ছিটমহল বিনিময়ের ৬ বছর পূর্তী আজ

Other

ছিটমহল বিনিময়ের ৬ বছর পূর্তী আজ। ২০১৫ সালে ৩১ জুলাই ৬৮ বছরের গ্লানি থেকে মুক্তি পেয়েছিলেন বিলুপ্ত ছিটমহলবাসী। নাগরিক অধিকার ফিরে পাবার পাশাপাশি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ নানা খাতে অভূতপূর্ব উন্নয়নের সুফল পেয়ে খুশি বিলুপ্ত ছিটমহলবাসীরা। তবে করোনা পরিস্থিতির কারণে ৩১ জুলাই মধ্যরাতে  স্বল্প পরিসরে নানা কর্মসূচি আয়োজন করা হয়।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময়ের ৬ বছরে বদলে গেছে দেশের সবচেয়ে বড় বিলুপ্ত ছিটমহল কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার দাসিয়ার ছড়ার দৃশ্যপট। সরকারের নানামুখী উন্নয়নে খুশি ৬৮ বছরের অবহেলিত জনপদ। সব ধরনের নাগরিক সুবিধা পেয়ে সামনের দিনগুলোতে আরও এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা ।

তবে এতো প্রাপ্তির মাঝে কিছু অপ্রাপ্তি রয়েছে তাদের।

ছিটমহলের বেকার যুবকদের কর্মসংস্থান ও শর্ত শিথিল করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করার দাবি ও জানিয়েছেন কেউ কেউ।

সংশ্লিস্টরা বলছেন, দাসিয়ার ছড়ায় অভূতপূর্ব অবকাঠামো উন্নয়ন হয়েছে। এখন মানব সম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে নেয়া হচ্ছে কর্ম পরিকল্পনা।

দু’দেশের সরকারের সমঝোতায় ২০১৫ সালে ৩১ জুলাই মধ্যরাতে বিনিময় হয় বাংলাদেশের অভ্যন্তরে থাকা ১১১টি ও ভারতের অভ্যন্তরে থাকা ৫১টি ছিটমহল। করোনার কারণে এ বছর স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আলোচনা সভা ও রাত ১২টা ১ মিনিটে ৬৮টি মোমবাতি প্রজ্জ্বলনসহ নানা  কর্মসূচি  পালন করা হয়।

আরও পড়ুন:


ইতিহাসের নিষ্ঠুরতম রাজনৈতিক হত্যাকাণ্ড ১৫ আগস্ট: কাদের

৬ কোটিতে অ্যাপার্টমেন্ট কিনলেন দিশা

বিভিন্ন অপরাধে জড়িত থাকায় ২ বছরে রোহিঙ্গা ২২০০ গ্রেপ্তার: আইজিপি

বিশ্বাস করতে হবে আমরা টি-টোয়েন্টিতেও ভালো দল: ডমিঙ্গো


news24bd.tv / কামরুল