শাহজাহান চেয়েছিলেন বড় ছেলে দারা শিকোহ তাঁর উত্তরাধিকারী হোক

শান্তা আনোয়ার

শাহজাহান চেয়েছিলেন বড় ছেলে দারা শিকোহ তাঁর উত্তরাধিকারী হোক

Other

১৬৫৮ সালের ৩১ শে জুলাই সম্রাট আওরঙ্গজেব মোঘল সাম্রাজ্যের সিংহাসন আরোহণ করেন।   তিনি বাদশাহ আলমগীর নামেও পরিচিত ছিলেন। তার জীবদ্দশায়, দক্ষিণ ভারত বিজয় মুঘল সাম্রাজ্যকে ৪ মিলিয়ন বর্গমাইল পর্যন্ত বিস্তৃত করে এবং আনুমানিক ১৫৮  মিলিয়ন মানুষকে মোঘল সাম্রাজ্যের প্রত্যক্ষ শাসনে নিয়ে আসে।

সেই সময় মোঘল সাম্রাজ্যের  বার্ষিক রাজস্ব আয় ছিলো ৪৫০ মিলিয়ন ডলারের সমতুল্য সেই সময় ফ্রান্সের সম্রাট চতুর্দশ লুইয়ের রাজস্ব আয়ের চাইতে বাদশাহ আলমগিরের রাজস্ব আয় ছিলো দশগুণ বেশি।

  তার শাসনামলে, মুঘল সাম্রাজ্য চীনকে ছাড়িয়ে বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিনত হয় যার মুল্য ছিলো ৯০ বিলিয়ন ডলারেরও বেশি, ১৭০০ সালে বিশ্বের জিডিপির প্রায় এক চতুর্থাংশ ছিলো মোঘল সাম্রাজ্যের।

বাদশা আলমগীর ১৬১৮ সালের ৪ নভেম্বর গুজরাটের দহোদ শহরে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তিনি মহত প্রাণ এবং গৌরবদীপ্ত ছিলেন এছাড়াও তিনি ছিলেন এক দুর্দান্ত ও সাহসী অশ্বারোহী।
তিনি জ্ঞান এবং ধর্মকে ভালোবাসার মধ্যে দিয়ে বয়োপ্রাপ্ত হয়েছিলেন।

এমনকি ছোটবেলায়, তিনি বিলাসবহুল জীবন থেকে দূরে থাকার চেষ্টা করতেন। তিনি দ্রুত ভারতের মধ্যবর্তী অঞ্চলে তাঁর শাসিত প্রদেশ -দাক্ষিণাত্য রাজ্য পরিচালনার প্রত্যক্ষ জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করেন।

তিনি তার জীবনের ৫২ বছরই যুদ্ধ করে কাটিয়েছেন, যতক্ষণ পর্যন্ত না তার শাসনামলে মোঘল সাম্রাজ্য উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়। তার শাসনামলে মুঘলরা ৩০০ টিরও বেশি যুদ্ধ করেছে যার মধ্যে ১১ টি যুদ্ধ আওরঙ্গজেবের ব্যক্তিগত ও প্রত্যক্ষ কমান্ডে করা হয়েছিল, তিনি যুদ্ধক্ষেত্রে স্বশরীরে উপস্থিত থেকে সৈন্য পরিচালনা করেছিলেন।

আওরঙ্গজেবের একক নেতৃত্বে ভারতীয় উপমহাদেশকে মুসলিম মুঘল প্রদেশে রূপান্তরিত করতে সফল হন। তিনি তার শাসনামলে ইসলামী ন্যায়বিচার প্রতিষ্ঠা করেছিলেন এবং ৮০ টি কর বাতিল করেন এবং অমুসলিমদের উপর জিজিয়া কর আরোপ করেন যা তাঁর পূর্বপুরুষরা বাতিল করেছিলো।

উনার শাসনামলে মঠ, স্কুল, মসজিদ, স্নানাগার অসংখ্য বাগান গড়েছিলেন এবং হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন। তিনি লাহোর শহরে বাদশাহি মসজিদ নামে অপরুপ এক মসজিদ নির্মান করেছিলেন। সম্রাট আওরঙ্গজেব সম্পর্কেও মন্দির ধংসের অপবাদ শোনা যায়। এখানেও বিস্ময়কর ভাবে কারণটা রাজনৈতিক। আওরঙ্গজেব রাজপুতদের মন্দির ভেঙ্গেছিলেন, যেই রাজপুত মোঘলদের অনুগত ছিল কিন্তু আওরঙ্গজেবের আনুগত্য মানতে অস্বীকার করে বিদ্রোহ করে। সেই বিদ্রোহ দমনের পরে মন্দির গুলো ভাঙা হয়।

রিচার্ড এম ইটন লিখেছেন, বাঙলায় সম্রাট আওরঙ্গজেব যে কোন মোঘল শাসকদের চেয়ে বেশী মন্দির নির্মাণ করে দিয়েছিলেন। মার্কিন ইতিহাসবিদ অড্রে ট্রাশকা তাঁর বই 'আওরঙ্গজেব - দ্যা ম্যান অ্যান্ড দ্যা মিথ' বইয়ে লিখেছেন যে আওরঙ্গজেব হিন্দুদের ঘৃণা করতেন আর তাই মন্দির ধ্বংস করেছেন বলে যে দাবী করা হয়, তা ভুল।

ব্রিটিশদের শাসনের সময় তাদের 'ডিভাইড অ্যান্ড রুল' অর্থাৎ জনগোষ্ঠীকে 'বিভাজন আর শাসন করো' নীতির আওতায় ভারতে হিন্দু বর্ণবাদী ধারণা উস্কে দেয়ার কাজটি করেছিলেন যেসব ইতিহাসবিদরা, তারাই মূলত: আওরঙ্গজেবের এমন একটি ইমেজ তৈরির জন্য দায়ী। ট্রাশকার মতে, "এটা একটা ভুল ধারণা যে আওরঙ্গজেব হাজার হাজার হিন্দু মন্দির ধ্বংস করেছিলেন। ডজনখানের মতো মন্দির তাঁর সরাসরি আদেশে ভাঙ্গা হয়েছিল। তাঁর সময়ে এমন কোন ঘটনা ঘটেনি যাকে হিন্দুদের গণহত্যা হিসেবে বর্ণনা করা যেতে পারে। সত্যিকার অর্থে আওরঙ্গজেব হিন্দুদেরকে সরকারের অনেক গুরুত্বপূর্ণ পদে বসিয়েছিলেন। ”

আওরঙ্গজেবকে নিষ্ঠুর আর ভাতৃহন্তারক হিসেবেও ধরা হয়। এমনকি এটাও বলা হয় সিংহাসনের লোভে পিতা সম্রাট শাহজাহানকে বন্দি করার মতো হৃদয়হীন কাজও তিনি করেছেন। কিন্তু আদতে, একেবারে তরুণ বয়স থেকে শাহ জাহানের চার ছেলেই মুঘল সাম্রাজ্যের সিংহাসনে বসার চেষ্টা চালাচ্ছিলেন। মুঘলরা মধ্য এশিয়ার ওই প্রথায় বিশ্বাস করতেন যে রাজনৈতিক ক্ষমতা পাওয়ার ক্ষেত্রে সব ভাইদেরই সমান অধিকার রয়েছে। আওরঙ্গজেবের সিংহাসনে স্বাভাবিক অধিকার ছিলো।  

দারা শিকোহ আওরঙ্গজেবকে খুব অপছন্দ করতেন। একবার দারা শিকোহর সামনে এক মত্ত হাতি আওরঙ্গজেবকে পিষে মারা চেষ্টা করলেও দারা তার ভাইকে বাচাতে বিন্দুমাত্র চেষ্টা করেনি। দারা ছিলো ভয়ানক প্রতিহিংসাপরায়ন। যেদিন দারা মারা গেলেন, সেদিন আওরঙ্গজেব তাকে জিজ্ঞেস করেছিলেন যে যদি নিয়তি উল্টোটা হতো, তাহলে ঠিক কী ঘটতো? দারার উত্তর ছিল যে তিনি আওরঙ্গজেবের শরীরকে চার ভাগ করে একেকটি ভাগ দিল্লির প্রধান চার সিংহ-দরজায় ঝুলিয়ে রাখতেন।  

শাহজাহান চেয়েছিলেন বড় ছেলে দারা শিকোহ তাঁর উত্তরাধিকারী হোক। কিন্তু আওরঙ্গজেব বিশ্বাস করতেন মুঘল সালতানাতে তাঁর চেয়ে যোগ্য আর কেউ নেই। ভারতীয় ইতিহাসের একটি বড় প্রশ্ন হলো কট্টর আওরঙ্গজেবের বদলে যদি উদারপন্থী দারা শিকোহ ৬ষ্ঠ মুঘল সম্রাট হতেন, তাহলে কী হতো?

বাস্তবতা হলো মুঘল সাম্রাজ্য চালানো কিংবা জয় করার ক্ষমতা দারা শিকোহ'র ছিলো না। ভারতের সিংহাসন নিয়ে চার ভাইয়ের মধ্যে যখন প্রতিযোগিতা চলছিলো, তখন অসুস্থ্য সম্রাটের সমর্থন ছিলো দারার প্রতি। কিন্তু আওরঙ্গজেবের মতো রাজনৈতিক প্রজ্ঞা তাঁর ছিলো না।

আওরঙ্গজেব ছিলেন একজন নিষ্ঠাবান মুসলিম, তিনি নিয়মিত রোজা রাখতেন, নিয়মিত মসজিদে নামাজ পড়তেন এবং কোরআন তেলাওয়াতও করতেন। আওরঙ্গজেবের প্রিয় খাবারের মধ্যে  ছিলো আম।   কয়েকটা আমের হিন্দি নামকরণও করেছিলেন তিনি, যেমন সুধারস আর রসনাবিলাস।

তিনি এমন কর্মী সদস্যদের নিযুক্ত করেন যারা মানবসম্পদ নিয়ে গবেষণা করেন। তিনি তাঁর দরবারে দিনে তিনবার কোন প্রহরী ছাড়াই বসতেন এবং সরাসরি মানুষের সমস্যা শুনতেন। তিনিই প্রথম রাজা যিনি আইনের উৎস হিসেবে ব্যবহারের জন্য পাণ্ডুলিপিতে ইসলামী আদেশ লিপিবদ্ধ করেন।

যখন তিনি মৃত্যু শয্যায়, তখন তিনি নির্দেশ দিয়েছিলেন যে তার কফিনের দাম যেন ৫ টাকার বেশি না হয় 

১৭০৭ সালের মার্চ মাসের ৩ তারিখ বাদশাহ আওরঙ্গজেব ৫২ বছর ভারত শাসন করার পর মারা যান; মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর। আওরঙ্গজেবকে দাফন করা হয়েছিল মহারাষ্ট্রের খুলদাবাদে একটি কাঁচা কবরে, সেটাই তার শেষ  ইচ্ছা ছিলো। তার মৃত্যুর পর ভারতের মহৎ ইসলামী সাম্রাজ্যেরও অবসান ঘটে। এর পরেই আসে দুর্বল শাসক, তার পরে ব্রিটিশরা।

লেখাটি শান্তা আনোয়ার- এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/এমিজান্নাত