ইসরাইলি জাহাজে হামলা হয়েছে ওমানের পানিসীমার বাইরে: মাস্কাট

ইসরাইলি জাহাজে হামলা হয়েছে ওমানের পানিসীমার বাইরে: মাস্কাট

অনলাইন ডেস্ক

সম্প্রতি ওমান উপকূলে একটি ইসরাইলি জাহাজে হামলা হয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা পুরোপুরি সত্য নয় বলে দাবি করেছে ওমান সরকার। জাহাজটি ওমানের আঞ্চলিক পানিসীমার বাইরে হামলার শিকার হয়েছে।

ওমান সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রুসিয়া আল-ইয়ায়োম এ তথ্য জানিয়েছে। ওমানের পানিসীমায় ইসরাইলি জাহাজে হামলার খবর প্রত্যাখ্যান করে মাস্কাট বলেছে, ইসরাইলি তেল ট্যাংকারে হামলার খবর প্রকাশিত হওয়ার পর ওমানের নৌবাহিনীর সদস্যদের ঘটনাস্থলে পাঠানো হয়।

তারা পরিদর্শন শেষে যে তদন্ত প্রতিবেদন দেন তাতে বলা হয়েছে, ওই হামলা ওমানের পানিসীমার মধ্যে ঘটেনি।

ওমান সরকার আরো বলেছে, ইসরাইলি জাহাজটির দুই ক্রু নিহত হলেও জীবিত বাকি ক্রুরা ওমানের নৌবাহিনীর সদস্যদের বলেছেন, তাদের কোনো সাহায্যের প্রয়োজন নেই বরং তারা নিজেরাই পূর্ব নির্ধারিত গন্তব্যে যাত্রা চালিয়ে যেতে পারবেন।

এর আগে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো গত শুক্রবার খবর দেয়, ওমান উপকূলে ইহুদিবাদী ইসরাইলি মালিকানাধীন একটি জাহাজে হামলা হয়েছে এবং এ ঘটনায় জাহাজের দুই ক্রু নিহত হয়েছে। লন্ডনভিত্তিক ইসরাইলি ধনকুবের ইয়াল অফারের জোডিয়াক মেরিটাইম কোম্পানি ওই হামলায় তাদের দুই ক্রু’র নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে।

নিহত নাবিকদের একজন ব্রিটেনের ও অপরজন রোমানিয়ার নাগরিক।

আরও পড়ুন


আফগানিস্তানে সেনা অভিযানে বিদেশি জঙ্গিসহ ১৩১ তালেবান নিহত

আইএসের হামলায় পুলিশ সদস্য এবং তার বাবা ও ভাইসহ নিহত ৪

তুরস্কের ভয়াবহ দাবানল নেভাতে দমকল বিমান পাঠিয়েছে ইরান

জাহাজ আটক করল যুক্তরাষ্ট্র, সেনাদের যুদ্ধের প্রস্তুতির নির্দেশ কিমের


বৃহস্পতিবার রাতে ট্যাংকারটিতে হামলার ঘটনা ঘটে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয়। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার।

সমুদ্রে জাহাজ চলাচল বিষয়ক নিরাপত্তা প্রতিষ্ঠান গ্লোবাল অ্যাডমিরাল এক প্রতিবেদনে বলেছে, একটি পাইলটবিহীন বিমান বা ড্রোন দিয়ে জাহাজটিতে হামলা চালানো হয়েছে। এটি আরো বলেছে, ড্রোন হামলার কিছুক্ষণ পর জাহাজটি আরেক দফা হামলার শিকার হয়। দ্বিতীয় হামলার ধরনটি পরিষ্কার না হলেও এই হামলার জের ধরে জাহাজের ব্রিজে বিস্ফোরণ ঘটে।

news24bd.tv এসএম