টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সৌদির দ্বার খুলছে

টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সৌদির দ্বার খুলছে

Other

বিশ্বজুড়ে মহামারির প্রকোপের কারণে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে সৌদি আরব।  

দেশটির পর্যটন মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী ১ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। তবে মানতে হবে কঠোর স্বাস্থ্যবিধি। জ্বালানি তেলনির্ভর দেশটি চাইছে পর্যটনশিল্পের ব্যাপক প্রসার ঘটাতে ।

এরিমাঝে এ খাতে প্রচুর বিনিয়োগও করেছে রিয়াদ।

অমুসলিম পর্যটকদের আকৃষ্ট করতে ২০১৯ সালের সেপ্টেম্বরে ই-ভিসা চালু করে রিয়াদ। কিন্তু ২০২০ সালে করোনা মহামারির কারণে সেই উদ্যোগ সাফল্যের মুখ দেখেনি। উল্টো ধর্মভিত্তিক পর্যটনও বড় ধাক্কা খেয়েছে।  

তবে দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নিয়েছেন, এমন বিদেশি পর্যটকরা ১ আগস্ট থেকে দেশটিতে প্রবেশ করতে পারবেন।

কোয়ারেন্টাইনের প্রয়োজন না পড়লেও সৌদিতে প্রবেশের আগের ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ হওয়ার প্রমাণ দাখিল করতে হবে। তবে ওমরাহ পালনের ক্ষেত্রে বিদেশি মুসল্লিদের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে কোনো ঘোষণা দেয়নি দেশটি।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


শুধু ধর্মীয় নয় ধর্ম নিরপেক্ষ পর্যটন চালু করার পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি আরব। তেলের ওপর থেকে অর্থনৈতিক নির্ভরশীলতা কমাতে ২০৩০ সালের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে এই পরিকল্পনা।  

বিদেশি, বিশেষ করে পশ্চিমা পর্যটকদের আকৃষ্ট করতে বড় বড় পরিকল্পনা হাতে নিয়েছে তারা। শুধু তাই নয় সৌদিতে বিদেশি নাগরিক টানার পাশাপাশি দেশটির নাগরিকদের আগ্রহও দেশীয় পর্যটনেই ধরে রাখতে চায় রিয়াদ।

news24bd.tv নাজিম

;