আওয়ামী লীগের নাম ব্যবহার করে গড়ে উঠেছে ৭৩ সংগঠন

শাহ্ আলী জয়

আওয়ামী লীগের নাম ব্যবহার করে গড়ে উঠেছে ৭৩ সংগঠন

নামের আগে-পরে ‘লীগ’ ‘আওয়ামী’, ও ‘বঙ্গবন্ধু’ যুক্ত করে ২০০৯ সালের পর যেসব সংগঠন গড়ে উঠেছে, এর প্রায় সবই ভুঁইফোড় বলে মনে করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এসব সংগঠনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার। নীতিনির্ধারকদের পক্ষ থেকে গোয়েন্দা সংস্থাগুলোকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। ভুঁইফোড়  এসব সংগঠনের উদ্যোক্তাদের কর্মকাণ্ড ও সম্পদের খোঁজ নেওয়া হবে বলেও জানাচ্ছেন আওয়ামীলীগ নেতারা। 

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় দেশের ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগ। দীর্ঘ এই সময়ে সরকার সরকারের সফলতাকে পুঁজি করে দলের নাম ভাঙ্গিয়ে গড়ে উঠতে দেখা গেছে নাম সর্বস্ব বেশ কিছু সংগঠনও। যেসব সংগঠনের নামের আগে বা পরে যুক্ত করা হয়েছে আওয়ামী, লীগ, বঙ্গবন্ধু, বঙ্গমাতা ইত্যাদি শব্দ। এগুলোর  প্রায় সব কটিকেই ভূইফোঁর সংগঠন বলছে আওয়ামী লীগ। আর যারা এসবের হোতা তাদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে দল ও সরকার।

চাকরীজীবি লীগ নামে এমনই এক ভূই ফোঁর সংগঠন গড়ে তাতে পদ বাণিজ্যের অভিযোগে সম্প্রতি ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে গ্রেপ্তার করে র‌্যাব।  আওয়ামী লীগের নীতি নির্ধারকরা বলছেন এর মাধ্যমে ভুঁইফোড় সংগঠনের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা শুরু হলো।

আওয়ামী লীগ সূত্র বলছে আওয়ামী লীগের নাম ভাঙ্গিয়ে গড়ে ওঠা এমন ভূইফোঁর সংগঠনের সংখ্যা শতাধিক। ফেসবুক কেন্দ্রিক বা বিভিন্ন দিবসে এদের তৎপরতা দেখা যায়। যেসবের নেই কোনা গঠণতন্ত্র, কমিটি বা সাংগঠনিক কাঠামো। অভিযোগ আছে চাঁদাবাজি, টেন্ডারবাজী আর তদবীর বাণিজ্যই এদের প্রধান উদ্দেশ্য।আওয়ামী লীগ নেতারা বলছেন, সুসময়ে দুধের মাছির মত উড়ে এসে জুড়ে বসা এসব নাম সর্বস্ব সংগঠনই শুধু নয়, এদের ইন্ধন দাতা আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে সংগঠণ।

আওয়ামী লীগের গঠনতন্ত্র থেকে জানা যায়, দলটির আটটি সহযোগী ও দুটি ভ্রাতপ্রতিম সংগঠন রয়েছে। সহযোগী সংগঠনগুলো হলো-যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, তাঁতী লীগ, মৎস্যজীবী লীগ ও আওয়ামী লীগ আইনজীবী পরিষদ। আর ভ্রাতপ্রতিম সংগঠন দুটি হলো-ছাত্রলীগ ও শ্রমিক লীগ।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

মোদিকে ৭১টি গোলাপে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা

অনলাইন ডেস্ক

মোদিকে ৭১টি গোলাপে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১তম জন্মদিনে বাংলা‌দে‌শের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে আন্তরিক অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন। 

এ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নয়া দিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে শুক্রবার সকালে একাত্তরটি লাল গোলাপ সম্বলিত একটি ফুলের তোড়া ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরে প্রেরণ করা হয়। 

উল্লেখ্য, ১৯৫০ সালে ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদি ভারতের গুজরাটের ভাডনগর শহরে জন্মগ্রহণ করেন। তিনি ৭ অক্টোবর ২০০১ থেকে ২২ মে ২০১৪ সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। পরবর্তীতে ২৬ মে ২০১৪ সাল থেকে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

১৭ সেপ্টেম্বরে তার জন্মদিন থেকে ৭ অক্টোবর নরেন্দ্র মোদির রাজ্য ও কেন্দ্রীয় সরকারের দায়িত্বভার গ্রহণের ২০ বছর পূর্তি উপলক্ষ্যে রাষ্ট্রীয় ও দলীয় পর্যায়ে ২০ দিন ব্যাপী ‘সেবা ও সমর্পন অভিযান’ শীর্ষক ব্যাপক উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির অংশ হিসাবে আজ ১৭ সেপ্টেম্বর তার জন্মদিনে দেড় কোটি কোভিড ভ্যাক্সিন প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে-যা ভারতে এ পর্যন্ত একদিনে প্রদত্ত ভ্যাক্সিনের সর্বোচ্চ সংখ্যা।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

৭১টি গোলাপে মোদিকে জন্ম‌দি‌নের শু‌ভেচ্ছা জানা‌লেন শেখ হা‌সিনা

অনলাইন ডেস্ক

৭১টি গোলাপে মোদিকে জন্ম‌দি‌নের শু‌ভেচ্ছা জানা‌লেন শেখ হা‌সিনা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭১তম জন্মদিন আজ। বিশেষ এই দিনটিতে একাত্তরটি লাল গোলাপের একটি ফুলের তোড়া পাঠিয়ে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নরেন্দ্র মোদিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনার পাঠানো ওই ফুলের তোড়া আজ শুক্রবার সকালে নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে।

১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদি ভারতের গুজরাটের ভাডনগর শহরে জন্মগ্রহণ করেন। তিনি ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। ২০১৪ সাল থেকে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন নরেন্দ্র মোদি।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ১৬৩ জন হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আরও ১৬৩ জন হাসপাতালে ভর্তি

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘণ্টায় আরও ১৬৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। যাদের অধিকাংশই রাজধানী ঢাকার বাসিন্দা। ডেঙ্গুতে চলতি বছরে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ২২৮ জনে দাঁড়িয়েছে। আর মারা গেছেন ৫৭ জন।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৬৩ জন ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪০ জন। ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩ জন। 

আরও পড়ুন:


একবার বিদ্রোহী হলে আজীবন নৌকা থেকে বঞ্চিত

ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে নেই আর্জেন্টিনা

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথের সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী


গত ২৪ ঘণ্টায় নতুন ১৬৩ জন নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১৯১ জনে। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৯৮৮ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২০৩ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১৫ হাজার ২২৮ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৩ হাজার ৯৮০ জন রোগী। ডেঙ্গুতে এ সময়ে ৫৭ জনের মৃত্যু হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

সামর্থ্য থাকলে বিদ্যালয়ের ফি অবশ্যই পরিশোধ করা উচিত: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

সামর্থ্য থাকলে বিদ্যালয়ের ফি অবশ্যই পরিশোধ করা উচিত: শিক্ষামন্ত্রী

‘বন্ধ থাকায় দীর্ঘদিন অনেক শিক্ষার্থী বিদ্যালয়ের ফি পরিশোধ করেনি, যা এখন অনেকের বোঝা হয়ে গেছে। ফি পরিশোধের জন্য হয়তো ইনস্টলমেন্টের মাধ্যমে বা অন্য কোনো ব্যবস্থা করা যেতে পারে। আর যাদের সামর্থ্য আছে, তাদের অবশ্যই ফি পরিশোধ করা উচিত। সেই ফির সঙ্গে অ্যাসাইনমেন্টের কোনো সম্পর্ক নেই এবং অ্যাসাইনমেন্টের সঙ্গে মিলানো ঠিক হবে না।’

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে মেয়র তাপসের কুশপুত্তলিকা দাহ


আজ শুক্রবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, ‘শুধু কোভিড বা ডেঙ্গুর জন্য নয়, সুস্থ সুন্দর ভবিষ্যতের জন্য সবাইকেই শিক্ষাপ্রতিষ্ঠান-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। স্বাস্থ্যবিধি মানা অভ্যাসে পরিণত করা উচিত।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্যারেড

নিজস্ব প্রতিবেদক

মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্যারেড

মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপন উপলক্ষে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর চৌকস প্যারেড কন্টিনজেন্ট বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি গ্রুপ প্যারেডে অংশ নিয়েছে।

সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. সোলাইমানের নেতৃত্বে সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে গঠিত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর চৌকস প্যারেড কন্টিনজেন্ট বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে মেক্সিকো সিটিতে আয়োজিত প্যারেডে উপস্থিত মেক্সিকোর রাষ্ট্রপতিকে সালাম প্রদর্শন করে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এর সহকারী পরিচালক রাশেদুল আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিকালে এ তথ্য জানানো হয়।

প্যারেডে অংশগ্রহণকারী ৩৯ সদস্য বিশিষ্ট কন্টিনজেন্ট এর মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীর দুজন অফিসার, তিনজন জেসিও, অন্যান্য পদবীর ১৬ জন সহ ২১ জন, বাংলাদেশ নৌবাহিনীর একজন অফিসার, একজন জেসিও, অন্যান্য পদবির ছয়জন সহ  আটজন, বাংলাদেশ বিমান বাহিনীর একজন অফিসার, একজন জেসিও, অন্যান্য পদবির ছয়জন সহ আটজন এবং সশস্ত্র বাহিনী বিভাগ হতে দুজন অফিসার রয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনীকে এ অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব প্রদান করা হয়েছে।

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে মেয়র তাপসের কুশপুত্তলিকা দাহ


গত ১০ সেপ্টেম্বর ২০২১ তারিখে মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত বিশেষ কুচকাওয়াজে অংশগ্রহণের জন্য মেক্সিকো সরকারের আমন্ত্রণে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনীর ৩৯ সদস্য বিশিষ্ট একটি সামরিক কন্টিনজেন্ট মেক্সিকো  মেক্সিকো যায়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর