বৃষ্টির দিনে সুস্থ থাকতে যা করবেন!

বৃষ্টির দিনে সুস্থ থাকতে যা করবেন!

অনলাইন ডেস্ক

বৃষ্টির দিন মানেই মুখরোচক খাবার দাবার। এরইমধ্যে এখন আবার চলছে ওয়ার্ক ফ্রম হোম। কিন্তু বর্ষাকালে সুস্থ থাকতে হলে খাওয়া দাওয়ার প্রতি বিশেষ নজর দিতে হবে। বর্ষায় একটু অনিয়মে হতে পারে জ্বর,সর্দি, পেটের সমস্যা।

বিশেষ করে বর্ষা আসলেই পেটের সমস্যার আশঙ্কা কয়েকগুণে বেড়ে যায়। তাহলে কীভাবে বর্ষায় সুস্থ থাকবেন চলুন জেনে নেওয়া যাক।

খাবারের বিষক্রিয়া থেকে অসুস্থ হলে পেটে ব্যথা, বমি, ডায়ারিয়া, শারীরিক দূর্বলতা প্রভৃতি উপসর্গ দেখা দেয়। অল্প সমস্যা হলে বাড়িতে থেকে নিয়মিত ওষুধ খেলে সুস্থ থাকা সম্ভব।

কিন্তু পরিস্থিতি বেশি খারাপ হলে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন পড়ে। লিভারের সমস্যায় যারা ভুগছেন বা যারা ক্যান্সারে আক্রান্ত তাদের জন্য পরিস্থিতি মারাত্মক হতে পারে।

প্রচুর পরিমাণে পানি খেতে হবে। ফলের রস, নারকেলের পানি এই সময় খেলে উপকার পাওয়া যায়। সাধারণ পানিও ফুটিয়ে ঠাণ্ডা করে খাওয়া উচিত। খাদ্যতালিকায় ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন। ভাত, সবজি সিদ্ধ, ডাল খাওয়া যেতে পারে। মশলাদার খাবার এড়িয়ে চলুন। সহজপাচ্য খাবারের দিকে নজর দিতে হবে।

যে কোনও ফল ভালো করে ধুয়ে এবং ওপরের খোসা ছাড়িয়ে খেতে হবে। ডিম, মাংস খাওয়া যেতে পারে। তবে মাথায় রাখতে হবে তা যেন ভালো করে রান্না হয়। কম মশলা দিয়ে, ভালো করে সিদ্ধ করে খাওয়া যেতে পারে।

নিয়মমত খাওয়া দাওয়ার পাশাপাশি প্রতিদিন গোসল করুন। পোশাক পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন:


ক্যাম্পে নিয়ে বাংলাদেশি নারীকে ধর্ষণ, বিএসএফ সদস্য গ্রেপ্তার

ফরিদপুরে আজও ১৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১২৫

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ বেড়েছে

সপ্তম শ্রেণির ছাত্রীকে পিকনিক স্পটে নিয়ে ৫ বন্ধু মিলে ধর্ষণ


news24bd.tv / কামরুল