আইইউবি-তে ‘Pandemic, Professors, & Pedagogy’ বিষয়ক ওয়েবিনার

অনলাইন ডেস্ক

আইইউবি-তে ‘Pandemic, Professors, & Pedagogy’ বিষয়ক ওয়েবিনার

বিশ্বায়ন ও অতিমারীর এই বৈশ্বিক প্রেক্ষাপটে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর সেন্টার ফর প্যাডাগজি (CfP) “Pandemic, Professors, & Pedagogy: Midsummer’s Peculiar Party” শিরোনামে ৩১ জুলাই ২০২১ একটি  ওয়েবিনার  আয়োজন করে।  

ওয়েবিনারে সেন্টার ফর প্যাডাগজি (CfP), আইইউবি এর প্রথম গবেষণালব্ধ পান্ডুলিপি “Pandemic Impacts, Reprogrammed Platforms & Intellectual Progress: Pendulating pedagogy?” এর প্রাথমিক আত্মপ্রকাশ ঘটে।

উক্ত পান্ডুলিপিতে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশ সহ বিশ্বের বেশ কয়েকটি দেশের চলমান শিক্ষাব্যবস্থার উপরে আলোকপাত করা হয়েছে যেখানে অতিমারীকালীন অনলাইন শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ ও এসব চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন করণীয় আলোচিত হয়েছে  এবং পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির চ্যালেঞ্জগুলোও উঠে এসেছে। 

ওয়েবিনাটির সঞ্চালক গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসেইন প্রথমেই ওয়েবনারে উপস্থিত লেখক, গবেষক ও অতিথিদের স্বাগত জানান এবং সেশনটি সম্পর্কে সবাইকে অবহিত করেণ।

এরপর গবেষক ও লেখকবৃন্দ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন । শুরুতেই পান্ডুলিপিটির সম্পাদক সেন্টার ফর প্যাডাগজি (CfP) এর পরিচালক ও গ্লোবাল স্টাডিজ ও গভার্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন তাঁর ভূমিকা পর্বটি উপস্থাপন করেণ যেখানে তিনি বর্তমান প্রেক্ষিতে গ্লোবালাইজেশন ও লোকালাইজেশন সম্মিলনে গ্লোকালাইজেশনের উন্মেষ ও আইইউবিতে এর প্রসার নিয়ে আলোকপাত করেন।

ওয়েবনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

ওয়েবনারে প্রধান আলোচক হিসেবে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তাঁর অভিজ্ঞতার আলোকে উপস্থাপিত প্রবন্ধগুলি চমৎকারভাবে পর্যালচনা করেন।

প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীদের অংশগ্রহনে ওয়েবনারটি আরো প্রাণবন্ত হয়ে ওঠে। 

পরবর্তী খবর

আবাসিক হল খুলছে কৃষি বিশ্ববিদ্যালয়ের

অনলাইন ডেস্ক

আবাসিক হল খুলছে কৃষি বিশ্ববিদ্যালয়ের

মহামারী করোনার কারণে প্রায় দেড় বছর বন্ধ ছিলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আবাসিক হল। এবার করোনার সংক্রমণ কমে আসায়  বাকৃবি আবাসিক হল খোলার ঘোষণা দিয়েছে। আগামী ২৪ সেপ্টেম্বর থেকে আবাসিক হল খোলার সিদ্ধান্ত নিয়েছে বাকৃবি। তবে ওইদিন শুধু স্নাতক চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন। অন্যান্য বর্ষের শিক্ষার্থীরা হলে উঠবেন ৩ অক্টোবর থেকে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর)ডিন কাউন্সিলের আহ্বায়ক ড. এ. কে ফজলুল হক ভূঁইয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ডিন কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

ফজলুল হক ভূঁইয়া আরও জানান, ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে স্নাতক চতুর্থ বর্ষের সেমিস্টার ফাইনাল পরীক্ষা। শিক্ষার্থীদের হলে থেকেই পরীক্ষায় অংশ নিতে হবে। এ কারণে ২৪ সেপ্টেম্বর চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে। তবে প্রথম থেকে তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে ৩ অক্টোবর। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

১৭ অক্টোবর শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক


১৭ অক্টোবর শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা

দেশের ২০টি গুচ্ছভুক্ত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ১৭ অক্টোবর। পরীক্ষা শেষ হবে ১ নভেম্বর।

ভর্তি কমিটির সভায় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এ তারিখ নির্ধারণ করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সর্ব সম্মতিক্রমে ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৭ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে। এ দিন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। বাণিজ্য শাখার জন্য নির্ধারিত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ অক্টোবর। আর মানবিক শাখার জন্য নির্ধারিত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১ নভেম্বর।

আরও পড়ুন:


টাকার মান এখন পাকিস্তানি রুপির দ্বিগুণ

সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার


গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়গুলো হলো: জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

তারিখ নির্ধারণ না করা হলেও খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে ইবি

জাহিদুজ্জামান, কুষ্টিয়া

৯২ শতাংশ শিক্ষার্থীর টিকা নেয়া শেষ। হল-শ্রেণিকক্ষ পরিস্কার করে প্রস্তুত করা হচ্ছে। তারিখ নির্ধারণ না করা হলেও খুলে দেয়ার সব প্রস্তুতি নিচ্ছে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়। খুলে দেয়ার পর অতিরিক্ত ক্লাস নিয়ে  দেড় বছরের জট কাটিয়ে ওঠারও পরিকল্পনা হাতে নিচ্ছে কর্তৃপক্ষ। 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে সব শ্রেণিতে শেষ বর্ষের পরীক্ষা শুরু হয়েছে ১২ সেপ্টেম্বর থেকে। খুলে দেয়ার জন্য প্রস্তুত কেন্দ্রীয় লাইব্রেরি। পরিচ্ছন্নতার কাজ চলছে আবাসিক হলগুলোর বাইরে।

তবে, হলগুলো বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ের আশপাশে মেসগুলোতে চরম কষ্টে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের ১৫ হাজার ৩৮৪ শিক্ষার্থীর ৯২ শতাংশই করোনার টিকা নিয়ে ফেলেছেন। ক্যাম্পাস খুলে দেয়ার কয়েকদিন আগেই তাদের হলে তোলার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন:


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


দেড় বছরের শিক্ষাজট কাটাতে প্রতিবছরের নিয়মিত পাঠদানের সঙ্গে আরো ৪ মাসের অতিরিক্ত পাঠদানের পরিকল্পনা করছেন শিক্ষকরা।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

অনুমোদন পেল শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি

অনলাইন ডেস্ক

কিশোরগঞ্জের ভৈরব উপজেলার বাঁশগাড়ী গ্রামে শেখ হাসিনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামে বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এই বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা ডা. এইচ. বি. এম. ইকবালকে বিশ্ববিদ্যালয়টি পরিচালনার অনুমতি দিয়ে চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। 

আরও পড়ুন:


২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!


নতুন এই বিশ্ববিদ্যায়লকে নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১০৮টি। এখানে একসাথে ৪৫ হাজার ছাত্র-ছাত্রী পড়ার সুযোগ পাবে। ইতোমধ্যে এখানে জেড. রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল অ্যান্ড কলেজ এবং রয়েল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়েছে যেখানে প্রিমিয়ার ব্যাংকের একটি শাখাও রয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সূচি

অনলাইন ডেস্ক

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সূচি

এসএসসি ও সমমান পরীক্ষা ৫ থেকে ১১ নভেম্বর এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার সম্ভাব্য সূচি তৈরি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। তবে পরীক্ষার শুরুর দুই সপ্তাহ আগে চূড়ান্ত সূচি নির্ধারণ করে প্রকাশ করা হবে।

রোববার (১৯ সেপ্টেম্বর) এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আগামী ৫ থেকে ১১ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু করতে চাই। আর এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে। তবে বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

জানা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ফরমপূরণ চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। আর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করা যাবে। কোনো শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণে ব্যর্থ হলে এর দায়ভার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকেই নিতে হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে, কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। অনুমোদনহীন রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীকে ফরম পূরণ করালে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই সেটি বাতিল করা হবে।

পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১০৭০ টাকা ফি ধরা হয়েছে। নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেছিলেন, চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ তারিখ জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, প্রত্যেক বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার করোনাভাইরাসের কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কয়েক দফা ছুটি শেষে গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর