যেসব মারাত্মক ভুলে ছেলেদের চুল পড়ে

যেসব মারাত্মক ভুলে ছেলেদের চুল পড়ে

অনলাইন ডেস্ক

শ্যাম্পু চুলে লাগান, ঘষুন, ফেনা হলে ধুয়ে ফেলুন। বেশির ভাগ ছেলে এ ভাবেই ভাবেন। কিন্তু ব্যাপারটা অত সহজও নয়। এবং চুল পরিষ্কার করার সময়ে অজান্তেই কিছু ভুল করে ফেলেন ছেলেরা।

সেই কারণেই অনেক সময় খুব কম বয়সেই চুল পড়ে টাক পড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়।

অনেকে যে ভুলগুলি অজান্তেই করে ফেলেন

অত্যাধিক শ্যাম্পু: ভাবছেন ছোট চুল, তাড়াতাড়ি শুকিয়ে যাবে। তাই প্রত্যেক দিন শ্যাম্পু করে ফেলছেন। এতেই মারাত্মক ক্ষতি হয়ে যাচ্ছে।

রোজকার ধুলো-ময়লা-তেল পরিষ্কার করতে প্রত্যেকদিন শ্যাম্পু করলে চুল রুক্ষ হয়ে যাবে অনেক তাড়াতাড়ি। চুল পড়ার সমস্যা বাড়বে।

গরমে জলে শ্যাম্পু: প্রচণ্ড গরম জল চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ঈষদুষ্ণ জল শ্যাম্পু করা সবচেয়ে ভাল। কিন্তু অনেকেই এটা না বুঝে প্রত্যেক দিন গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতেও চুল পড়ার সমস্যা বাড়ে।

কন্ডিশনার ব্যবহার না করা: অনেক ছেলের ভ্রান্ত ধারণা যে কন্ডিশনার শুধু মেয়েদের জন্য। শ্যাম্পু করার পর চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়। সেটা ছেলে-মেয়ে দু’জনের ক্ষেত্রেই। তাই একটা ভাল কন্ডিশনার সকলেরই ব্যবহার করা প্রয়োজন।

আরও পড়ুন


ভারতকে ১৪টি প্রাচীন শিল্প নিদর্শন ফেরত দিচ্ছে অস্ট্রেলিয়া

ফল খাওয়ার উপযুক্ত সময় কোনটি জেনে নিন

জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করল ইসরায়েল

নওগাঁয় হাত-পা বেঁধে নির্যাতনের শিকার প্রতিবন্ধী শিশুটির দায়িত্ব নিলেন পুলিশ সুপার

ভিজে চুল আঁচড়ানো: ছেলেদের একটা বদভ্যাস রয়েছে। গোসল করে বেরিয়েই আয়নার সামনে দাঁড়িয়ে চুল আঁচড়ে ফেলেন। এটাই মারাত্মক ভুল। আপনার চুল যতই ছোট হোক, তাতে জট পড়বেই। ভিজে চুলের গোঁড়ো অনেক বেশি নরম থাকে। তখন বেশি টানাটানি করলে চুল বেশি পড়বে। তাই এ বিষয়ে সতর্ক হন। কিছুক্ষণ অপেক্ষা করে তারপর চুল আঁচড়ান।  

news24bd.tv রিমু 

এই রকম আরও টপিক