শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ | আপডেট ২০ ঘন্টা ৩৯ মিনিট আগে

গুগল ফটোসে কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়া

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

গুগল ফটোসে কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়া

অনলাইনে ছবি রাখার জনপ্রিয় অ্যাপ গুগল ফটোসে লেগেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ছোঁয়া।গুগলের ডেভেলপার সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই অ্যাপটির নতুন ফিচার সম্পর্কে তুলে ধরেন।

অনুষ্ঠানে সুন্দর পিচাই বলেন, ‘প্রতিদিন গুগল ফটোসে ৫ বিলিয়ন ছবি ভিউ হয়। ব্যবহারকারীরা যেন আরো সহজে সেবাটি ব্যবহার করতে পারেন সে জন্য এতে যুক্ত করা হয়েছে এআই প্রযুক্তি। ফলে ব্যবহারকারীদের স্মৃতিগুলো আরো উপভোগ্য হয়ে উঠবে।’

অনেক সময় ছবিতে আলো কম থাকে। এতে ছবিটি খারাপ দেখায়। এই সমস্যা সমাধানে গুগল ফটোসে যুক্ত করা হয়েছে ‍‘ফিক্স ব্রাইটনেস’ ফিচার। যা ব্যবহার করে মাত্র এক ক্লিকে ছবিটির আলোক স্বল্পতা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা যাবে।

অনেক সময় কাগজে লেখা কোন পৃষ্ঠাকে পিডিএফ ফাইলে কনভার্টের প্রয়োজন হয়। এই কাজটি করতে তৃতীয় পক্ষের কিছু অ্যাপ পাওয়া যায় গুগল প্লেস্টোরে। তবে বাড়তি কোনো অ্যাপ ইন্সটলের ঝামেলা ছাড়াই গুগল ফটোসে কাজটি করে নেয়া যাবে।

ছবির ব্যাকগ্রাউন্ডের রঙ এক ক্লিকে পরিবর্তনের ফিচার যুক্ত করা হয়েছে গুগল ফটোস অ্যাপে। যা ছবিকে আরো সুন্দর করবে। 

গুগল ফটোস অ্যাপের নতুন আরেকটি ফিচার হলো পুরাতন সাদা-কালো ছবি স্বয়ংক্রিয়ভাবে রঙিন করে তোলা।এ ছাড়া গুগল ফটোসে থাকা কোন ছবি এক ক্লিকে বন্ধুদের সঙ্গে শেয়ার করার সুবিধা যুক্ত করা হয়েছে।

নতুন ফিচারগুলো গুগল ফটোসের অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণে ব্যবহার করা যাবে। আগামী কয়েক মাসের মধ্যেই অ্যাপটির নতুন সংস্করণ উন্মোচন করা হবে বলে জানিয়েছে গুগল।

সূত্র: ডিজিটাল ট্রেন্ডস

অরিন/নিউজ টোয়েন্টিফোর

মন্তব্য