প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

অনলাইন ডেস্ক

প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ল আরেক দফা, চলবে অনলাইন কার্যক্রম

চলমান করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার (৩০ জুলাই) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের সরকারি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনের চলমান ছুটি বাড়ানো হয়েছে। এ সময় নিজেদের ও অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

আরও জানানো হয়, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসনসমূহ শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন।

এছাড়া, সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাদের শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।


আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

সরকারের সমালোচনা করায় চীনা বিলিয়নারের ১৮ বছরের জেল-জরিমানা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত


এদিকে, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গতকাল বৃহস্পতিবার (২৯ জুলাই) দেশের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল-কলেজ, মাদরাসা এবং কওমি মাদরাসার চলমান চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যাপারে অবহেলা নয়: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যাপারে অবহেলা নয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সব রকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ বিষয়ে কোনো ধরনের অবহেলা করা যাবে না। 

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পর শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হয়েছে-এমন কোনো খবর পাইনি। সবাই সচেতন ও সতর্ক থাকার কারণেই স্কুল-কলেজ খোলায় এখনও সংক্রমণের খবর আসেনি।

আজ রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনকালে এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা প্রতিনিয়ত বিভিন্ন স্কুল-কলেজ পরিদর্শন করছি এবং এটি অব্যাহত থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। 

আরও পড়ুন:


২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!


তিনি আরও বলেন, এখনও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সচল করতে পারেনি। বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হয়তো স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সময় পেলেও প্রান্তিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পুরোপুরি শেষ করতে পারেনি।

স্কুল পরিদর্শনকালে শিক্ষামন্ত্রীর সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, স্থানীয় সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান রিয়াজ উদ্দিন রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে টিকা কার্যক্রম শেষ করার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১৯ সেপ্টেম্বর) স্কুলে স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে কিনা তা পরিদর্শনে গিয়ে একথা বলেন শিক্ষামন্ত্রী।

আইডিয়াল স্কুল অ্যন্ড কলেজ পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বাচ্চাদের সঙ্গে কথা বললাম, তারা জানাল যে তাদের তাপমাত্রা মাপা হয়েছে। সবাই মাস্ক পরা, অনেক দূরে দূরে তাদের বসানো হয়েছে।

ডা. দীপু মনি বলেন, টয়লেটগুলো দেখলাম সেগুলো আরও অনেক ভালো হতে পারে, আরো সুন্দর হতে পারে, কিন্তু পরিষ্কার আছে। স্বাস্থ্যসম্মত আছে। আমাদের এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার এই অভ্যাসটা করার মধ্যে দিয়ে আশা করি আমাদের এই স্বাস্থ্যসম্মত অভ্যাসগুলো সমাজেও আস্তে আস্তে বিস্তৃত করবে। অভিভাবক স্কুলগেটের বাইরে ভিড় করছেন বিশেষ করে শহরের স্কুলগুলোতে। সেটাই একটু সমস্যা। সেখানে তারা স্বাস্থ্যবিধি খুব বেশি মানছেন না।

রও পড়ুন:

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী

কুড়িগ্রামে ধর্ষণ মামলায় বিএনপি নেতা গ্রেপ্তার

অবশেষে ফুঁ দিয়ে আগুন ধরানো সেই সাধুবাবা গ্রেপ্তার

ইভ্যালি ধরলেও সমস্যা, ছাড়লেও সমস্যা! কোথায় যাবেন ফারিয়া?


এ সময় তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানলে সংক্রমণ বাড়ার শঙ্কা নেই। 
news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

যে দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র

অনলাইন ডেস্ক

যে দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ২২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এর আগে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম।

জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ অক্টোবর থেকে। যা চলবে ৬ আগস্ট পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষা হবে ৮০ নম্বরের উপর। এবার ভর্তি পরীক্ষায় এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর কোনো নম্বর থাকছে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্তভাবে ভর্তি পরীক্ষায় নির্ধারণ হওয়া প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। www.ru ac.bd admission এই ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন


আজ থেকে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০ টাকা

১৬০টি ইউপিতে নির্বাচন সোমবার, বিনা ভোটে জয় ৪৩ আ.লীগ প্রার্থীর

হাতিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৬

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী


এর আগে গত ১৭ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ৪ অক্টোবর 'সি' ইউনিট, ৫ অক্টোবর 'এ' ইউনিট ও ৬ অক্টোবর 'বি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদনের শেষ তারিখ ৩০ নভেম্বর ২০২১ নির্ধারিত হয়েছে।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এই তিন শিফটে পরীক্ষা গ্রহণ করা হবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ঢাবির হল খুলছে ৫ অক্টোবর

অনলাইন ডেস্ক

দেশে মহামারী করোনার কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর ৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলার সিদ্ধান্ত হয়েছে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়। 

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সুপারিশ ও তা একাডেমিক কাউন্সিলে অনুমোদনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য আগামী ৫ অক্টোবর থেকে আবাসিক হল খুলে দেয়া হবে। এছাড়াও ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

৫ অক্টোবর ঢাবির হল খুলে দেওয়ার সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

৫ অক্টোবর ঢাবির হল খুলে দেওয়ার সিদ্ধান্ত

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ও ৫ অক্টোবর থেকে আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

আজ বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি ও একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন:


সাদা বাঘিনী ‘শুভ্রা’র ঘরে ডোরাকাটা নতুন অতিথি

তেল ও চিনির দাম বাড়ার বিষয়ে যা বললেন বাণিজ্যমন্ত্রী

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

হতাশায় নিউজিল্যান্ডকে হুমকি দিলেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা


সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট শিক্ষার্থীরা ২৬ সেপ্টেম্বর থেকে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিসমূহ ব্যবহার করতে পারবে। সংশ্লিষ্ট আবাসিক শিক্ষার্থীরা ৫ অক্টোবর সকাল ৮টা থেকে নিজ নিজ হলে উঠতে পারবে। শিক্ষার্থীদের বিভিন্ন সেবা প্রদানকারী কর্মকর্তা/কর্মচারীদেরও টিকা গ্রহণের সনদ/প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে।

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হল ও একাডেমিক ভবনের দৃশ্যমান জায়গায় স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশিকা সম্বলিত ব্যানার/ফেস্টুন থাকবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর