সিরিয়ার পাল্টা হামলা, ব্যর্থ ইসরাইলের ‘আয়রন ডোম’

সিরিয়ার পাল্টা হামলা, ব্যর্থ ইসরাইলের ‘আয়রন ডোম’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ঠেকাতে আবারও ব্যর্থ হয়েছে ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‌‌‘আয়রন ডোম’। বুধবার রাতের ইসরাইলি হামলার জবাবে সিরিয়া থেকে যেসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে সেগুলো ঠেকাতে ব্যর্থ হয়েছে ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।

বৃহস্পতিবার সকালে প্রতিরক্ষা ফ্রন্টের গণমাধ্যম এ কথা জানিয়েছে।

এতে আরও প্রচার করা হয়, ইসরাইলি সামরিক ঘাঁটিগুলোতে আঘাত হেনেছে সিরিয়ার ক্ষেপণাস্ত্র।

এর ফলে ওই সব ঘাঁটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’ অকার্যকর হয়ে পড়েছে। সিরিয়ার ক্ষেপনাস্ত্রগুলোকে ট্রাক করা সম্ভব হচ্ছে না।

ইসরাইলের সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, সিরিয়া থেকে ২০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। তারা এর মধ্যে কয়েকটি ক্ষেপণাস্ত্রকে আকাশেই ভূপাতিত করতে সক্ষম হয়েছে।

কোনো কোনো নিরপেক্ষ সূত্র বলছে, সিরিয়া থেকে ৬৮টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইসরাইলের ‘আয়রন ডোম’ ব্যর্থ হলেও সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলের অধিকাংশ ক্ষেপণাস্ত্রই আকাশে ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে। সিরিয়া থেকে পাল্টা হামলা চালানোর পর ইসরাইলের অধিকৃত গোলান মালভূমিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

অধিকৃত গোলান মালভূমিতে সেনা সংখ্যা বাড়ানো হয়েছে। ট্যাঙ্ক বহরেও তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া গোলান মালভূমির আকাশে ইসরাইলি গোয়েন্দা বিমানগুলো চক্কর দিচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

গতরাতে ইসরাইলের জঙ্গিবিমান থেকে গোলান মালভূমিতে সিরিয়ার সামরিক অবস্থানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এরপরই জবাব দেয় সিরিয়া।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর