যুক্তরাজ্য সফররত পরিবেশমন্ত্রী

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

অনলাইন ডেস্ক


প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো  ভুলতে পারবে না

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পরে সেসময় প্রবাসে বসবাসরত দেশপ্রেমিক বাঙালি নেতৃবৃন্দ বহির্বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে জনমত সৃষ্টিতে যে অসামান্য অবদান রাখেন, তা বাঙালি জাতি কখনও  ভুলতে পারবে না বলে জানিয়েছেন  পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। 

তিনি বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলির জনমত স্বাধীনতার পক্ষে আসে। ফলে আমাদের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয় এবং স্বাধীনতার পর পরই অনেক দেশ বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। 

পরিবেশমন্ত্রী শুক্রবার বিকেলে ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্থাপিত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং  গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারতকালে উপস্থিত স্থানীয় বাঙালি কমিউনিটির সদস্যদের উদ্দেশে এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। শুধু জাতীয়ভাবেই নয়, ব্যক্তি পর্যায়েও তাদের এই অবদান আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। 

এসময় মন্ত্রী প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি, দেশের এবং এলাকার মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাওয়া মরহুম উস্তার আলীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, জুড়ী-বড়লেখার প্রবাসী নাগরিকগণ এবং মরহুম উস্তার আলী সাহেবের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সৌদি আরবে বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক

সৌদি আরবে বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবে ক্রেন থেকে ছিটকে পড়ে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। তার নাম শেখ ফরিদ ওরফে আরজু (২৫)।

বাড়ি নোয়াখালীর কোম্পানীগঞ্জের চর হাজারী ইউনিয়নে।

গতকাল শনিবার দুপুরে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন চর হাজারী ইউনিয়ন পরিষদের (ইউপি) ৭ নম্বর ওয়ার্ডের সদস্য আবুল খায়ের।

আরও পড়ুন: 


দুই ডোজ টিকা নিয়েও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার করোনা শনাক্ত


ফরিদের বাড়ি চর হাজারী ইউনিয়নের রহিম কোম্পানির বাড়ি গ্রামে। বাবার নাম আবদুল হালিম।

স্থানীয় ইউপি সদস্য আবুল খায়ের বলেন, বছর খানেক আগে জীবিকার তাগিদে শেখ ফরিদ সৌদি আরবে পাড়ি জমান। দেশটির রাজধানী রিয়াদে বৈদ্যুতিক মিস্ত্রির কাজ করতেন।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশ গ্রহণ

লায়লা নুসরাত, কানাডা

কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশ গ্রহণ

কানাডার ক্যালগেরিতে আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’র আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় "কানাডার মূল ধারার রাজনীতি: বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশ গ্রহণ" শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনায় প্রধান অতিথি ও মূল বক্তা ছিলেন প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর। বিশেষ অতিথি ছিলেন ক্যালগেরির সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান।

আলোচনায় অংশ নেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি মোঃ রশিদ রিপন, প্রকৌশলী মোহাম্মদ কাদির , রুপক দত্ত, ও প্রকৌশলী আবদুল্লা রফিক।

নতুন প্রজন্মকে উৎসাহিত ও এগিয়ে আসার আহ্বান জানিয়ে আলোচনায় বক্তারা বলেন, কানাডার মূল ধারার রাজনীতিতে মাতূভূমি বাংলাদেশের স্বাথেই যোগ্য প্রবাসী বাঙ্গালীদের অবস্থান সুসংহত ও সুদূর করার কোন বিকল্প নেই।

প্রধান অতিথি প্রবাসী সাংবাদিক শওগাত আলী সাগর বলেন, আরো বেশী বেশী করে কানাডার মূল ধারার রাজনীতিতে আমাদের এগিয়ে আসতে হবে। শুধু প্রার্থী নয়, ভবিষ্যতে আমরা আরো বেশি বিজয়ী প্রবাসীদেরকে কানাডার মূল ধারার রাজনীতিতে দেখতে চাই, যাতে করে বাংলাদেশ ও কানাডার মধ্যে একটি সুদূঢ় সেতু বন্ধন তৈরি হয়।

কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন, কানাডার মূলধারার রাজনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ বাংলাদশি কমিউনিটিকে সমৃদ্ধ করার পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের মর্যাদাকে ও বৃদ্ধি করবে। ক্যালগেরীর সিটির মেয়র নির্বাচনে পদপ্রার্থী মোঃ মিজানুর রহমানকে অভিনন্দিত জানিয়ে তিনি বলেন, সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনসহ স্থানীয় ও প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশিদের অংশগ্রহণ নিঃসন্দেহে ইতিবাচক অগ্রগতিরই লক্ষণ। ডলি চৌধুরীর মতো তরুণ প্রজন্মের আরও অনেক প্রতিনিধি একদিন কানাডায় বাংলাদেশকে তুলে ধরবে, বাংলাদেশ-কানাডার সম্প্রীতির মাধ্যমেই একদিন আমাদের সামাজিক-রাজনৈতিক সংস্কৃতিকে সুদৃঢ় করবে, আজকের পদাংক অনূসরণ করে আগামী প্রজন্মও একদিন মূলধারার রাজনীতিতে এগিয়ে আসবে।

বিশেষ অতিথি ক্যালগেরি সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মিজানুর রহমান আসন্ন নির্বাচনে জয়ী হলে ক্যালগেরিতে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানিয়ে একটি শহীদ মিনার নির্মাণ করার অঙ্গীকার করেন। তিনি বলেন সবাই কে সঙ্গে নিয়ে একসাথে কাজ করতে চাই।

আরও পড়ুন


নিহত সেই এএসআই’র গ্রামের বাড়িতে চলছে শোকের মাতম

নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে গেলেন প্রধানমন্ত্রী

ইভানার মৃত্যু: অবশেষে ব্যারিস্টার স্বামীর বিরুদ্ধে মামলা নিল পুলিশ

বাংলাদেশে ঘূর্ণিঝড় ‘গুলাবো’র আঘাত হানা নিয়ে যা জানা গেল


বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরি'র সভাপতি মোঃ রশিদ রিপন বলেন, আমরা অত্যন্ত আনন্দিত যে, কানাডার জাতীয় নির্বাচনে এবার বিভিন্ন দলের হয়ে আটজন বাংলাদেশী নির্বাচনে অংশ গ্রহন করেছেন। এই অংশ গ্রহণ এটাই প্রমাণ করে যে বাঙালীরা পিছিয়ে নেই। ভবিষ্যতে আমরা আরো অধিক সংখ্যক প্রবাসীদের দেখতে চাই। সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।

সিলেট এসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি রূপক দত্ত বলেন, আমরা গর্বিত যে প্রবাসীরা ভিনদেশে এখন নেতৃত্ব দিচ্ছে। নতুন প্রজন্মের মাঝে আমাদের দেশের চেতনাকে আরো বাড়াতে হবে।

প্রকৌশলী আবদুল্লা রফিক বলেন, দেশের উন্নয়নের পাশাপাশি বিদেশের মাটিতে প্রবাসীদের কানাডার মূলধারার রাজনীতিতে প্রবেশ সত্যিকার  অর্থেই প্রশংসার দাবি রাখে। বাংলাদেশের মানচিত্র সমুন্নত রাখতে আমাদের প্রবাসীদের এগিয়ে আসার কোন বিকল্প নেই।

প্রকৌশলী মোঃ কাদির বলেন, এ আলোচনা সভা থেকেই আমরা নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে চাই ও ভবিষ্যত বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে তাদের উপর দায়িত্ব দিতে চাই।

উল্লেখ্য আগামী ১৮ অক্টোবর কানাডার ক্যালগেরির সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে একমাত্র প্রবাসী বাঙ্গালী মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান স্মরণে কাতারে দোয়া মাহফিল

অনলাইন ডেস্ক

সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান স্মরণে কাতারে দোয়া মাহফিল

বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য ও সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ১২তম মৃত্যুবার্ষিকীতে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করেছে কাতারস্থ সিলেট বিভাগ জাতীয়তাবাদী পরিবার।

কাতার সিলেট জাতীয়তাবাদী পরিবারের আহ্বায়ক ও কাতার বিএনপির সহ-সভাপতি হাবিবুর রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতার বিএনপি'র সাধারণ সম্পাদক শরিফুল হক সাজু।

বিশেষ অতিথি ছিলেন, কাতার বিএনপির জ্যেষ্ঠ সহ-সভপতি অধ্যাপক এ.কে.এম. আমিনুল হক ও কাতার বিএনপি'র সহ-সভাপতি জনাব ঈসমাইল মনসুর।

কাতার বিএনপির তথ্য ও গবেষণা সম্পাদক বাবু ফনি ভূষণ দাস এবং আতিক আসলাম দোয়া মাহফিল যৌথভাবে পরিচালনা করেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কাতার বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আমিনুর রহমান, আব্দুর রহিম, সাইন উদ্দিন রুহেল, সাহিত্য সম্পাদক আবদুন নূর আজাদ ও ক্রীড়া সম্পাদক রিয়াজ উদ্দিন। 

আরও পড়ুন


জেলেদের জালে ২ কেজি ৯০০ গ্রাম ওজনের ইলিশ মাছ

পঞ্চম শ্রেণীর ছাত্রীকে ধর্ষণের অভিযোগে মামলা

প্রচণ্ড গরমে দেড় লিটার ঠাণ্ডা পানীয় পান করে যুবকের মুত্যু

ডিসেম্বরে পাকিস্তান সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ


আরও উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ সম্পাদক আনোয়ার হুসেন সাজু, যুবদল সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সুমন, রাজনগর জাতীয়তাবাদী ফোরাম-কাতার এর সভাপতি কাতার যুবদল নেতা মো. সেলিম খান, নোয়াখালী ফোরামের সাংগঠনিক সম্পাদক ইকবাল আহমদ মামুন, কাতার যুবদল নেতা লিমন ভূইয়া, সেচ্ছাসেবক দল নেতা রফিক খান, রাজনগর জাতীয়তাবাদী ফোরাম-কাতার এর সাধারণ সম্পাদক ও সেচ্ছাসেবক দল নেতা আতিক আসলাম, আব্দুর রব,সেচ্ছাসেবক দল নেতা আব্দুর রশীদ, রহিম বাদশা, ফলিক মিয়া, এনামূল হক, কাতার যুবদল নেতা জাকারিয়া চৌধুরী, যুবদল নেতা জাকির হোসেন খান, যুবদল নেতা জুবের আহমদ আসিফ, বড়লেখা জুড়ী ফোরামের সিনিয়র সহ-সভাপতি আব্দুল জব্বার, যুগ্ন-সম্পাদক ও শ্রমিক দল নেতা সলিম আহমদ, জুড়ি জাতীয়তাবাদী ঐক্য ফোরামের সভাপতি আলাউদ্দিন আজাদ, কাতার যুবদল নেতা কামরুজ্জামান ইমরুল, এম.আই. লিমন আহমেদ, জুবেল আহমদ, মাহফুজ হেলাল, সাইদুর রহমান, সুজানুর রহমান, বাবুল হোসেন ইমন, জাকির আহমদ, ইকবাল আহমদ, স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রব, স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রশীদ, জালাল উদ্দিন, লোকমান আহমদ, আব্দুস সালাম, ইরান বেপারি ও মো. আব্বাস প্রমুখ।

অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত ও দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা নূরে আলম জাহাঙ্গীর।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

লায়লা নুসরাত, কানাডা

কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

আগামী ১৮ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে কানাডার ক্যালগেরিতে সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনে বিভিন্ন ভাষাভাষীর ২৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে বাংলাদেশি বংশোদ্ভূত মিজানুর রহমান মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনী লড়াইয়ে রয়েছেন।

ক্যালগেরির সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীরা করোনায় অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচী, স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন, কর্মসংস্থান, পরিবেশ ও জলবায়ু নিয়ে নানা ধরনের প্রতিশ্রুতি দিয়ে ক্যালগেরি শহর চষে বেড়াচ্ছেন। লিফলেট, পোষ্টার আর সাইনবোর্ডে সয়লাব এখন পুরো ক্যালগেরি শহর।

অন্যদিকে কানাডার বাংলাদেশি কমিউনিটি থেকে এবার মিজানুর রহমান একাই সিটি করপোরেশনের মেয়র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন।

মিজানুর রহমান ছোট্ট বয়সে মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের তথ্য দিয়ে সাহায্য করতেন। বাংলাদেশে থাকার সময় ছাত্র জীবন থেকেই রাজনীতিতে সম্পর্কৃত ছিলেন। বিভিন্ন দেশে বসবাস করার সুবাদে তিনি রাজনৈতিক ও সুশীল সমাজ সম্পর্কে জ্ঞান ও অভিজ্ঞতা লাভ করেন। এছাড়াও তিনি বাাংলা, ইংরেজি, ফরাসি, ইতালীয়, হিন্দি, উর্দু ইত্যাদি ভাষায় দক্ষ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করার পর ১৯৮৮ সালে কানাডায় এসে বিভিন্ন পেশায় নিজেকে নিয়োজিত করেছেন।

২০১৫ সালে মিজানুর রহমান ক্যালগারি পশ্চিমের এনডিপি রাজনৈতিক দলের প্রথম রানার-আপ প্রার্থী ছিলেন। তিনি ইউনাইটেড কনজারভেটিভ পার্টির নির্বাচনী এলাকার পরিচালনা পর্ষদের একজন কার্যকরী সদস্য।

মিজানুর রহমান তাঁর  রাজনৈতিক জ্ঞান এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে ক্যালগেরিবাসী তথা প্রবাসীদের সেবায় এগিয়ে আসতে চান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ক্যালগেরি শহরের বিভিন্ন সমস্যা সম্পর্কে আমি অবগত। শুধু বাংলাদেশী কমিউনিটি নয় অন্যান্য সংখ্যালঘিষ্ট নৃজাতি কমিউনিটিগুলির একই অবস্থা। কানাডার প্রধান স্বেতাঙ্গ জাতি যে পর্যায়ে এগিয়ে আছে তাতে কানাডার সকল সুযোগ সুবিধা ওরাই ভোগ করছে। সংখ্যালঘু নৃজাতি কমিউনিটিগুলির বড় সমস্যা হচ্ছে ভাষা ও প্রতিকুল আবাহাওয়া। ফলে স্বেতাঙ্গ জাতির সাথে চাকুরী বাজার ও ব্যাবসা বানিজ্য আমরা অনেক পিছিয়ে আছি। তিনি আরো বলেন--আমি আসন্ন ক্যালগেরি সিটি কর্পোরেশন নির্বাচনে জয়ী হলে এই সমস্যাগুলি পরির্বতনের জন্য আমাদের কমিউনিটি নেতৃবৃন্দদের কানাডিয়ান জীবনযাত্রা ও ভাষা শিক্ষাকে উৎসাহিত করবো। এছাড়াও আমার নির্বাচনী এজেন্ডায় মহান ভাষা আন্দোলনের প্রতি সম্মান প্রদর্শন পূর্বক একটি শহীদ মিনার স্থাপন করার অঙ্গিকার করেছি। যেখানে আন্তর্জাতিক মাতৃভাষা কে সম্মান করতে কানাডিয়ানরাও এগিয়ে আসবে। এই শহীদ মিনার আমাদের চেতনাকে সমৃদ্ধ করবে।

আরও পড়ুন


শতবর্ষী মায়ের অপেক্ষা, ৭০ বছর পর কুদ্দুস খোঁজ পেলেন পরিবারের

ফের বিতর্কে জড়িয়ে পড়লেন কপিল শর্মা

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

করোনা মোকাবিলায় জাতিসংঘে ৬ প্রস্তাব প্রধানমন্ত্রীর


তিনি আরও বলেন, কানাডার প্রধান স্বেতাঙ্গ সমাজ আমাদেরকে অদক্ষ শ্রমিক মনে করে কিন্তু আমরা কেউই অদক্ষ নই। শুধু ভাষাই প্রতিবন্ধক। এই সমস্যাটি অতিক্রম করতে পারলে কানাডার মাটিতে আমরা অনেক সুযোগ সুবিধা লাভ করব এবং কানাডার অর্থনীতিতে অবদান রাখতে পারব। আর এই জন্য আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

উল্লেখ্য কানাডার নির্বাচন এবং রাজনীতিতে প্রবাসীদের অংশগ্রহণ কানাডার সরকার এবং রাজনীতিতে কমিউনিটির গুরুত্ব ও গ্রহণযোগ্যতা বাড়াবে, ফলে অভিবাসন, শিক্ষা, শ্রমশক্তি রপ্তানি, অর্থপাচারসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের স্বার্থের পক্ষে নেতৃত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে মনে করছেন কানাডায় বসবাসরত প্রবাসী রাজনৈতিক বিশ্লেষকরা।।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

বাংলাদেশি পারভেজ লড়ছেন দক্ষিণ আফ্রিকার নির্বাচনে

অনলাইন ডেস্ক

বাংলাদেশি পারভেজ লড়ছেন দক্ষিণ আফ্রিকার নির্বাচনে

দক্ষিণ আফ্রিকায় আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে নেলসন ম্যান্ডেলার দল এএনসি থেকে কমিশনার পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশি নাগরিক পারভেজ আহামদ।দক্ষিণ আফ্রিকায় পারভেজ আহামদ প্রথম বাংলাদেশি নাগরিক হিসেবে দেশটির স্থানীয় নির্বাচনে কমিশনার পদে লড়বেন। 

১ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় স্হানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে নেলসন ম্যান্ডেলার  ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) থেকে পারভেজ আহামদ কমিশনার পদে দলীয় মনোনয়ন নিশ্চিত করেছেন। 

দেশটির ফ্রি স্টেইট প্রদেশের ব্লুমফন্টেইনের মাংগুয়ান মিউনিসিপালিটির ২৬ নম্বর ওয়ার্ড কমিশনার পদে পারভেজ আহামদ এ মনোনয়ন নিশ্চিত করেছেন।


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


১৯৯৮ সালে জীবন-জীবিকার তাগিদে দক্ষিণ আফ্রিকা পাড়ি জমানো পারভেজ আহামদ কাজের পাশাপাশি ২০০৭ সালে নেলসন ম্যান্ডেলার দল এএনসিতে সাধারণ সদস্য হিসেবে যোগ দিয়ে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করেন। এরপর ২০০৯ সালে এএনসির পূর্ণাঙ্গ সদস্য পদ লাভ করেন। ২০১১ সালে মাংগুয়ান মিউনিসিপালিটির ২১ নম্বর ওয়ার্ডের সেক্রেটারি নির্বাচিত হয়েছেন পারভেজ আহামদ।  ২০১২ সালে এএনসির ন্যাশনাল কনফারেন্সের ডেলিগেট এবং ২০১৩ সালে নির্বাচন টাস্ক টিমের সদস্য ছিলেন তিনি।

news24bd.tv/আলী

পরবর্তী খবর