পাচার হওয়া অর্থ ফেরত আনা হবে: মাহাথির

পাচার হওয়া অর্থ ফেরত আনা হবে: মাহাথির

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শপথ নিয়েই মালয়েশিয়ার নব নির্বাচিত প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ বলেছেন, ভয়াবহ দুর্নীতির মাধ্যমে পাচার হওয়া অধিকাংশ অর্থই ফেরত আনা যাবে বলে তিনি বিশ্বাস করেন।

জানা যায়, ওয়ান মালয়েশিয়ান ডেভেলপমেন্ট বারহাদের (ওয়ান এমডিবি) রাষ্ট্রীয় বিনিয়োগে চরমমাত্রায় দুর্নীতিতে জড়িয়ে পড়েন সদ্য সাবেক হওয়া প্রধানমন্ত্রী নাজিব রাজাক। এটিই নির্বাচনে তার পরাজয়ের বড় ধরণের কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

ড. মাহাথির বলেন, আমরা বিশ্বাস করি ওয়ান এমডিবি প্রায় সব অর্থই আমরা ফিরিয়ে আনবো।

 

দুই বছর আগে ওয়ান এমডিবি দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে নাজিব রাজাকের নাম। রাষ্ট্রীয় বিনিয়োগের ফান্ড থেকে ৭০০ মিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। ধারণা করা হচ্ছে, বিনিয়োগ করার নামে বিদেশে  পাচার হয়ে গেছে বিপুল পরিমাণ এ অর্থ।  

আরও পড়ুন ➳ বিশ্বের প্রবীণতম সরকার প্রধান মাহাথির

দুর্নীতিগ্রস্ত নাজিবকে ক্ষমতা থেকে তাকে সরাতে নির্বাচন উপলক্ষ্যে ১৫ বছর পর আবারও রাজনৈতিক মঞ্চে পদার্পন করেন বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ।

 

মালয়েশিয়াকে উন্নতির পথে নিয়ে যাওয়া মাহাথির এবার নিজের সাবেক দলের বিরুদ্ধেই লড়েছেন। দলটির হয়ে তিনি দীর্ঘ ২২ বছর ক্ষমতায় ছিলেন। ২০০৩ সালে তিনি ক্ষমতা থেকে সরে যান।

আরও পড়ুন ➳ ১৫ বছর পর ফের প্রধানমন্ত্রী মাহাথির

বুধবার অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে (বিএন) মাহাথিরের নেতৃত্বাধীন জোট (পাকাতান হারাপান) হারিয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

২২২ আসনের মধ্যে পাকাতান হারাপান পার্লামেন্টের ১২৬টি আসনে জয়ী হয়েছে। আর বারিসান ন্যাশনাল জিতেছে ৮৮টি আসনে।

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টার কিছু আগে কুয়ালালামপুরের ইস্তানা নেগারা রাজপ্রাসাদে শপথ নেন মাহাথির।

সূত্র: বিবিসি 

অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর