১৫ বছর পর ফের প্রধানমন্ত্রী মাহাথির

১৫ বছর পর ফের প্রধানমন্ত্রী মাহাথির

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

জাতীয় নির্বাচনে জয়ের পর মালয়েশিয়ার ৭ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির মোহাম্মদ। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টার কিছু আগে কুয়ালালামপুরের ইস্তানা নেগারা রাজপ্রাসাদে তিনি শপথ নেন।  

এর ফলে ১৫ বছর পর আবার মালয়েশিয়ার কাণ্ডারি রূপে দেখা দিলেন সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী মাহাথির। ৯২ বছর বয়সী প্রধানমন্ত্রীকে শপথ বাক্য পাঠ করান সুলতান মোহাম্মদ।

রাজপ্রাসাদ থেকে তার শপথ অনুষ্ঠান টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়। এ সময় মাহাথিরের পরনে দেশের ঐতিহ্যবাহী পোশাক ‘বাজু মালায়ু’ এবং মাথায় ‘সুরুং’ টুপি ছিল।

আরও পড়ুন → বিরোধীজোটের সংখ্যাগরিষ্ঠতা, রাষ্ট্র ক্ষমতায় মাহাথির

মালয়েশিয়াকে উন্নতির পথে নিয়ে যাওয়া মাহাথির এবার নিজের সাবেক দলের বিরুদ্ধেই লড়েছেন। দলটির হয়ে তিনি দীর্ঘ ২২ বছর ক্ষমতায় ছিলেন।

২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান।

বুধবার অনুষ্ঠিত ১৪তম জাতীয় নির্বাচনে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে (বিএন) মাহাথিরের নেতৃত্বাধীন জোট (পাকাতান হারাপান) হারিয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

২২২ আসনের মধ্যে পাকাতান হারাপান পার্লামেন্টের ১২৬টি আসনে জয়ী হয়েছে। আর বারিসান ন্যাশনাল জিতেছে ৮৮টি আসনে।

তবে বিজয়ের পর দেশটিতে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। কিন্তু সব আশঙ্কার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত শপথ নিলেন মাহাথির মোহাম্মদ।

তার শপথের খবরে কুয়ালালামপুরে প্রাসাদের বাইরে উল্লাসে মেতে ওঠেন কর্মী-সমর্থকেরা। এ সময় তারা পতাকা উড়িয়ে ও গান গেয়ে উল্লাস করেন।

news24bd.tv

বিজয়ের পরপরই মালয়েশিয়ায় দু’দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে মাহাথির মোহাম্মদ বলেছেন, নির্বাচনে বিজয়ীদের কোনো ছুটি থাকবে না।

এই নির্বাচনের মাধ্যমে মালয়েশিয়ায় বারিসান ন্যাসিওনাল (বিএন) জোটের ৬১ বছরের শাসনের অবসান হয়েছে। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে এ জোট একটানা দেশটির ক্ষমতায় ছিল।

সূত্র: রয়টার্স, বিবিসি ও আলজাজিরা

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর