০ ওভার)
কুলদীপ ২৩*, ভুবনেশ্বর ১৬;
হাসারাঙ্গা ৪/৯, শানাকা ২/২০।

শ্রীলঙ্কা ৮২/৩ (১৪.৩ ওভার)
ধনঞ্জয়া ২৩*, মিনোদ ১৮, হাসারাঙ্গা ১৪*;
রাহুল ৩/১৫।

শ্রীলঙ্কা ৭ উইকেটে জয়ী

news24bd.tv/আলী

পরবর্তী খবর

লক্ষ্য সহজ, তবুও হারলো হায়দরাবাদ

অনলাইন ডেস্ক

লক্ষ্য সহজ, তবুও হারলো হায়দরাবাদ

চতুর্দশ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ৩৭তম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৫ রানে হারিয়েছে পাঞ্জাব কিংস। আসরে ৯ ম্যাচ খেলে এ নিয়ে ৮ম বারের মত হারের মুখ দেখল হায়দরাবাদ। ১০ ম্যাচে এটি পাঞ্জাবের চতুর্থ জয়।

শারজায় টস জিতে হায়দরাবাদ অধিনায়ক কেন উইলিয়ামসন প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান পাঞ্জাব কিংসকে। শুরুতে ব্যাট করতে নেমে ২৬ রানের উদ্বোধনী জুটি পায় পাঞ্জাব। ৬ বলে ৫ রান করে মায়াঙ্ক আগারওয়াল সাজঘরে ফিরলে এই জুটি ভাঙে। ২১ বলে ২১ রান করে আউট হন আরেক ওপেনার লোকেশ রাহুল। তাকেও ফেরান হোল্ডার।

এদিন নিজের রান বড় করতে পারেননি ক্রিস গেইলও। ১৭ বলে ১৪ রান করে রশিদ খানের শিকার হন তিনি। ৩২ বলে ২৭ রান আসে এইডেন মার্করামের ব্যাটে। তার আউটের পর কোনো ব্যাটসম্যানই দলের হাল ধরতে পারেননি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৫ রানে থামে পাঞ্জাব। হায়দরাবাদের পক্ষে জেসন হোল্ডার শিকার করেন তিনটি উইকেট। একটি করে উইকেট শিকার করেন সন্দ্বীপ শর্মা, ভুবনেশ্বর কুমার, রশিদ খান ও আব্দুল সামাদ।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নারকে হারায় দল। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সাবেক শিরোপাজয়ীরা। ঋদ্ধিমান সাহা ৩৭ বলে ৩১ ও মনিশ পাণ্ডে ২৩ বলে ১৩ রান করেন।

শেষদিকে হোল্ডার জ্বলে উঠেছিলেন ব্যাট হাতেও। তবে ২৯ বলের মোকাবেলায় ৫টি ছক্কায় তার গড়া ৪৭ রানের অপরাজিত ইনিংস দলকে জেতাতে পারেনি। নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে হায়দরাবাদের সংগ্রহ দাঁড়ায় ১২০ রান।

আরও পড়ুন:


ডিসেম্বরেই চালু হবে ৫জি নেটওয়ার্ক: মোস্তাফা জব্বার

দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

যানজট নিরসনের উদ্যোগ আটকে থাকে মহাপরিকল্পনার নথিতেই

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা


 

পাঞ্জাবের পক্ষে রবি বিষ্ণই তিনটি এবং মোহাম্মদ শামি দুটি উইকেট শিকার করেন। একটি উইকেট শিকার করেন আরশদ্বীপ সিং।
সংক্ষিপ্ত স্কোর

টস : সানরাইজার্স হায়দরাবাদ

পাঞ্জাব কিংস : ১২৫/৭ (২০ ওভার)
মারক্রাম ২৭, রাহুল ২১
হোল্ডার ১৯/৩, সামাদ ৯/১

সানরাইজার্স হায়দরাবাদ : ১২০/৭ (২০ ওভার)
হোল্ডার ৪৭*, ঋদ্ধিমান ৩১
বিষ্ণই ২৪/৩, শামি ১৪/২

ফল : পাঞ্জাব কিংস ৫ রানে জয়ী।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বিসিবি নির্বাচন ঘিরে লড়াই জমজমাট

গালিব ইবনে রিয়াজ

শুরুতে নির্বাচনের আবহওয়া ঠান্ডা থাকলেও মনোনয়নপত্র বিতরণের শেষ দিনে জমে উঠেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির বোর্ড নির্বাচন। ৩ ক্যাটাগরিতেই আভাস পাওয়া যাচ্ছে নির্বাচনের। শেষ দিনে নিজের নমিনেশন ফরম সংগ্রহ করেছেন বর্তমান বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। 

শেষ হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবির মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম। ২৩ পরিচালক পদের জন্য এবার মোট ৩২ প্রার্থী নমিনেশন ফরম সংগ্রহ করেছেন।

শুরুতে অপ্রতিদ্বন্দ্বিতা পূর্ণ নির্বাচনের আভাস পাওয়া গেলেও পরিচালক পদে তিন ক্যাটাগরিতে মিলছে লড়াইয়ের আভাস।

বিসিবির এবারের পরিচালক পদের নির্বাচনে আসছেন কয়েকজন নতুন মুখ। নিজের নমিনেশন ফরম সংগ্রহ করতে এসে নতুনদের আগ্রহ দেখে খুশি হয়েছেন বর্তমান বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

তবে নির্বাচনে ক্যাটাগরি ৩ নিয়ে আলোচনা হতেই পারে। এই ক্যাটাগরি থেকেই বোর্ড পরিচালক হওয়ার সুযোগ পান সাবেক ক্রিকেটাররা। এবারের নির্বাচনে এই ক্যাটগরিতে লড়ায়ের আভাস পাওয়া যাচ্ছে বর্তমান বোর্ড পরিচালক খালেদ মাহমুদ সুজন ও ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন ফাহিমের মধ্যে।

আগামী ২৭ সেপ্টেম্বর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিবেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

আবারো তেতে উঠলেন মোস্তাফিজ, তবুও হারলো রাজস্থান

অনলাইন ডেস্ক

আবারো তেতে উঠলেন মোস্তাফিজ, তবুও হারলো রাজস্থান

আইপিএলের এবারের আসরে দুর্দান্ত বোলিং করছেন টাইগার পেসার মোস্তাফিজুর রহমান।  আজ দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচেও আগুন ঝরা বোলিং করেছেন ‘কাটার মাস্টার’।

বৈচিত্র্যপূর্ণ বোলিংয়ে রানের চাকায় লাগাম টেনেছিলেন মোস্তাফিজ। অধিনায়ক সানজু স্যামসনের যখনই উইকেট দরকার ছিল তখন তাকে বোলিংয়ে এনেছেন তাকে। মোস্তাফিজও হতাশ করেননি। 

নতুন বলে ইনিংসের প্রথম ওভার করে দিয়েছিলেন ৫ রান। এরপর ১২তম ওভারে ফিরে পান্তকে এবং ১৬তম ওভারে বোলিংয়ে এসে হেটমায়ারকে আউট করেন। ইনিংসের শেষ ওভারে খরচ করেন মাত্র ৭ রান। 

ধারাবাহিক স্লোয়ার ও কাটারের সঙ্গে আজ ইয়র্কার করেছেন নিয়মিত। হেটমায়ারকে ইয়র্কারে বিট করার পর ওভারপিচ বলে আউট করেন। আবার রিশাভ পান্তকে কাটার দেওয়ার পরই স্লোয়ার বাউন্সার দিয়ে বোল্ড করেন। 

৪ ওভারে দিয়েছেন মাত্র ২২ রান। কোনো বাউন্ডারি হজম করেননি। ডট বল ছিল ৬টি। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত তার বোলিং টেম্পো ছিল দারুণ। কোনো জড়তা ছাড়াই লাইন ও লেন্থ ধরে রেখে বোলিং করেছেন। মোস্তাফিজ নিশ্চিতভাবেই ছিলেন দলের সেরা বোলার।কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হেরে গেছে তার দল রাজস্থান রয়্যালস।

আরও পড়ুন:


ডিসেম্বরেই চালু হবে ৫জি নেটওয়ার্ক: মোস্তাফা জব্বার

দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

যানজট নিরসনের উদ্যোগ আটকে থাকে মহাপরিকল্পনার নথিতেই

মক্কা-মদিনার মসজিদে কাজ করবেন নারীরা


শনিবার (২৫ সেপ্টেম্বর) আবু ধাবিতে প্রথমে ব্যাটিং করে দিল্লি ক্যাপিটালস ৬ উইকেটে তোলে ১৫৪ রান। জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১২১ রান করতে সক্ষম হয়  রাজস্থান। ফলে ৩৪ রানের আক্ষেপে পুড়ে নবম ম্যাচে পঞ্চম পরাজয়ের স্বাদ পেল দলটি।

এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো দিল্লি। ১০ ম্যাচে ৮ জয় নিয়ে তাদের সংগ্রহ ১৬ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা চেন্নাই সুপার কিংস ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে নেমে গেছে দুইয়ে। অন্যদিকে ৯ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট পাওয়া রাজস্থানের শেষ চারে উঠার পথ অনেক কঠিন হয়ে গেল। স্যামসনের দল এখন আছে পয়েন্ট টেবিলের ছয় নম্বরে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ডিসেম্বরে পাকিস্তান সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ

অনলাইন ডেস্ক

ডিসেম্বরে পাকিস্তান সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ

চলতি বছরটা হতে পারতো পাকিস্তান ক্রিকেটের জন্য উৎসবের। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং অক্টোবরে ইংল্যান্ড পুরুষ ও নারী দলকে আতিথ্য দেয়ার কথা ছিল পাকিস্তানের। নিরাপত্তাজনিত কারণে সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

ডিসেম্বরে পাকিস্তানে আসার কথা ওয়েস্ট ইন্ডিজ নারী ও পুরুষ দলের। নিউজিল্যান্ড-ইংল্যান্ডের সিদ্ধান্তের কারণে এখনই পাকিস্তান সফর নিয়ে ভাবনায় অস্ট্রেলিয়া। আগামী বছরের ফেব্রুয়ারিতে ২৩ বছর পর পাকিস্তান সফরে আসার কথা অজিদের। পাকিস্তান সফর নিয়ে অস্ট্রেলিয়ার ভাবনা থাকলেও ওয়েস্ট ইন্ডিজের নেই।

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে অবদান রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ২০১৮ সালের এপ্রিলে পাকিস্তানে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে ক্যারিবীয়রা। পরের বছরের জানুয়ারিতে উইন্ডিজ নারী দল পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে। দুঃসময়ে উইন্ডিজকে পাশে পাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। 

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) প্রধান নির্বাহী জনি গ্রেভ জানিয়েছে, সূচি অনুযায়ী পাকিস্তান সফর করবে ওয়েস্ট ইন্ডিজ নারী ও পুরুষ দল। পাকিস্তানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা উইন্ডিজের। জনি গ্রেভ বলেন, ‘এই মুহূর্তে আমি নিশ্চিত করতে পারি সূচি অনুযায়ী আমরা (পাকিস্তান) সফর করব। এজন্য আমরা স্বাধীন নিরাপত্তা ইউনিটের পরামর্শ নেবো। যেমনটা ২০১৮ সালে নিয়েছিলাম।’

পাকিস্তান সফর নিয়ে শীঘ্রই ক্রিকেটারদের সঙ্গে বসবে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। জনি গ্রেভ বলেন, ‘আমরা ক্রিকেটারদের মতামত নেবো। তাদের সবরকম তথ্য জানানো হবে। আমরা সেই প্রক্রিয়া শুরু করেছি। আমি নিয়মিত যোগাযোগ রাখছি পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খানের সঙ্গে। গত সপ্তাহে কী ঘটেছে সে বিষয়ে আলোচনা হয়েছে। দ্রুত আরেকটি আলোচনায় বসবো আমরা।’

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

মোহাম্মদ মিঠুনের দুর্দান্ত শতক

অনলাইন ডেস্ক

মোহাম্মদ মিঠুনের দুর্দান্ত শতক

জাতীয় দলের ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন 'এ' দলের হয়ে দুর্দান্ত এক শতক হাঁকিয়েছেন। এইচপি দলের বিপক্ষে তার শতকে 'এ' দল ছুঁড়ে দিয়েছে ৩৬৬ রানের বড় লক্ষ্য। 

২৫২ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল বাংলাদেশ 'এ' দল। ১১৮ বল খেলে ৪৬ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ মিঠুন, ৬৫ রানে ইয়াসির রাব্বি। শতকের খুব কাছে গিয়েও মুকিদুলের শিকার হয়ে ৮৬ রানে ফিরেন রাব্বি। 

রাব্বি ফিরে গেলেও নিজের ইনিংসটাকে বড় করেছেন মিঠুন। ইরফান শুক্কুরের ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ের সঙ্গ কাজে লাগিয়ে ধীরে ধীরে এগিয়ে যান শতকের পথে। 

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


মিঠুনকে ৯৯ রানে রেখে বিদায় নেন শুক্কুর। দলীয় ৩৬৯ রানে সাজঘরে ফেরার আগে ৪৫ বলে ৩৭ রান করেন। তার বিদায়ের পরপরই মিঠুন পূর্ণ করেন শতক। ২০৪ বলের মোকাবেলায় পেয়ে যান কাঙ্ক্ষিত শতকের দেখা। তার ইনিংসে ছিল ৭টি চার ও ২টি ছক্কা।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর