পটিয়ায় টিকা কেলেঙ্কারি: স্বাস্থ্যকর্মীর ভূমিকায় হুইপের ভাই মহব্বত

অনলাইন ডেস্ক

পটিয়ায় টিকা কেলেঙ্কারি: স্বাস্থ্যকর্মীর ভূমিকায় হুইপের ভাই মহব্বত

রীতিমতো ব্যানার সাঁটিয়ে পটিয়ার শোভনদন্ডী ইউনিয়ন আওয়ামী লীগের ব্যবস্থাপনায় দেওয়া হয়েছে করোনার টিকা। এ ঘটনায় হুইপ সামশুল হক চৌধুরী এমপি নিজের সম্পৃক্ততার কথা অস্বীকার করলেও রেখে গেছেন মিথ্যাচারের প্রমাণ।

স্থানীয় সূত্রে জানা গেছে, হুইপ সামশুল হক চৌধুরী এমপি এলাকার জনগণকে করোনার টিকা দেওয়ার জন্য ইউনিয়ন আওয়ামী লীগের নেতাদের সঙ্গে আলোচনা করার পর তার নির্দেশনায় ৩০ জুলাই সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত ১, ২, ৩ নম্বর ওয়ার্ড রশিদাবাদ আরফা করিম উচ্চ বিদ্যালয়ে এবং ৩১ জুলাই সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত ৪, ৫, ৬ নম্বর ওয়ার্ড ও ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ডের জনগণের জন্য মহাজন হাট স্বাস্থ্য কমপ্লেক্সে এ আয়োজন করা হয়।  

শোভনদন্ডী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে টিকা প্রদানের জন্য প্রচারণা চালিয়ে এই সময় ও তারিখে ইউনিয়নবাসীকে (৩০ বছরের ঊর্ধ্বে) আইডি কার্ড সঙ্গে নিয়ে কেন্দ্রে আসার জন্য অনুরোধ জানানো হয়। এর প্রেক্ষিতে রশিদাবাদ আরফা করিম উচ্চ বিদ্যালয়ে জড়ো হয় টিকা গ্রহীতারা।  

টিকাদানের ঘটনায় অভিযুক্ত মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) রবিউল হোসেন বলেন, স্থানীয় হুইপ, চেয়ারম্যান, ইউপি সদস্যরা এ বিষয়ে অবগত ছিলেন। টিকা দেওয়ার বিষয়টি আমি সবাইকে জানিয়েছি। হুইপ মহোদয় এ বিষয়ে সম্মতি দিয়েছেন।  

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ বলেন, টিকা দেওয়ার বিষয়ে সরকারি কোনো অনুমতি নেওয়া হয়নি। ঘটনাটি জানার পর আসলেই টিকাদান করা হচ্ছে কিনা- তা যাচাই করতে সেখানে গিয়ে সত্যতা পেয়েছি।

এদিকে সরকার গ্রামাঞ্চলে ৭ আগস্ট থেকে করোনার টিকাদান কর্মসূচি শুরুর ঘোষণা দেওয়ার পর তার আগেই পটিয়ায় টিকাদান নিয়ে সমালোচনার ঝড় ওঠে। হুইপ সামশুল হক চৌধুরী নিজেকে বাঁচাতে সব দায় রবিউল হোসেনের ওপর চাপিয়ে দিচ্ছেন। অথচ সম্মতি পাওয়ার পর ব্যানারে ছাপানো হয়েছে তার ছবিও।

প্রত্যক্ষদর্শীর ধারণকৃত স্থিরচিত্রে দেখা যায়, রশিদাবাদ আরফা করিম উচ্চ বিদ্যালয়ে স্বাস্থ্যকর্মীর ভূমিকায় সিরিঞ্জ হাতে হুইপের ভাই ফজলুল হক চৌধুরী মহব্বত টিকাদান করছেন। প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মী কিংবা দায়িত্বশীল কেউ না হয়েও তিনি কিভাবে এই দায়িত্ব নিলেন- তা নিয়েও প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন:


করোনায় আক্রান্ত কনডেম সেলের ফাঁসির আসামি

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ শুরু


নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন টিকাগ্রহীতা বলেন, রবিউলসহ কয়েকজন ব্যক্তি টিকা পুশ করেছেন। এদের মধ্যে ফজলুল হক মহব্বতও মানুষকে টিকা দেওয়ার কাজে জড়িত ছিলেন। এসব টিকা যথাযথভাবে সংরক্ষণও করা হয়নি। টিকা নেওয়ার পর কারও বাহুতে ব্যথা বা টিকা দেওয়ার স্থানে ফুলে গেছে।

উল্লেখ্য, গত ৩০ ও ৩১ জুলাই স্বাস্থ্য সহকারী রবিউল সিনোফার্ম এর টিকা সরিয়ে নিয়ে হুইপের নির্দেশে এলাকার লোকজনকে দেওয়া শুরু করেন। এ ঘটনায় বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দফতর ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. অজয় দাশকে কমিটির প্রধান করে সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার ডা. মো. নুরুল হায়দার ও ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানকে সদস্য করা হয়। কমিটিকে দুই কর্ম দিবসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়। এর প্রেক্ষিতে তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে করোনার টিকাদানের ঘটনার সত্যতাও পেয়েছে।

তদন্ত কমিটির সদস্য ও ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান বলেন, রবিবার (১ আগস্ট) দুপুর ১টার দিকে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে। অনুমতি ছাড়া টিকাগুলো কীভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের করা হয়েছে, তা খতিয়ে দেখা হয়েছে।  

তিনি বলেন, আমরা অভিযুক্ত রবিউল হোসেনের বক্তব্য নিয়েছি। এছাড়াও যারা টিকা নিয়েছেন, তাদের কয়েকজনের বক্তব্য নেওয়া হয়েছে। এ ব্যাপারে স্বাস্থ্য কমপ্লেক্স প্রধানেরও বক্তব্য নেওয়া হয়েছে। অভিযুক্ত সবার কাছ থেকে আমরা লিখিত ও মৌখিকভাবে বক্তব্য নিচ্ছি। করোনার টিকা দেওয়ার বিষয়ে সত্যতা পাওয়া গেছে। এ ঘটনায় জড়িতদের তথ্য-উপাত্ত যাচাই করে প্রতিবেদন প্রস্তুত করা হচ্ছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক


দেশে বিনিয়োগ করুন: প্রধানমন্ত্রী

সরকারের দেওয়া সুযোগ-সুবিধা গ্রহণ করে মাতৃভূমিতে বিনিয়োগের জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের লাগার্ডিয়া বিমান বন্দরের ম্যারিওট হোটেলে নাগরিক সংবর্ধনা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। যুক্তরাষ্ট্র শাখা আওয়ামী লীগের পক্ষ থেকে এ সংবর্ধনা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা বাংলাদেশি প্রবাসীরা মার্কিন নাগরিকদের পাশাপাশি দেশে বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, সরকার দেশের এবং বিদেশি বিনিয়োগকারীদের বিভিন্ন উদ্দীপনা প্যাকেজ ও অন্যান্য সুবিধা দিচ্ছে। সারাদেশে স্থাপন করা হচ্ছে প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল। প্রবাসী বাংলাদেশি এবং আমেরিকানরা এ থেকে লাভবান হতে বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন। প্রবাসীরা এতে আরও সুবিধা পাবেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সবাইকে ভালো সুযোগ দিচ্ছি। প্রবাসীদের আরও সুবিধা (অন্যদের তুলনায়) দেওয়া হচ্ছে। সুতরাং এ সুযোগটি গ্রহণ করতে পারেন এবং বাংলাদেশে বিনিয়োগ করতে পারেন।

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে গত শুক্রবার সকালে ঢাকা থেকে রওনা হয়ে ফিনল্যান্ডে দুদিন যাত্রা বিরতি শেষে রোববার নিউ ইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। ফিরতি যাত্রায় আগামী ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে রওনা হয়ে ফিনল্যান্ডে যাত্রা বিরতির পর ১ অক্টোবর তিনি দেশে ফিরবেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতুর উদ্বোধন: কাদের

নিজস্ব প্রতিবেদক

আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতুর উদ্বোধন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছর (২০২২ সাল) জুনের মধ্যে পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) এ কথা জানিয়েছেন তিনি ।

বিস্তারিত আসছে..

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার সেনা বাহিনীর নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। নিউইয়র্কে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে বৈঠককালে এ সহায়তা চান তিনি।

শনিবার (২৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘ অধিবেশনের এক ফাঁকে জোসেফ বোরেলের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। এ সময় রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরে, এই সঙ্কট সমাধানে ইউরোপীয় ইউনিয়নের সহায়তা চান তিনি।

আরও পড়ুন


আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত

পটুয়াখালীতে তাবলিগে আসা মুসল্লিদের চেতনানাশক ওষুধ খাইয়ে সর্বস্ব লুট


এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের বাজারে আগামী ২০২৯ সাল পর্যন্ত বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা অব্যাহত রাখায় ড. মোমেন জোসেফ বোরেলকে ধন্যবাদ জানান।

বৈঠকে জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন একযোগে কাজ করবে বলে উভয়ে সম্মত হন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

মাদকসেবীর ছুরিকাঘাতে মারা গেল এএসআই পিয়ারুল

অনলাইন ডেস্ক

মাদকসেবীর ছুরিকাঘাতে মারা গেল  এএসআই পিয়ারুল

মাদকসেবীকে ধরতে গিয়ে ছুরিকাঘাতে গুরুতর আহত সহকারী উপপরিদর্শক (এএসআই) পিয়ারুল ইসলাম মারা গেছেন। আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। 

এর আগে শুক্রবার রাতে রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছের সাহেবগঞ্জ এলাকায় মাদকসেবীর ছুরিকাঘাতের শিকার হন তিনি। নিহত এএসআই পিয়ারুলের বাড়ি লালমনিরহাটের মোগলহাটে।

হারাগাছ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত আলী সরকার জানান, গতকাল মধ্যরাতের দিকে গোপন খবরের ভিত্তিতে এএসআই পিয়ারুল ইসলাম সাহেবগঞ্জ এলাকায় পলাশ নামের এক মাদকসেবীকে গাঁজাসহ আটক করে। 

এ সময় পলাশ তাঁর কাছে থাকা চাকু দিয়ে এএসআই পিয়ারুলের বুকে আঘাত করেন। এতে তিনি গুরুতর আহত হন। জরুরি ভিত্তিতে তাঁকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অস্ত্রোপচারের পর তাঁকে আইসিইউতে নেওয়া হয়েছিল।

আজ সেখানেই তিনি মারা যান। গতকাল রাতেই মাদকসেবী পলাশকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলার শুরু জিয়ার আমলে

অনলাইন ডেস্ক

ভোটের অধিকার নিয়ে ছিনিমিনি খেলার শুরু জিয়ার আমলে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের ভোটের অধিকার নিয়ে ছিনিমিন খেলার শুরু জিয়াউর রহমানের আমলেই। নিউ ইয়র্কে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সমাবেশে বক্তব্য দিতে গিয়ে তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধে অংশ নিলেও জিয়াউর রহমান পাকিস্তানের হয়ে কাজ করেছিলো।

নিজেদের কর্মফলেই জিয়া পরিবার আজ সাজাপ্রাপ্ত বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জল করতে বাংলাদেশের উন্নয়ন বিশ্ব দরবারে তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আয়োজনে নাগরিক সমাবেশে বাংলাদেশ সময় ভোর ৬টার পর ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণের শুরুতেই ৭৫ পরবর্তী সময়ের জিয়াউর রহামনের ক্ষমতাগ্রহণ এবং ক্ষমতায় টিকে থাকা প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, মানুষের ভোট নিয়ে ছিনিমিন খেলার শুরু তার আমলেই।

প্রধানমন্ত্রী বলেন, যখন বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনী গণহত্যা চালাচ্ছে, মা-বোনদের ওপর অত্যাচার করছে, গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিচ্ছে সে সময় জিয়াউর রহমানকে একটি চিঠি পাঠিয়েছিল পাকিস্তানি বাহিনী। সেখানে তারা বলছিল তুমি খুব ভাল কাজ করছো। তোমাকে আরও কাজ দেব। আপনার স্ত্রী-ছেলেরা আমাদের কাছে ভাল আছে।

জিয়া পরিবারের ষড়যন্ত্র এখনো থামেনি বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি বলেন, নিজেদের কর্মফলেই জিয়া পরিবার আজ সাজাপ্রাপ্ত। ফেরারি আসামি হয়ে তারেক রহমান কিভাবে এতা আয়েসি জীবন কাটান, কারা তাকে অর্থ দিয়ে সহায়তা করছে, সেই প্রশ্নও তোলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মানুষের ভোট নিয়ে ছিনিমিনি খেলা ও ভোট চুরি করার যে প্রক্রিয়া সেটা জিয়াউর রহমানই শুরু করে গেছে। অবৈধভাবে ক্ষমতা দখল করে জিয়াউর রহমান অবৈধ ক্ষমতাকে বৈধতা দিতে ভোট চুরি করে পার্লামেন্টে মেম্বার নিয়ে এসে সেটিকে বৈধতা করা চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন


কোহিলির বেঙ্গালুরুকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে চেন্নাই

কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

শতবর্ষী মায়ের অপেক্ষা, ৭০ বছর পর কুদ্দুস খোঁজ পেলেন পরিবারের

ফের বিতর্কে জড়িয়ে পড়লেন কপিল শর্মা


মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা নিয়েও পশ্ন তোলেন প্রধানমন্ত্রী। বলেন, জিয়া মুক্তিযুদ্ধে অংশ নিলেও তিনি পাকিস্তানের হয়ে কাজ করেছেন।

তিনি আরও বলেন, আজকে ফেরারি আসামি হয়ে বিদেশে তারা যেভাবে বসবাস করছে সে তো আপনারা দেখতেই পাচ্ছে। এতো আয়েশি জীবন-যাপন কাটায় জিয়াউর রহমানের ছেলে সেখানে এই অর্থের যোগান দাতা কারা।

বর্তমান সরকারের নেয়া নানা পদক্ষেপ, করোনা মহামারি মোকাবেলাসহ বাংলাদেশের উন্নয়নের চিত্র বিশ্ব দরবারে তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

news24bd.tv এসএম

পরবর্তী খবর