এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

অনলাইন ডেস্ক

এবার বল নিয়ে অস্ট্রেলিয়ার নতুন শর্ত!

ক্রিকেট বিশ্বের অন্যতম অভিজাত দল অস্ট্রেলিয়া। অনেক শর্তের বেড়াজালে অবশেষে টাইগারদের সাথে খেলতে বাংলাদেশে এলো অজিরা। এবার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এসেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাথায় শর্তের বোঝা চাপিয়ে দিয়েছে তারা। আসার আগেও ছিলো কঠিন সব শর্ত। এবার শোনা গেলে শুধু মাঠের বাইরে নয় এবার মাঠের ভিতরেও আছে তাদের কঠিন সব শর্ত। বিসিবি যদিও এসব শর্ত মেনেই এই সিরিজ আয়োজন করছে।

ঢাকায় আসার ১০ দিন আগে জৈব সুরক্ষা বলয় তৈরি, এক ভেন্যুতে সব ম্যাচ, পুরো হোটেল বুকিং কিংবা বিশেষ ব্যবস্থায় ইমিগ্রেশনের মত গুরুত্বপূর্ণ কাজ- এসব শর্ত জুড়ে দিয়ে সফরের আগেই আলোচনার জন্ম দিয়েছিল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি দলটি। এবার মাঠের লড়াই শুরুর আগে মাঠকেন্দ্রিক বেশ কিছু শর্তের কথাও জানা গেল।

সবশেষ যে বিধিনিষেধ দিলো সেটি শুনলে চোখ কপালে উঠতে পারে। ম্যাচ চলাকালীন বল পুরনো হলে নতুন বল দেয়ার নিয়ম থাকলেও এবার ছয় হাঁকিয়ে গ্যালারিতে বল পাঠালেই দিতে হবে নতুন বল।

করোনা কালীন এই সময়ে অনেক কিছুই বদলে গেছে। সেসবের সঙ্গে মানিয়েও নিয়েছে খেলোয়াড়রা। তবে গ্যালারীতে বল পড়লে বারবার বল পরিবর্তনের নিয়মের সঙ্গে মানিয়ে উঠতে কিছুটা বিপাকেই পড়তে হবে।

বিসিবির একটি সূত্র জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে জৈব সুরক্ষা বলয় প্রোটকল মানতেই এমনটা করা হয়েছে। আগে গ্যালারিতে বল পড়লে সেটি স্যানিটাইজ করে পুনরায় খেলা হলেও এবার কাছাকাছি মানের বল দেয়া হবে। এ জন্য ৫, ১০ বা ১৫ ওভারের সময় বলের মান যেমন থাকে তেমন বল সংগ্রহে রাখা হয়েছে। তবে গ্যালারিতে যাওয়া বলগুলো পরের ম্যাচে আবার ব্যবহার করা হবে। এটা তাদের বাড়তি সতর্কতার জন্যই করেছে।

এদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল প্রতীক্ষিত টি-টোয়েন্টি সিরিজের জন্য মিরপুর স্টেডিয়ামে কড়াকড়ি জোরদার করা হয়েছে। গণমাধ্যমকর্মীদের চলাচলও এখন সীমিত। তা না হয় জৈব সুরক্ষা বলয়ের প্রচলনের পর থেকেই। কিন্তু বলয়ে থেকে সুরক্ষিত যে মাঠকর্মীরা, তারাও ঘেঁষতে পারবেন না ক্রিকেটারদের কাছে!

অজিদের বিপক্ষে সিরিজের বায়োবাবল নিশ্চিতকরণের দায়িত্বে থাকা উর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, অনুশীলন বা ম্যাচের দুই ঘণ্টা আগে মাঠ খালি করে দিতে হবে। এ সময় দুই দলের সদস্যরা ছাড়া কেউই মাঠে প্রবেশ করতে পারবেন না। আর বিষয়টি মনিটরিং করবে অস্ট্রেলিয়ার পরিদর্শক দল।

মাঠে মাঠকর্মীদের কাজ থাকা অস্বাভাবিক নয়। যদি মাঠকর্মীদের মাঠে প্রবেশ করতেই হয়, তাহলে খেলোয়াড়দের কাছ থেকে অন্তত ৫ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

ঐ কর্মকর্তা আরও জানান, ‘অস্ট্রেলিয়া মূল বিল্ডিং অর্থাৎ ভেন্যুর ড্রেসিংরুমে যাবে, মাঠে গিয়ে ফিল্ডিং প্র্যাকটিস করবে, এরপর অ্যাকাডেমিতে ব্যাটিং প্র্যাকটিস। এই দুই জায়গায় কোনো লোক থাকবে না। আর মাঠে কোনো খাওয়া-দাওয়ার ব্যবস্থাও থাকবে না, শুধুমাত্র পানীয় থাকবে।’
 

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


 

এর আগে গত ২৯ জুলাই বাংলাদেশ সফরে অজিরা আসে চার্টার্ড ফ্লাইটে। এসেই তিন দিনের জন্য কোয়ারেন্টিনে প্রবেশ করে। মাঠেও রয়েছে নানা বিধিনিষেধ। তাদের অনুশীলন বা খেলা চলাকালীন মাঠে থাকতে পারবে না কোনও মাঠ কর্মীও!

news24bd.tv/আলী

পরবর্তী খবর

নিরাপত্তা ঝুঁকিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ স্থগিত

অনলাইন ডেস্ক

নিরাপত্তা ঝুঁকিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ স্থগিত

নিরাপত্তার ঝুঁকিতে পাকিস্তান-নিউ জিল্যান্ড সিরিজ স্থগিত হয়েছে। আজ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ওয়ানডে ম্যাচ দিয়ে মাঠে নামার কথা ছিল দুই দলের। খেলা শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার ঝুঁকিতে স্থগিত হয়ে যায় সিরিজ।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এক বিবৃতিতে জানিয়েছে, নিউ জিল্যান্ড ক্রিকেট পিসিবকে নিশ্চিত করেছে, তারা নিরাপত্তাজনিত বিষয়ে হুমকি পেয়েছে। এর পরেই নিউজিল্যান্ড এক তরফাভাবে সিরিজ স্থগিতের সিদ্ধান্ত নেয়। 

আরও পড়ুন:


কিশোরীকে আটকে রেখে পতিতাবৃত্তিতে বাধ্য করায় নারী আটক

করোনায় স্কুল বন্ধ থাকায় শ্রেণিকক্ষে সপরিবারে বসবাস

বগুড়ায় বাসের ধাক্কায় অটোরিকশার দুই নারী যাত্রী নিহত

যশোরের ১৮টি রুটে দাপিয়ে বেড়াচ্ছে


প্রায় ১৮ বছর পর পাকিস্তান সফর করছিল নিউজিল্যান্ড। ২০০৩ সালে শেষবার পাকিস্তানে সিরিজ খেলেছিল কিউইরা। এবারের সফরে ৩টি ওয়ানডে ও ৫টি-টোয়েন্টি খেলার কথা ছিল। 

আজ রাওয়ালপিন্ডিতে শুরু হওয়ার কথা ছিল তিন ওয়ানডের প্রথম ম্যাচ। বাকি দুটি ম্যাচ হওয়ার কথা ছিল ১৯ ও ২১ সেপ্টেম্বর। ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর লাহোরে হওয়ার কথা ছিল পাঁচটি টি-টোয়েন্টি। 

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

অনলাইন ডেস্ক

তিন কিউই ক্রিকেটারের করোনা শনাক্ত, পাকিস্তান সিরিজ বাতিল

পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে টসের আগ মুহূর্তে জানা গেল করোনায় আক্রান্ত হয়েছেন তিন কিউই ক্রিকেটার। এতেই বাতিল হয়ে গেল পাকিস্তান-নিউজিল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

তবে কোন তিনজন করোনা আক্রান্ত হয়েছেন এ নিয়ে কিছু জানা যায়নি।

নিউজিল্যান্ড দলের তিনজনের করোনা আক্রান্তের বিষয়টি টুইটারে নিশ্চিত করেছেন পাকিস্তানের একজন শীর্ষ সাংবাদিক। তিনি জানিয়েছেন, এ কারণেই টস অনুষ্ঠিত হতে পারেনি।

আর ও পড়ুন: 


সমুদ্রে নামতে মানতে হবে এই ১০ নির্দেশনা

হাতিয়ায় দেশীয় বন্দুক, তাজা গোলা ও পাইরোটেকনিক উদ্ধার


এদিকে পাকিস্তানের বেশ কিছু গণমাধ্যমে জানানো হচ্ছে, নিরাপত্তা ইস্যুতে নিউজিল্যান্ড সরকার পাকিস্তান সফর সফর বাতিলের নির্দেশ দেয় নিউজিল্যান্ড দলকে।

নিউজিল্যান্ড সরকার এবং এনজেডসি নিরাপত্তা উপদেষ্টাদের পরামর্শের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছে, সফরটি আর হবে না।


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

হবু শ্বশুরের জার্সি পেয়ে আবেগে আপ্লুত আফ্রিদি

অনলাইন ডেস্ক

হবু শ্বশুরের জার্সি পেয়ে আবেগে আপ্লুত আফ্রিদি

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি। তবে তার আরও একটি পরিচয় রয়েছে, তিনি পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদির হবু জামাতা। তবে খুব বেশি গুঞ্জন ছড়াতে দেননি শাহিন আফ্রিদি, আনুষ্ঠানিকভাবেই ঘোষণা দিয়েছেন বিয়ের খবর।

বিয়ের দিনক্ষণ এখনও ঠিক হয়নি, তবে এরই মধ্যে একটি খুশির খবর পেলেন শাহিন আফ্রিদি। বিয়ের আগেই জাতীয় ক্রিকেট দলে হবু শ্বশুরের জার্সি পেয়ে গেলেন তরুণ শাহিন আফ্রিদি, যা পেয়ে বেজায় খুশি ২১ বছর বয়সী শাহিন।

হবু শ্বশুরের জার্সি পেয়ে আপ্লুত শাহিন টুইটারে লিখেছেন, “এটা স্রেফ একটা জার্সি নম্বরের চেয়ে অনেক বেশি কিছু। এই জার্সি সততা, নিষ্ঠা ও পাকিস্তানের প্রতি গভীর ভালোবাসার প্রতীক। লালার (শহিদ আফ্রিদি) ১০ নম্বর জার্সি পরে আমি এখন পাকিস্তানের হয়ে খেলব। আমি কৃতজ্ঞ এবং সম্মানিত বোধ করছি। শুধুই পাকিস্তান।”

আরও পড়ুন:

নীলফামারীতে নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ৩

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

নুসরাতকে আর সমর্থন দেবেন না তসলিমা নাসরিন

অবশেষে মৃত্যুর ৫ বছর পর ‘ছাড়পত্র’ পেল দিতির শেষ সিনেমা


নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে শহিদ আফ্রিদির ১০ নম্বর জার্সিটি পরেই খেলবেন শাহিন। এর আগে তার জার্সি নম্বর ছিল ৪০।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

অনলাইন ডেস্ক

দেড় কোটি ছাড়িয়ে ফলোয়ার, ভক্তদের উদ্দেশে যা বললেন সাকিব

সাকিব আল হাসান। এই নামটিই যেন একটি বড় বিজ্ঞাপন। দেশ সেরা এই অলরাউন্ডার একের পর এক রেকর্ড গড়েই চলেছেন। যদিও ক’দিন আগেই নামের আগ থেকে বিশ্বসেরা অলরাউন্ডারের খেতাবটি হারিয়েছেন। টি-টোয়েন্টিতে তাকে পিছনে ফেলে জায়গা করে নিয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

তবে এতে কিছু যায় আসে না সাকিবের। আবারও শীর্ষ স্থান দখল করতে খুব বেশি বেগ পেতে হবে না এই টাইগার ক্রিকেটারের। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। তার ভক্ত সমর্থকও কম নয়। ছড়িয়ে আছে দেশ-বিদেশে। আর সেই ভক্ত অনুসারীদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে অনন্য এক মাইলফলক ছুঁলেন বাঁহাতি অলরাউন্ডার।

সাকিবের অফিসিয়াল ফ্যান পেজে ফলোয়ারের সংখ্যা দেড় কোটি ছাড়িয়েছে। এমন অর্জনের পর সাকিব তার সেই অফিসিয়াল পেজে একটি ছবি পোস্ট করেছেন। যেখানে একটি লাল বলে দাঁড়িয়ে ব্যাট হাতে শট খেলছেন। পেছনে লেখা ১৫ মিলিয়ন মানে দেড় কোটি এবং সাদা অক্ষরে ইংরেজিতে লেখা ‘রিজনস টু ড্রিম বিগ’ মানে বড় স্বপ্ন দেখার কারণ।

আরও পড়ুন


নাটোরে অজ্ঞাত এক বৃদ্ধার মরদেহ উদ্ধার

অবশেষে মৃত্যুর ৫ বছর পর ‘ছাড়পত্র’ পেল দিতির শেষ সিনেমা

নিউ ইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

নামাজে প্রত্যেক সূরার আগেই কী ‘বিসমিল্লাহ’ পড়তে হবে?


সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সাকিব লিখেছেন, ‘আমি বিশ্বাস করি আমার সমর্থকরা পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ সমর্থক। ধন্যবাদ সবাইকে সবসময় এতটা দোয়া ও ভালোবাসা দেওয়ার জন্য এবং আমার প্রতিটি সুখ-দুঃখে সঙ্গে থাকার জন্য। আপনাদের সকলকে ভালোবাসি।’

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল-এর দ্বিতীয় পর্ব খেলতে আরব আমিরাতে অবস্থান করছেন সাকিব আল হাসান। আইপিএল শেষে সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দেবেন তিনি। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশ ছাড়েন সাকিব।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

বিশ্বকাপের পর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ছেন কোহলি

অনলাইন ডেস্ক

তিন ফরম্যাটে ভারতের অধিনায়কের দায়িত্ব পালন করে আসা কোহলি এখন শুধু টেস্ট ও ওয়ানডেতেই নেতৃত্ব দিতে চান, তাই বিশ্বকাপ দিয়েই ইতি টানবেন টি-টোয়েন্টির অধিনায়কত্ব’র। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন কোহলি নিজেই।

গুঞ্জন দু-তিন দিন আগেই উঠেছিল তবে সেপা ভারতের ক্রিকেট বোর্ডের বিভিন্ন সুত্র অস্বীকার করে আসছিলো।  আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। 

আরও পড়ুন: 


রাসেলের বাসায় র‌্যাবের অভিযান চলছে

স্ত্রী হত্যার অভিযোগ, স্বামী-শ্বশুর পলাতক

চীনে ১০ কি.মি. গভীরতার শক্তিশালী ভূমিকম্পের হানা

দুবলার চর থেকে খুলনা কাঁকড়া পরিবহনে বাধা নেই: হাইকোর্ট


 

তবে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়লেও টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক থাকছেন কোহলি। টি-টোয়েন্টি অধিনায়ক কে হবেন, সে ঘোষণা এখনো আসেনি।

 news24bd.tv/আলী

পরবর্তী খবর