ডেল্টা ছড়াচ্ছে দাবানলের মতো

অনলাইন ডেস্ক

ডেল্টা ছড়াচ্ছে দাবানলের মতো

বর্তমানে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর সংক্রমণের নতুন ঢেউয়ে জ্বালানি হিসেবে কাজ করছে ডেল্টা ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের সর্বশেষ এই সংস্করণ লোকজনকে— বিশেষ করে যারা টিকা পাননি তাদের আগের তুলনায় গুরুতর অসুস্থ করে ফেলছে কি-না সেটি জানার জন্য মরিয়া হয়ে উঠছেন সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করে দিয়ে বলেছে, ভারতে প্রথম শনাক্ত হওয়া এবং বর্তমানে বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো ডেল্টা ভ্যারিয়েন্ট আগের সংস্করণের তুলনায় ‌‌‌‌‌‌‌‌‌‌‘সম্ভবত ‌‌‌আরও বেশি গুরুতর’ হয়ে উঠছে। শুক্রবার সিডিসির প্রকাশিত অভ্যন্তরীণ এক নথিতে এসব তথ্য জানা গেছে।

কানাডা, সিঙ্গাপুর এবং স্কটল্যান্ডে চালানো এক গবেষণার বরাত দিয়ে সিডিসির প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা গেছে— মহামারির শুরুর দিকের রোগীদের তুলনায় বর্তমানে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত লোকজনকে সম্ভবত হাসপাতালে বেশি ভর্তি হতে হচ্ছে।

সংক্রামক বিশেষজ্ঞরা বলেছেন, তিনটি গবেষণায় ডেল্টা ভ্যারিয়েন্টের অধিক ঝুঁকির বিষয়ে পরামর্শ এসেছে। তবে গবেষণায় অংশগ্রহণকারী মানুষের সংখ্যা সীমিত ছিল এবং বাইরের বিশেষজ্ঞদের দ্বারা গবেষণার এই ফল এখনও পর্যালোচনা করা হয়নি।

যেসব অঞ্চলে টিকাদানের হার নিম্ন সেসব অঞ্চলে গুরুতর অসুস্থতার হার বেশি। আর এসব এলাকায় মহামারি সামাল দিতে গিয়ে সম্মুখসারির স্বাস্থ্যসেবা কর্মীরা প্রচণ্ড চাপের মুখে পড়ছেন। যুক্তরাষ্ট্রের কলোরাডোর ইউসিহেলথের সংক্রামক রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ কেন্দ্রের জ্যেষ্ঠ মেডিক্যাল পরিচালক ডা. মিশেল ব্যারন বলেছেন, ‘এটি একটি দাবানলের মতো। এটি জ্বলন্ত ক্যাম্পফায়ার নয়। এটি এখন পুরোপুরি আগুনের শিখা।’

ব্যারন বলেছেন, চীনের গবেষণায় বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক দ্রুত প্রতিলিপি তৈরি করে এবং শরীরে ভাইরাসটির মূল প্রজাতির তুলনায় এক হাজারেরও বেশি গুণ ভাইরাস তৈরি করে। চীনা এই গবেষণা করোনাভাইরাসের নতুন ঢেউয়ের সবচেয়ে বড় ঝুঁকির বিষয়টিকে তুলে ধরেছে। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে রোগীরা বেশি অসুস্থ কি-না তা বলা কঠিন। 

অন্যান্য চিকিৎসকরা বলেছেন, ডেল্টায় আক্রান্ত রোগীদের অতিদ্রুত অসুস্থ হতে দেখা যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে আরও গুরুতর উপসর্গ দেখা দেয়, যা মহামারির শুরুর দিকে তারা করোনা আক্রান্তদের যে চিকিৎসা দিয়েছিলেন তার তুলনায় বেশি।

ডিউক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এইডস ভ্যাকসিন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের ল্যাবরেটরি পরিচালক ডেভিড মনটেফিওরি বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট অতি-সংক্রামক এবং অতি-দ্রুত অসুস্থতার দিকে ধাবিত করে; বিশেষ করে যারা টিকা নেননি।

তিনি বলেছেন, সত্যিকার অর্থে এই ভ্যারিয়েন্টের তীব্রতা রয়েছে; যা একটু বেশি গুরুতর। এটি কেবল সহজেই ছড়িয়ে পড়ে না, বরং আপনাকে অসুস্থও করে তোলে।


আরও পড়ুন

করোনায় শ্রমিক ভাইয়েরা নীরবে-নিভৃতে নিষ্পেষিত হচ্ছে: তাপস

নির্মাণাধীন ৬৫ শতাংশ ভবন ও ওয়াসার পানির মিটারের গর্তে ২৫ শতাংশ ডেঙ্গুর লার্ভা

রোহিঙ্গাদের ইস্যুতে বিশ্ব ব্যাংকের প্রস্তাব নাকচ

মাত্র ৫ টাকার জন্য অটোচালককে হত্যা!


সূত্র: রয়টার্স

news24bd.tv/এমিজান্নাত 

 

পরবর্তী খবর

খবর এবিসি’র

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

অনলাইন ডেস্ক

প্রতিবছরই নেওয়া লাগতে পারে করোনার টিকা: ফাইজার সিইও

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিদিনি আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুর কাছে পরাজিত হচ্ছে হাজার হাজার মানুষ।

যদিও করোনা ভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিশ্বজুড়ে বেশ কয়েকটি টিকা সফলভাবে প্রয়োগ শুরু হয়েছে। তবে এখনও ভাইরাসটিকে নির্মূল করার মতো পর্যায় আসেনি।

এমতব্স্থায় টিকা নির্মাতা প্রতিষ্ঠান ‘ফাইজার’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং চেয়ারম্যান অ্যালবার্ট বৌরলা জানিয়েছেন, মহামারী কাটিয়ে জনজীবন স্বাভাবিক হতে আরও এক বছর সময় লাগতে পারে এবং প্রতি বছর কোভিড টিকা নেওয়া লাগতে পারে।

আরও পড়ুন:


প্রধানমন্ত্রীর গাড়িবহরে হামলার মামলার আসামি গ্রেপ্তার

কাল লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে!

আত্মহত্যা ছাড়া আর কোনো পথ দেখছি না: শাকিল


তিনি বলেন, আমি মনে করি আগামী এক বছরের মধ্যে জীবন স্বাভাবিক পর্যায়ে ফিরবে। স্বাভাবিক জীবনেও সতর্কতা বজায় রাখতে হবে। নতুন ভ্যারিয়েন্ট আসবে না বলে আমি মনে করি না। আমি মনে করি না টিকা ছাড়া আমরা জীবনযাপন করতে পারব। আমার কাছে পরিস্থিতিটা এমনই।

ভাইরাস সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে এবং নতুন নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হতে পারে। এছাড়া আমাদের টিকাগুলোর সুরক্ষা অন্তত এক বছর টিকছে। আমি মনে করি পরিস্থিতি এমন হতে পারে যে, আমাদের প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। কিন্তু এমনটি ঘটবে কিনা তা আমরা জানি না। আমাদের অপেক্ষা এবং তথ্য পর্যালোচনা করা প্রয়োজন।  সূত্র: এবিসি

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

অনলাইন ডেস্ক

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

জার্মানিতে রক্ষণশীলদের নেতৃত্বাধীন ১৬ বছরের আঙ্গেলা ম্যার্কেল জামানার অবসান ঘটতে যাচ্ছে। রোববার অনুষ্ঠিত নির্বাচনের সাময়িক ফলাফলে এগিয়ে রয়েছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি। আর সামান্য ব্যবধানে পিছিয়ে পড়েছে বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন।

সাময়িক ফলে দেখা গেছে সামাজিক গণতন্ত্রী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলের চেয়ে ১ দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে আছে। এসপিডি  পেয়েছে ২৫ দশমিক ৭ শতাংশ, সিডিইউ  ২৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে।

এরইমধ্যে এসপিডির চ্যান্সেলর প্রার্থী ওলাফ শলৎস বলেছেন, ভোটাররা স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে তারা তাকে পরবর্তী চ্যান্সেলর হিসেবে চান। 

আরও পড়ুন


আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

ট্রেনে ডাকাতি ও হত্যার ঘটনায় আটক ৫

আবদুল গাফফার চৌধুরী অসুস্থ, হাসপাতালে ভর্তি


জার্মানি স্থানীয় সময় সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। আর সন্ধ্যা ৬টায় শেষ হয়। তবে কে জার্মান চ্যান্সেলর হতে যাচ্ছেন তা নির্ধারিত করবেন পার্লামেন্টের নির্বাচিত প্রতিনিধিরা। 

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

সৌদি সেনাদের অস্ত্র গুদামে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

অনলাইন ডেস্ক

সৌদি সেনাদের অস্ত্র গুদামে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনের মধ্যাঞ্চলীয় মা’রিব প্রদেশে সৌদি সেনাদের একটি অস্ত্র গুদামে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হুথি আনসারুল্লাহ সেনারা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্রের বরাতে আল-আখবার আল-ইয়েমেনি নিউজ ওয়েবসাইট এ তথ্য প্রচার করে।

এতে বলা হয়, ইয়েমেনি সামরিক বাহিনী ও তাদের মিত্র যোদ্ধারা আল-আবদিয়া এলাকায় সৌদি সমর্থিত সেনাদের অস্ত্র গুদামে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়।

আরও পড়ুন:


হংকংয়ের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েদের বড় জয়

তালেবান ক্ষমতায় আসায় বিএনপি-জামায়াত-হেফাজত উৎফুল্ল: কৃষিমন্ত্রী

সৌদি আরবে বাংলাদেশির মৃত্যু

দুই ডোজ টিকা নিয়েও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার করোনা শনাক্ত


সূত্রগুলো জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার পর সেখানে ভয়াবহ রকমের বিস্ফোরণ ঘটে এবং তা আধাঘন্টা স্থায়ী হয়।

কয়েকটিটি রিপোর্টে জানানো হয়েছে- সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সমর্থিত সন্ত্রাসী বাহিনীর শীর্ষ পর্যায়ের কমান্ডার আব্দুল্লাহ সুলতান এই হামলায় মারা গেছেন।

এর কয়েকদিন আগেও মা’রিব প্রদেশে সৌদি সমর্থিত সেনাদের অবস্থানে স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য উন্নত প্রযুক্তির গ্যাজেট আবিষ্কার

ডেস্ক রিপোর্ট

এবার দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আরও উন্নত প্রযুক্তির গ্যাজেট আবিষ্কার করলো ফ্রান্স। আধুনিক এক লাঠি হাতে কোনো রকম বাধা ছাড়াই সাধারণভাবে হাটতে পারবে অন্ধ ব্যাক্তিরা। চলার পথে সামনে কোনো বাধা এলেই বিপের মাধ্যমে আগেই সতর্কবার্তা চলে যাবে ব্যবহারকারীর কানে। শুধু তাই নয়, বাসস্টপের কাছে দাঁড়ালেও পরবর্তী বাস আগমনের সময় জানাবে যন্ত্রটি। 

প্যারিসের ফুটপাত দিয়ে হাঁটার সময় সামনে একটি আবর্জনা পাত্র পড়লেও, না দেখেও পাশ কাটিয়ে হোঁচট খাওয়া থেকে বেঁচে গেলেন ফরাসি নারী লরেন্স জ্যামেট। বিপদের আগেই তথ্য পৌঁছে গিয়েছিলো জন্মান্ধ এই নারীর কানে। আর এসবই সম্ভব হলো তার হাতের বৈদ্যুতিক ডিভাইসটির মাধ্যমে।


আরও পড়ুন

শ্রমিক ভিসা দেবে যুক্তরাজ্য

২০ বছর ধরে ৫ জনকে খুন!

করোনায় আক্রান্ত রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী

জিয়ার মরণোক্তর বিচার করা হবে : তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান


বহু বছর ধরেই চলাচলের জন্য লাঠি ব্যবহার করেন লরেন্স। তবে সাধারণ লাঠি এমন সুবিধা দিতে পারতোনা, যতটা দিচ্ছে ফ্রান্সের গোসেন্স কোম্পানির তৈরী এই স্মার্ট গ্যাজেটটি। শুধু ভূমির সাথে লেগে থাকা বস্তুই নয়, খোলা ট্রাকের দরজার মতো একটু উঁচুতে থাকা বস্তু সম্পর্কেও সতর্কবার্তা দেয় এই স্টিক। চলার পথে বস্তু যেদিকে থাকে, সেদিকের কানেই বিপ বাজিয়ে পাঠানো হয় সংকেত।

সট: রক্তাক্ত কপাল নিয়ে বাড়ি ফিরে আসাটা অস্বাভাবিক ছিলোনা আমার কাছে। কিন্তু নতুন এই লাঠি ব্যবহারের পর থেকে আমি ব্যথা তেমন পাইনা বললেও চলে। তাই মানসিকভাবে দুশ্চিন্তাগ্রস্থও কম থাকি এখন।

গোসেন্সের প্রতিষ্ঠাতা ফ্রান্সিস বিরত বলেন, অন্ধদের সাধারণ মানুষের মতো হাটতে দেয়ার অনুভূতি তৈরী করে দেয়াটা ছিল বিরাট চ্যালেঞ্জ।

সট: একজন অন্ধ ব্যাক্তি ব্রিটিশ, জার্মান বা ইউরোপীয় যেকোনো দেশেরই হতে পারেন। তাই আগামী দুই বছরের মধ্যে আমরা সেসব দেশের মানুষের কাছেও এই গ্যাজেট পৌঁছে দেয়ার লক্ষমাত্রা স্থির করেছি।

বর্তমানে ফ্রান্সের প্রায় ৪শ মানুষ ব্যবহার করছেন এই নতুন গ্যাজেট। যার মূল্য রাখা হচ্ছে ২ হাজার ৩৪৮ ডলার।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

শ্রমিক ভিসা দেবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

শ্রমিক ভিসা দেবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যে লরি চালক এবং পোল্ট্রিকর্মীর ঘাটতি কমাতে ১০ হাজার ৫০০ অস্থায়ী কর্মীর ভিসা দেবে দেশটি। ব্রেক্সিট পরবর্তী অভিবাসন নীতি থেকে ইউ-টার্ন নিয়ে ব্রিটিশ সরকার গতকাল শনিবার এ ঘোষণা দেয়। 

রয়টার্স এর সূত্রে জানা যায়, এই ভিসা কার্যক্রম আগামী মাস থেকে ডিসেম্বরের শেষ নাগাদ চালু থাকবে। 

দেশটিতে চালক ও অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ খাতে শ্রমিকের বিশাল ঘাটতি রয়েছে। এতে জ্বালানি সরবরাহ এবং অন্যান্য শিল্প ক্ষতিগ্রস্ত হচ্ছে। ট্যাঙ্কার চালকের ঘাটতির কারণে সাম্প্রতিক দিনগুলোতে পেট্রোল স্টেশনগুলোতে ভিড় সৃষ্টি হয়েছে, সরবরাহের অভাবে গ্যারেজ বন্ধ হয়ে যাওয়ার পরে আতঙ্কিত না হওয়ার জন্য সরকারের আহবান উপেক্ষা করে লোকরা স্টেশনে ভিড় করছে।


আরও পড়ুন

২০ বছর ধরে ৫ জনকে খুন!

করোনায় আক্রান্ত রাজশাহী কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী

জিয়ার মরণোক্তর বিচার করা হবে : তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান


যুক্তরাজ্যের রোড হাউলেজ অ্যাসোসিয়েশন (আরএইচএ) বলছে, ব্রিটেনে প্রায় ১০ লাখ চালকের অভাব রয়েছে। ব্রেক্সিট এবং করোনা মহামারির কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে। দেশটির খুচরা বিক্রেতারা সতর্ক করে বলেছেন, চালকের ঘাটতি দূর করা না গেলে ক্রিসমাস উৎসব কেনাকাটার আগে বড় সমস্যা দেখা দেবে। তবে দেশটির সরকার ঘাটতি মেটাতে ৫ হাজার ভারী ট্রাকচালককে জরুরি ভিত্তিতে ভিসা দিচ্ছে। এটা অস্থায়ীভাবে করা হচ্ছে। একইসঙ্গে সাড়ে ৫ হাজার পোলট্রি কর্মীও আনা হচ্ছে বিদেশ থেকে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের খাদ্য ও স্থায়িত্ব বিষয়ক পরিচালক অ্যান্ড্রু অপি বলেছেন, ৫ হাজার ভিসার সীমা বর্তমান ঘাটতি দূর করতে খুব কম কাজ করবে। শুধুমাত্র সুপার মার্কেটগুলো অনুমান করেছে, তাদের ব্যবসার জন্য কমপক্ষে ১৫ হাজার ভারী ট্রাক ড্রাইভার প্রয়োজন।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর