কুকুর-বিড়াল ছানার মধুর সম্পর্ক

কুকুর-বিড়াল ছানার মধুর সম্পর্ক

অনলাইন ডেস্ক

সচরাচর আমরা দেখি কুকুর বিড়ালের সাপে-নেউলে সম্পর্ক। কিন্তু মাঝে মধ্যে সেই সম্পর্কেও মায়া মমতার পরশ দেখা যায়। তেমনি একটি ঘটনা ঘটেছে টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের দুর্গাপুর গ্রামে। সেই গ্রামের পল্লী চিকিৎসক শ্রী আশিষ চন্দ্র বর্মণের বাড়ির উঠানে  মা হারা একটি বিড়াল ছানাকে দুগ্ধ পান করাচ্ছেন একটি কুকুর।

 

জানা গেছে, দুইটি ছানা প্রসব করার পর মৃত্যু হয় মা বিড়ালের। এরপর দুধপানের অভাবে একটি ছানা মারা যায়। বেঁচে থাকে আরেকটি ছানা। মা হারা সেই ছানাকে দুগ্ধ পান করাতে প্রকৃতির খেয়ালে ছুটে আসে একটি কুকুর।

সেই কুকুরটি শুরু করে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহ ও দুধ খাওয়ানো। এভাবে ধীরে ধীরে বেড়ে উঠছে মা হারা বিড়ালটি। বিরল দৃশ্য দেখে অবাক হয়েছেন ওই এলাকার মানুষ।

মা হারা একটি বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে একটি কুকুর। যেন মায়া-মমতা সব কিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। বিড়াল ছানাটিও পরম আগ্রহে কুকুরের দুধ পান করছে অনায়াসে।

এ বিষয়ে আশিষ চন্দ্র বলেন, কুকুরটা অনেক দিন যাবত এভাবেই বিড়াল ছানাটাকে বুকের দুধ দিয়ে আসছে। এতে ধীরে ধীরে বেড়ে উঠছে বিড়ালটি।

আরও পড়ুন:


করোনায় আক্রান্ত কনডেম সেলের ফাঁসির আসামি

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু


 

স্থানীয় ইউপি চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, কুকুর-বিড়ালের মধুর সম্পর্কের বিষয়টি বিরল। এ থেকে আমাদের অনেক কিছুই শিক্ষণীয় রয়েছে।

news24bd.tv/আলী