বিলীনের পথে রাজা লক্ষণ সেনের স্মৃতি বিজড়িত ষাঁড়বুরুজ

বিলীনের পথে রাজা লক্ষণ সেনের স্মৃতি বিজড়িত ষাঁড়বুরুজ

Other

চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী গোমস্তাপুর উপজেলা প্রাচীন ঐতিহ্যবাহী স্থান হিসেবে পরিচিত। উপজেলার প্রাণকেন্দ্র রহনপুরসহ আশেপাশে রয়েছে অগণিত প্রাচীন ঐতিহ্যের নিদর্শন। ইতিহাসবিদদের মতে, রাজা লক্ষণ সেনের আমলে রহনপুর বাণিজ্য নগরী হিসেবে জনপ্রিয়তা লাভ করে এবং এর কারণে রহনপুরেই তিনি গড়ে তোলেন সুরম্য অট্টালিকা ষাঁড়বুরুজ, যা বর্তমানে অবৈধ দখলদারদের কারণে বিলীন হতে চলেছে।

জনশ্রুতি রয়েছে, ষাঁড়বুরুজ নামে খ্যাত এই অট্টালিকাটির প্রকৃত নাম শাহ্বুরুজ।

শাহ্ শব্দের অর্থ বাদশা আর বরুজ শব্দের অর্থ অট্টালিকা বা বালাখানা। যা পরে লোকমুখে ষাঁড়বুরুজ নামে খ্যাতি লাভ করে। এ অট্টালিকার অদুরে গোলাকার গুম্বুজ আকৃতির একটি ভবন আছে। এটিই রাজা লক্ষণ সেনের বৈঠকখানা ছিল এবং এখানেই তিনি তার দরবার চালাতেন বলে জানা যায়।
 

এছাড়াও জনশ্রুতি রয়েছে বাংলা বিজয়ী ইখতিয়ার উদ্দীন মুহাম্মদ বিন বখতিয়ার খিলজী এপথে বাংলায় আগমন করেন এবং এস্থানে কিছু সময় অবস্থান করেন। ইতিহাসে পরিচিত নদীয়া এ অট্টালিকার পার্শ্বেই অবস্থিত। যা পরে নওদা নামে পরিচিত লাভ করে। লোক মুখে শোনা যায় বখতিয়ার খিলজির আগমনের সংবাদে ভীত সন্ত্রস্ত হয়ে রাজা লক্ষণসেন এ স্থান থেকে নদী পথে পলায়ন করেন। বর্তমানে রাজা লক্ষণ সেনের ঐতিহ্য মন্ডিত অট্টালিকাটি ভেঙ্গে একটি পাহাড়ের আকার ধারণ করেছে। সরকারি পৃষ্ঠপোষকতায় এর চারপাশে বিভিন্ন বনজ গাছ লাগালেও বর্তমানে আশপাশে গড়ে তোলা হয়েছে অসংখ্য বসতবাড়ি। শুধু তাই নয় অবৈধ দখলদাররা পাহাড় কেটে অট্টালিকাটির ইট ও খোঁয়া নিয়ে যাচ্ছে। এ অট্টালিকাটির ভেতর মূল্যবান মূর্তি ও বিভিন্ন সম্পদ আছে এমন ধারণা থাকায় রাতের অন্ধকারে দুর্বৃত্তরা মাটি খোঁড়ার চেষ্টা করেছে এমন আলামতও পাওয়া যায়।

এলাকাবাসী জানান, রাতে এখানে মাদক সেবীদের নিয়মিত আসর বসে।

তথ্যানুসন্ধানে জানা যায়, গত আওয়ামী লীগ সরকারের আমলে বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের একটি অনুসন্ধানী দল এখানে এসে পরিদর্শন করে গেলেও পরে আর কোনো অগ্রগতি লক্ষ্য করা যায়নি। অন্যদিকে পার্শ্ববর্তী নওদাপাড়ায় নির্মিত ঐতিহ্যবাহী মন্দিরটি রক্ষণাবেক্ষণের অভাবে বিলীন হতে চলেছে। বর্তমানে বিলীনের পথে এই ঐতিহ্যবাহী নিদর্শনটি অবৈধ দখল মুক্ত করে একটি পূর্ণাঙ্গ বিনোদন কেন্দ্র গড়ে তোলা যেতে পারে বলে মনে করেন অনেকেই।

আরও পড়ুন: 


বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

তথ্য লুকিয়ে সরকারের কী লাভ?

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর