ভারতকে ১৪টি প্রাচীন শিল্প নিদর্শন ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ভারতকে ১৪টি প্রাচীন শিল্প নিদর্শন ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া

ভারত সরকারকে ১৪টি প্রাচীন শিল্প নিদর্শন ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া। ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়ায় সংরক্ষিত থাকা এইসব শিল্পকর্ম বিভিন্ন সময় চুরি, লুট বা অবৈধভাবে ভারত থেকে সরানো হয়েছিল। তাই শিল্পকর্মগুলো ভারতেই ফেরত পাঠাতে চায় অস্ট্রেলিয়ার ন্যাশনাল গ্যালারি।

বিবিসি'র এক প্রতিবেদনে উঠে এসেছে, এগুলোর আর্থিক মূল্য প্রায় ২২ লাখ মার্কিন ডলার ।

মূলত ধর্মীয় ও সাংস্কৃতিক এই শিল্প নিদর্শনগুলোর মধ্যে রয়েছে- কয়েকটি ভাস্কর্য, কিছু ফটোগ্রাফ এবং একটি আঁকা স্ক্রোল। এর মধ্যে কয়েকটি দ্বাদশ শতাব্দীতে তৈরি।

আরও পড়ুন


টি-স্পোর্টসে আজকের খেলা

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করল ইসরায়েল

ক্রিকেট থেকে অনির্দিষ্ট সময়ের জন্য বিরতি নিলেন বেন স্টোকস

এদিকে, ন্যাশনাল গ্যালারি অব অস্ট্রেলিয়ার পরিচালক জানান, এগুলো ফেরত দেওয়ার মধ্য দিয়ে ইতিহাসের একটি কঠিন অধ্যায়ের সমাপ্তি ঘটবে।

অন্যদিকে, অস্ট্রেলিয়ায় ভারতের হাই কমিশনার এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছেন, সদিচ্ছা এবং বন্ধুত্বের এটি একটি অসাধারণ দৃষ্টান্ত স্থাপিত হলো। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ক্ষেপে রমিজের টুইট, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে!

অনলাইন ডেস্ক

ক্ষেপে রমিজের টুইট, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে!

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইসিসির কাছে বিচার দেওয়ার হুমকি দিয়েছেন পাকিস্তানের ক্রিকেট বোর্ডের নবনির্বাচিত চেয়ারম্যান ও সাবেক অধিনায়ক রমিজ রাজা। রমিজ রাজার প্রশ্ন, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে!

নিউজিল্যান্ড এভাবে সফর বাতিল করায় যাঁদের সবচেয়ে বেশি খারাপ লাগছে, তাঁদের মধ্যে রমিজ রাজার একজন হওয়ার কথা।

গুঞ্জন সত্যি করে দিন তিনেক আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তিনি।

এরপর নিউজিল্যান্ডের পাকিস্তান সফরই ছিল রমিজের সময়ে প্রথম কোনো দলের পাকিস্তানে যাওয়া।

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে মেয়র তাপসের কুশপুত্তলিকা দাহ


তা পাকিস্তানে তো নিরাপত্তা নিয়ে শঙ্কা সব সময়ই থাকে, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানের প্রতিবেশী দেশ হওয়ায় পাকিস্তানকে নিয়ে শঙ্কাটা আরও বেড়েছে।

সেই নিরাপত্তা নিয়ে শঙ্কাকেই কারণ দেখিয়ে সরে গেল নিউজিল্যান্ড।

পিসিবির নবনির্বাচিত চেয়ারম্যান  বলেছেন, ‘অনেক পাগলাটে একটা দিন গেল! সমর্থক ও আমাদের খেলোয়াড়দের জন্য খুব খারাপ লাগছে।’

তবে নিউজিল্যান্ডের এভাবে হঠাৎ করে একপক্ষীয় সিদ্ধান্তে সফর বাতিল করা নিয়েও প্রশ্ন তুলেছেন রমিজ।

‘নিরাপত্তাহুমকির ব্যাপারে একপক্ষীয় সিদ্ধান্ত নিয়ে এভাবে সফর থেকে সরে যাওয়া খুবই হতাশাজনক। বিশেষ করে যখন (হুমকির ব্যাপারে পাকিস্তানকে) কোনো কিছু না জানিয়েই তা করা হলো।’

নিউজিল্যান্ডের এমন আচরণে বিস্মিত রমিজ পরে টুইটে প্রশ্ন করেন, নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে!

সবশেষে নিউজিল্যান্ডকে আইসিসির দরবারে নিয়ে যাওয়ার হুমকিও দিয়ে রেখেছেন রমিজ, ‘আইসিসির দরবারে নিউজিল্যান্ড আমাদের জবাব পাবে।’

আজ রাওয়ালপিন্ডিতে হওয়ার কথা ছিল তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। এরপর লাহোরে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল কিউইদের। রাওয়ালপিন্ডির এ ম্যাচে থাকার কথা ছিল দর্শকেরও।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

নিরাপত্তা ঝুঁকিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ স্থগিত

অনলাইন ডেস্ক

নিরাপত্তা ঝুঁকিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ স্থগিত

নিরাপত্তার ঝুঁকিতে পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ স্থগিত হয়েছে। আজ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ওয়ানডে ম্যাচ দিয়ে মাঠে নামার কথা ছিল দুই দলের। খেলা শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার ঝুঁকিতে স্থগিত হয়ে যায় সিরিজ।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, নিউ জিল্যান্ড ক্রিকেট পিসিবকে নিশ্চিত করেছে, তারা নিরাপত্তাজনিত বিষয়ে হুমকি পেয়েছে। এর পরেই নিউজিল্যান্ড এক তরফাভাবে সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নেয়। 

আরও পড়ুন:


কিশোরীকে আটকে রেখে পতিতাবৃত্তিতে বাধ্য করায় নারী আটক

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার দুই নারী যাত্রী নিহত

যশোরের ১৮টি রুটে দাপিয়ে বেড়াচ্ছে


প্রায় ১৮ বছর পর পাকিস্তান সফর করছিল নিউজিল্যান্ড। ২০০৩ সালে শেষবার পাকিস্তানে সিরিজ খেলেছিল কিউইরা। এবারের সফরে ৩টি ওয়ানডে ও ৫টি-টোয়েন্টি খেলার কথা ছিল। 

আজ রাওয়ালপিন্ডিতে শুরু হওয়ার কথা ছিল তিন ওয়ানডের প্রথম ম্যাচ। বাকি দুটি ম্যাচ হওয়ার কথা ছিল ১৯ ও ২১ সেপ্টেম্বর। ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর লাহোরে হওয়ার কথা ছিল পাঁচটি টি-টোয়েন্টি। 

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

অনলাইন ডেস্ক

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে টসের আগ মুহূর্তে জানা গেল করোনায় আক্রান্ত হয়েছেন তিন কিউই ক্রিকেটার। এতেই বাতিল হয়ে গেল পাকিস্তান-নিউজিল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

তবে কোন তিনজন করোনা আক্রান্ত হয়েছেন এ নিয়ে কিছু জানা যায়নি।

নিউজিল্যান্ড দলের তিনজনের করোনা আক্রান্তের বিষয়টি টুইটারে নিশ্চিত করেছেন পাকিস্তানের একজন শীর্ষ সাংবাদিক। তিনি জানিয়েছেন, এ কারণেই টস অনুষ্ঠিত হতে পারেনি।

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার


এদিকে পাকিস্তানের বেশ কিছু গণমাধ্যমে জানানো হচ্ছে, নিরাপত্তা ইস্যুতে নিউজিল্যান্ড সরকার পাকিস্তান সফর সফর বাতিলের নির্দেশ দেয় নিউজিল্যান্ড দলকে।

নিউজিল্যান্ড সরকার এবং এনজেডসি নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে, সফরটি আর হবে না।


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

হবু শ্বশুরের জার্সি পেয়ে আবেগে আপ্লুত আফ্রিদি

অনলাইন ডেস্ক

হবু শ্বশুরের জার্সি পেয়ে আবেগে আপ্লুত আফ্রিদি

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি। তবে তার আরও একটি পরিচয় রয়েছে, তিনি পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদির হবু জামাতা। তবে খুব বেশি গুঞ্জন ছড়াতে দেননি শাহিন আফ্রিদি, আনুষ্ঠানিকভাবেই ঘোষণা দিয়েছেন বিয়ের খবর।

বিয়ের দিনক্ষণ এখনও ঠিক হয়নি, তবে এরই মধ্যে একটি খুশির খবর পেলেন শাহিন আফ্রিদি। বিয়ের আগেই জাতীয় ক্রিকেট দলে হবু শ্বশুরের জার্সি পেয়ে গেলেন তরুণ শাহিন আফ্রিদি, যা পেয়ে বেজায় খুশি ২১ বছর বয়সী শাহিন।

হবু শ্বশুরের জার্সি পেয়ে আপ্লুত শাহিন টুইটারে লিখেছেন, “এটা স্রেফ একটা জার্সি নম্বরের চেয়ে অনেক বেশি কিছু। এই জার্সি সততা, নিষ্ঠা ও পাকিস্তানের প্রতি গভীর ভালোবাসার প্রতীক। লালার (শহিদ আফ্রিদি) ১০ নম্বর জার্সি পরে আমি এখন পাকিস্তানের হয়ে খেলব। আমি কৃতজ্ঞ এবং সম্মানিত বোধ করছি। শুধুই পাকিস্তান।”

আরও পড়ুন:

নীলফামারীতে নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ৩

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

নুসরাতকে আর সমর্থন দেবেন না তসলিমা নাসরিন

অবশেষে মৃত্যুর ৫ বছর পর ‘ছাড়পত্র’ পেল দিতির শেষ সিনেমা


নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে শহিদ আফ্রিদির ১০ নম্বর জার্সিটি পরেই খেলবেন শাহিন। এর আগে তার জার্সি নম্বর ছিল ৪০।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

অনলাইন ডেস্ক

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

সাকিব আল হাসান। এই নামটিই যেন একটি বড় বিজ্ঞাপন। দেশ সেরা এই অলরাউন্ডার একের পর এক রেকর্ড গড়েই চলেছেন। যদিও ক’দিন আগেই নামের আগ থেকে বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাবটি হারিয়েছেন। টি-টোয়েন্টিতে তাকে পিছনে ফেলে জায়গা করে নিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

তবে এতে কিছু যায় আসে না সাকিবের। আবারও শীর্ষ স্থান দখল করতে খুব বেশি বেগ পেতে হবে না এই টাইগার ক্রিকেটারের। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। তার ভক্ত সমর্থকও কম নয়। ছড়িয়ে আছে দেশ-বিদেশে। আর সেই ভক্ত অনুসারীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে অনন্য এক মাইলফলক ছুঁলেন বাঁহাতি অলরাউন্ডার।

সাকিবের অফিসিয়াল ফ্যান পেজে ফলোয়ারের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। এমন অর্জনের পর সাকিব তার সেই অফিসিয়াল পেজে একটি ছবি পোস্ট করেছেন। যেখানে একটি লাল বলে দাঁড়িয়ে ব্যাট হাতে শট খেলছেন। পেছনে লেখা ১৫ মিলিয়ন মানে দেড় কোটি এবং সাদা অক্ষরে ইংরেজিতে লেখা ‘রিজনস টু ড্রিম বিগ’ মানে বড় স্বপ্ন দেখার কারণ।

আরও পড়ুন


নাটোরে অজ্ঞাত এক বৃদ্ধার মরদেহ উদ্ধার

অবশেষে মৃত্যুর ৫ বছর পর ‘ছাড়পত্র’ পেল দিতির শেষ সিনেমা

নিউ ইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

নামাজে প্রত্যেক সূরার আগেই কী ‘বিসমিল্লাহ’ পড়তে হবে?


সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সাকিব লিখেছেন, ‘আমি বিশ্বাস করি আমার সমর্থকরা পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ সমর্থক। ধন্যবাদ সবাইকে সবসময় এতটা দোয়া ও ভালোবাসা দেওয়ার জন্য এবং আমার প্রতিটি সুখ-দুঃখে সঙ্গে থাকার জন্য। আপনাদের সকলকে ভালোবাসি।’

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল-এর দ্বিতীয় পর্ব খেলতে আরব আমিরাতে অবস্থান করছেন সাকিব আল হাসান। আইপিএল শেষে সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দেবেন তিনি। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশ ছাড়েন সাকিব।

news24bd.tv এসএম

পরবর্তী খবর