‘মার্কিন আধিপত্য খতম করতে হবে’

‘মার্কিন আধিপত্য খতম করতে হবে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মার্কিন একাধিপত্য নস্যাতের জন্য আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ানের সঙ্গে এক ফোনালাপে রুহানি এ আহ্বান জানান।

ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার জন্য ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মার্কিনিদের জানা উচিত- আন্তর্জাতিক চুক্তি থেকে তারা কোনো মূল্য না দিয়ে নিরাপদে বের হয়ে যেতে পারে না।

রুহানি আরো বলেন, ইরান আশা করে, পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্র যে একতরফা সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব নেতারা তার নিন্দা করবেন।

রুহানি বলেন, সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর এখন নিশ্চিত করা দরকার যে, এ সমঝোতার পূর্ণ সুবিধা তেহরান পাবে। এজন্য পরমাণু সমঝোতায় সই করা অন্য পাঁচটি দেশের উচিত স্বচ্ছতার সঙ্গে ঘোষণা করা যে, আমেরিকার অবর্তমানে তারা কীভাবে এ সমঝোতা নিয়ে এগিয়ে যাবে।  

যুক্তরাষ্ট্রের সমালোচনা করে তিনি আরো বলেন, ইরানি জাতির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার অর্থ হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদন হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের সরাসরি লঙ্ঘন।  

ইরানের প্রেসিডেন্ট বলেন, কোনো দেশের ওপর আমেরিকার অভ্যন্তরীণ আইন চাপানোর সুযোগ দেওয়া উচিত নয়।

আন্তর্জাতিক অঙ্গনে যেকোনো বেআইনি পদক্ষেপের বিরুদ্ধে ইরান ও তুরস্ক সবসময় কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছে বলেও তিনি মন্তব্য করেন। পাশাপাশি তেহরান ও আংকারার মধ্যকার সম্পর্ক আরো গভীর করার আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি।

ফোনালাপে এরদোয়ান পরমাণু সমঝোতাকে ‘সফল চুক্তি’ অভিহিত করে বলেন, আন্তর্জাতিক এ সমঝোতা রক্ষার জন্য প্রচেষ্টা জোরদার করতে হবে। তিনি ট্রাম্পের সিদ্ধান্তের নিন্দা জানান।

তুরস্ক ইরানের পাশে আছে জানিয়ে এরদোগান বলেন, ট্রাম্পের এই ভুল পদক্ষেপের কারণে স্বাভাবিকভাবে আমেরিকা ক্ষতির মুখে পড়বে। তিনিও ইরান-তুরস্ক সম্পর্ক বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন এবং মার্কিন হস্তক্ষেপকামী পদক্ষেপের মুখে দু দেশের অর্থনীতিকে রক্ষার কথা বলেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর