ডেল্টা ছড়াচ্ছে দাবানলের মতো

ডেল্টা ছড়াচ্ছে দাবানলের মতো

অনলাইন ডেস্ক

বর্তমানে বিশ্বজুড়ে কোভিড-১৯ এর সংক্রমণের নতুন ঢেউয়ে জ্বালানি হিসেবে কাজ করছে ডেল্টা ভ্যারিয়েন্ট। করোনাভাইরাসের সর্বশেষ এই সংস্করণ লোকজনকে— বিশেষ করে যারা টিকা পাননি তাদের আগের তুলনায় গুরুতর অসুস্থ করে ফেলছে কি-না সেটি জানার জন্য মরিয়া হয়ে উঠছেন সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করে দিয়ে বলেছে, ভারতে প্রথম শনাক্ত হওয়া এবং বর্তমানে বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ানো ডেল্টা ভ্যারিয়েন্ট আগের সংস্করণের তুলনায় ‌‌‌‌‌‌‌‌‌‌‘সম্ভবত ‌‌‌আরও বেশি গুরুতর’ হয়ে উঠছে। শুক্রবার সিডিসির প্রকাশিত অভ্যন্তরীণ এক নথিতে এসব তথ্য জানা গেছে।

কানাডা, সিঙ্গাপুর এবং স্কটল্যান্ডে চালানো এক গবেষণার বরাত দিয়ে সিডিসির প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণায় দেখা গেছে— মহামারির শুরুর দিকের রোগীদের তুলনায় বর্তমানে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত লোকজনকে সম্ভবত হাসপাতালে বেশি ভর্তি হতে হচ্ছে।

সংক্রামক বিশেষজ্ঞরা বলেছেন, তিনটি গবেষণায় ডেল্টা ভ্যারিয়েন্টের অধিক ঝুঁকির বিষয়ে পরামর্শ এসেছে। তবে গবেষণায় অংশগ্রহণকারী মানুষের সংখ্যা সীমিত ছিল এবং বাইরের বিশেষজ্ঞদের দ্বারা গবেষণার এই ফল এখনও পর্যালোচনা করা হয়নি।

যেসব অঞ্চলে টিকাদানের হার নিম্ন সেসব অঞ্চলে গুরুতর অসুস্থতার হার বেশি।

আর এসব এলাকায় মহামারি সামাল দিতে গিয়ে সম্মুখসারির স্বাস্থ্যসেবা কর্মীরা প্রচণ্ড চাপের মুখে পড়ছেন। যুক্তরাষ্ট্রের কলোরাডোর ইউসিহেলথের সংক্রামক রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ কেন্দ্রের জ্যেষ্ঠ মেডিক্যাল পরিচালক ডা. মিশেল ব্যারন বলেছেন, ‘এটি একটি দাবানলের মতো। এটি জ্বলন্ত ক্যাম্পফায়ার নয়। এটি এখন পুরোপুরি আগুনের শিখা। ’

ব্যারন বলেছেন, চীনের গবেষণায় বলা হয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্ট অনেক দ্রুত প্রতিলিপি তৈরি করে এবং শরীরে ভাইরাসটির মূল প্রজাতির তুলনায় এক হাজারেরও বেশি গুণ ভাইরাস তৈরি করে। চীনা এই গবেষণা করোনাভাইরাসের নতুন ঢেউয়ের সবচেয়ে বড় ঝুঁকির বিষয়টিকে তুলে ধরেছে। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে রোগীরা বেশি অসুস্থ কি-না তা বলা কঠিন।  

অন্যান্য চিকিৎসকরা বলেছেন, ডেল্টায় আক্রান্ত রোগীদের অতিদ্রুত অসুস্থ হতে দেখা যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে আরও গুরুতর উপসর্গ দেখা দেয়, যা মহামারির শুরুর দিকে তারা করোনা আক্রান্তদের যে চিকিৎসা দিয়েছিলেন তার তুলনায় বেশি।

ডিউক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের এইডস ভ্যাকসিন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের ল্যাবরেটরি পরিচালক ডেভিড মনটেফিওরি বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট অতি-সংক্রামক এবং অতি-দ্রুত অসুস্থতার দিকে ধাবিত করে; বিশেষ করে যারা টিকা নেননি।

তিনি বলেছেন, সত্যিকার অর্থে এই ভ্যারিয়েন্টের তীব্রতা রয়েছে; যা একটু বেশি গুরুতর। এটি কেবল সহজেই ছড়িয়ে পড়ে না, বরং আপনাকে অসুস্থও করে তোলে।


আরও পড়ুন

করোনায় শ্রমিক ভাইয়েরা নীরবে-নিভৃতে নিষ্পেষিত হচ্ছে: তাপস

নির্মাণাধীন ৬৫ শতাংশ ভবন ও ওয়াসার পানির মিটারের গর্তে ২৫ শতাংশ ডেঙ্গুর লার্ভা

রোহিঙ্গাদের ইস্যুতে বিশ্ব ব্যাংকের প্রস্তাব নাকচ

মাত্র ৫ টাকার জন্য অটোচালককে হত্যা!


সূত্র: রয়টার্স

news24bd.tv/এমিজান্নাত