ধানের নতুন নতুন জাত উদ্ভাবনে দৃষ্টান্ত স্থাপন

আরেফিন শাকিল

ধানের নতুন নতুন জাত উদ্ভাবনে রীতিমত হইচই ফেলে দিয়েছে বাংলাদেশ। প্রাকৃতিক ভারসাম্য সমন্বয় করে গেলো ৫০ বছরে ১০৬টি জাতের ধানের ফলন ফলিয়েছে এদেশের কৃষিবিজ্ঞানীরা। গেলো এক যুগে আবিস্কৃত ৫৬টি জাতের ধান দিয়ে এখন চাষ করা যায় লবণাক্ত, বন্যাপ্রবণ আর খরা অঞ্চলেও। ধান গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক জানান, ২০৫০ সালকে টার্গেট করে উচ্চফলনশীল আরো কয়েক’শ ধানের জাত উদ্ভাবনের পরিকল্পনা সাজিয়েছেন তারা।

দিগন্তজোড়া মাঠে সোনারঙ ধানের ছড়াছড়ি। মাঠের হলুদ-সবুজ রঙ বারবার মনে করিয়ে দেয় ধানই বাংলাদেশের আরেক পরিচয়। এ দেশে এক সময়ে ১৮ হাজার ধানের জাত ছিলো। কালের পরিক্রমায় এরই মধ্যে বাঁশফুল, তিলকাফুলি, ঝিঙ্গাশাইল,  বাদশাভোগ, দাদখানি এমন কতশত জাতই এখন বিলুপ্ত।     

আবাদী জমি কমে যা্ওয়া, উচ্চফলনশীল জাতের সংকট, কৃষি উপকরণের উচ্চ মূল্য এমন নানা কারণে এক দশক আগেও ধান উৎপাদনে পিছিয়ে পড়েছিলো বাংলাদেশ। তবে, অবস্থা বদলেছে। ধান উৎপাদনে সোনারবাংলা বিশ্বে এখন তৃতীয়। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও দেশের কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠান প্রতিনিয়ত গবেষণা করে  ধানের উচ্চফলনশীল জাত আবিস্কার করছে। ধান গবেষষা ইন্সটিটিউটের ১০৬টি নতুন জাতের ধানের কয়েকটি ধরণ চাষ করা যায় দেশের লবণাক্ত, বন্যাপ্রবণ আর খরা অঞ্চলে।এর ফলে দেশে ধান উৎপাদন বেড়েছে দ্বিগুণ।
তবে, সময়ের তুলনায় এমন অগ্রগতি সন্তুষজনক নয় বলে মত কৃষি বিশ্লেষক ড. জাহাঙ্গীর আলমের।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


চলতি বছরের শেষের দিকে আরো বেশি প্রোটিন সম্মৃদ্ধ কয়েক জাতের নতুন ধান অবমুক্ত করার ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছে ব্রি’র কৃষি বিজ্ঞানীরা।আর নতুন আবিস্কৃত বঙ্গবন্ধু জাতের ধান দেশজুড়ে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

২০ দিনের মধ্যে শিশুশিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

২০ দিনের মধ্যে শিশুশিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু: স্বাস্থ্যমন্ত্রী

২০ দিনের মধ্যে শিশু শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক।

তিনি বলেন, ১২ থেকে ১৭ বছরের যারা স্কুল-কলেজের শিক্ষার্থী, তাদেরকে খুব দ্রুত টিকার আওতায় আনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশনা বাস্তবায়নে আমরা কাজ করছি। এই বয়সী শিশুদের যুক্তরাষ্ট্রের ফাইজারের টিকা দেওয়া সম্ভব। তাই তাদেরকে ফাইজারের টিকা দেওয়া হবে।

তিনি আরও বলেন, ২০ দিনের মধ্যেই এই কার্যক্রম শুরু করা হবে। পর্যায়ক্রমে অন্য শিশুদের টিকার আওতায় আনা হবে।

আজ দুপুরে মানিকগঞ্জ পৌর ভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন  স্বাস্থ্যমন্ত্রী। পৌরসভার উন্নয়নকল্পে ভবিষ্যৎ কর্মপরিকল্পনাবিষয়ক এই সভার আয়োজন করে মানিকগঞ্জ পৌরসভা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের প্রায় আড়াই কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ টিকা পেয়েছেন। পৃথিবীর অনেক দেশ আছে, যারা সেভাবে টিকা দিতে পারেনি। টিকা দিতে না পারায় কোনো কোনো দেশের সরকারের পতন হয়ে গেছে।

তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আছে বলে মৃত্যু ও সংক্রমণের হার কমেছে। করোনা নিয়ন্ত্রণে আছে বলেই শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণ আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে। অর্থনীতির চাকা সচল রয়েছে। করোনা নিয়ন্ত্রণ এমনি এমনি হয়নি, এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।

আরও পড়ুন:


সাদা বাঘিনী ‘শুভ্রা’র ঘরে ডোরাকাটা নতুন অতিথি

তেল ও চিনির দাম বাড়ার বিষয়ে যা বললেন বাণিজ্যমন্ত্রী

এবারও গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

হতাশায় নিউজিল্যান্ডকে হুমকি দিলেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা


স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশসহ পৃথিবীর ৮টি দেশকে লাল তালিকাভুক্ত করেছিলো। তবে সেখান থেকে আমাদের দেশের নাম এখন বাদ দিয়েছে যুক্তরাজ্য। এটা আমাদের দেশের জন্য সুখবর। 

পৌরসভার মেয়র মো. রমজান আলীর সভাপতিত্বে সভায় জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন, জেলা ডায়াবেটিক হাসপাতালের সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, পৌরসভার প্যানেল মেয়র আবদুর রাজ্জাক, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি খবিরুল আলম চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

দেশে একদিনে ১ হাজার ১৯০ জন শনাক্ত

অনলাইন ডেস্ক

দেশে একদিনে ১ হাজার ১৯০ জন শনাক্ত

মহামারী করোনা ভাইরাসে দেশে গেলো ২৪ ঘণ্টায় এক হাজার ১৯০ জন শনাক্ত হয়েছেন।  এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪১ হাজার ৩০০ জনে।

একই সময়ে মারা গেছেন আরও ৩৫ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ১৮২ জনে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু

মহামারী করোনা ভাইরাসে দেশে গেলো  ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ১৮২ জনে।

এসময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক হাজার ১৯০ জন। এ নিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪১ হাজার ৩০০ জনে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরবর্তী খবর

সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে এসেছে

অনলাইন ডেস্ক

সিনোফার্মের আরও ৫৪ লাখ টিকা দেশে এসেছে

দেশে এসে পৌঁছেছে চীন থেকে বাংলাদেশ সরকারের কেনা সিনোফার্মের আরও ৫৪ লাখ এক হাজার ৩৫০ ডোজ করোনার টিকা। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এসব টিকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

শনিবার (১৮ সেপ্টেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. শাহরিয়ার সাজ্জাদ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার চালানটি গ্রহণ করেন। টিকা বুঝে নেওয়ার পর তা সংরক্ষণের জন্য টঙ্গীর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সংরক্ষণাগারে পাঠানো হয় বলেও জানান তিনি।

এর আগে গত ১০ সেপ্টেম্বর ঢাকায় আসে সিনোফার্মের ৫৪ লাখ ডোজ টিকা। গত ৩ জুলাই বাণিজ্যিকভাবে কেনা ২০ লাখ টিকার প্রথম চালান দেশে আসে। আর ১৭ জুলাই দ্বিতীয় দফায় আরও ২০ লাখ টিকা এসেছে। এরপর ৩০ জুলাই আসে আরও ৩০ লাখ টিকা।

আরও পড়ুন


নাচে-গানে ওঁরাও সম্প্রদায়ের কারাম উৎসব উদযাপন

দেশের ৩৩ বিশ্ববিদ্যালয় কানাডায় আবেদনের যোগ্যতা হারিয়েছে

রাজধানী কারওয়ান বাজারে ট্রাক চাপায় রিকশাচালক নিহত

কীভাবে চলবে ইভ্যালির কার্যক্রম, জরুরি নোটিশ


এদিকে বাংলাদেশকে দুই দফায় ১১ লাখ টিকা উপহার দিয়েছে চীন। প্রথম দফায় দিয়েছে পাঁচ লাখ ডোজ এবং দ্বিতীয় দফায় দিয়েছে ছয় লাখ ডোজ।

এছাড়াও গত ১০ আগস্ট প্রথমবারের মতো কোভ্যাক্সের আওতায় চীন থেকে ১৭ লাখ টিকা আসে। আর দ্বিতীয় দফায় ১১ আগস্ট আরও ১৭ লাখ ৭০টি টিকা ঢাকায় আসে। সব মিলিয়ে চীন থেকে সিনোফার্মের দুই কোটি ৩৫ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা দেশে এসেছে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ভাসানচর থেকে পালানো আরও ২৬ রোহিঙ্গা আটক

অনলাইন ডেস্ক


ভাসানচর থেকে পালানো আরও ২৬ রোহিঙ্গা আটক

নোয়াখালীর হাতিয়ার ভাসানচর থেকে পালানোর সময় তিন দালালসহ আরও ২৬ জন রোহিঙ্গাকে আটক করেছে কোস্টগার্ড।

আজ সকালে আটককৃত রোহিঙ্গাদের ভাসানচর থানায় সোপর্দ করা হয়েছে। 

এর আগে, গতকাল বৃহস্পতিবার রাতে তাদের স্বর্ণদ্বীপের চর থেকে তাদেরকে আটক করা হয়। 

আটককৃত রোহিঙ্গারা হলেন- ভাসানচর আশ্রয়ণ কেন্দ্রের ১১ নম্বর ক্লাস্টারের মৃত শুক্কুরের ছেলে রহিম (৩৮) তার স্ত্রী নুর বাহার (২৭) ও সন্তান শওকত আরা (১৪), আয়শা (১০), তোফায়দুল (৫)  মরিয়ম (৯ মাস)। ৫৪ নম্বর ক্লাস্টারের জলিলুর রহমান (৫০) তার মেয়ে ফাতেমা (২৫),  নুর হোসেন (১২)  ১০ নম্বর ক্লাস্টারের জাহেদ হোসেন (৩৮) তার স্ত্রী মিনারা বেগম (৩০) তার মেয়ে নুর সাহারা (৮), নুর কলিমা (৬)  নুর ফাতেমা (৩)। ৭ নম্বর ক্লাস্টারের ওমর হামজা (৩০)  শাহিনা আাক্তার (৬)  রুহুল আমিন (৫)। ১০ নম্বর ক্লাস্টারের খায়ের হোসেন (২৭) ও হামিদা বেগম (২২), মোস্তফা কামাল (৮) নুর ফাতেমা (৪) ১০ নম্বর ক্লাস্টারের মুবিনা খাতুন (১৬)। ৭ নং ক্লাস্টারের নজির হোসেনের ছেলে আক্তার উল্যা (৩০) তার স্ত্রী সাবিকুন নাহার (১৮) এবং আক্তার উল্যার মেয়ে সাদেকা বিবি (৭) হায়দারা বিবি (৫)।

আরও পড়ুন:


একবার বিদ্রোহী হলে আজীবন নৌকা থেকে বঞ্চিত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে নেই আর্জেন্টিনা

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


আটককৃত দালালরা হলো হাতিয়া উপজেলার চৌধুরী গ্রামের অচি আলমের ছেলে হানিফ (৩০), রেহেনীয়া গ্রামের মৃত আমিন উল্লাহর ছেলে  শামীম (২৭) ও চরগেসিয়া গ্রামের সোহরাব উদ্দিনের ছেলে শামীম (১৫)।

ভাসানচর থানার ওসি রফিকুল ইসলাম বলেন, আটককৃতদের বিরুদ্ধে বিদেশি নাগরিক আইনে মামলা হয়েছে। ওই মামলায় তাদেরকে হাতিয়া আদালতে সোপর্দ করা হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর