অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

অনলাইন ডেস্ক

অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

চীনের রাষ্ট্রীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনে অনলাইন গেমসের প্রতি আসক্তিকে ‘ইলেকট্রনিক মাদকের’ সঙ্গে তুলনা করা হয়েছে । সেখানে গেমস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিয়ন্ত্রণ আনার কথা বলা হয়েছে।

খবরে বলা হয়, কয়েক মাস ধরেই চীনের প্রযুক্তি এবং শিক্ষাসংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিতে নানা ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। বিনিয়োগকারীরাও চীন সরকারের এসব নীতির কারণে উদ্বেগ প্রকাশ করেছে। সরকারের এমন পদক্ষেপে সম্প্রতি বেশ ক্ষতির মুখে পড়েছে দেশটির বৃহৎ দুটি গেম নির্মাতা প্রতিষ্ঠান। 

চীনে রাষ্ট্রীয় দৈনিক ইকোনমিক ইনফরমেশন ডেইলির খবরে বলা হয়, কোনো প্রতিষ্ঠান বা খেলা এমনভাবে গড়ে তোলা উচিত না, যার ফলে একটি প্রজন্ম ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পত্রিকাটির প্রতিবেদনটিতে আরও বলা হয়, চীনের অনেক কিশোর-কিশোরী অনলাইন গেমসে আসক্ত হয়ে পড়েছে। এতে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। ‘অনর অব কিলিং’ নামের একটি গেমস শিক্ষার্থীরা দিনে আট ঘণ্টা পর্যন্ত খেলছে বলে দেখা গেছে।

‘অনর অব কিলিং’ গেমসটি অনলাইনে বেশ জনপ্রিয়। এই গেমসটির নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট। এ ছাড়া চীনের অনলাইন মিউজিক স্ট্রিমিংয়ে একচেটিয়া ব্যবসা করছিল টেনসেন্ট। দেশটিতে ৮০ শতাংশের বেশি মিউজিক স্ট্রিমিংয়ের স্বত্ব রয়েছে প্রতিষ্ঠানটির। এই প্রতিষ্ঠানের ওপর চড়াও হয়েছে চীন সরকার। এ অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন রেকর্ডিং কোম্পানির সঙ্গে চুক্তি করার যে সুযোগ দেওয়া হয়েছিল, সেই মিউজিক নিবন্ধন বাতিল করা হয়েছে।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

পাকিস্তানের কাছ থেকে ১২টি জঙ্গিবিমান কিনবে আর্জেন্টিনা

পাকিস্তানের কাছ থেকে ১২টি জেএফ-১৭ থান্ডার জঙ্গিবিমান কেনার পরিকল্পনা করেছে আর্জেন্টিনা। আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে পাকিস্তান টুডে এ খবর দিয়েছে।

পত্রিকাটি জানিয়েছে, পাকিস্তানের কাছ থেকে এসব জঙ্গিবিমান কেনার জন্য আর্জেন্টিনা ২০২২ সালের খসড়া বাজেটে ৬৪ কোটি ৪০ লাখ ডলার অর্থ বরাদ্দ দিয়েছে। এরইমধ্যে এ বাজেট দেশটির জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। তবে এর অর্থ এই নয় যে, চুক্তিটি চূড়ান্ত হয়েছে কারণ আর্জেন্টিনা এখনো এটি সই করে নি। অবশ্য, দেশটি পাকিস্তান থেকে জঙ্গিবিমান কিনতে চায়- সেটি পরিষ্কার।

গত কয়েক বছর ধরে আর্জেন্টিনা বেশ কয়েকটি দেশের কাছ থেকে জঙ্গিবিমান কেনার চেষ্টা করে আসছে কিন্তু অর্থের ঘাটতি অথবা ব্রিটেনের আপত্তির কারণে তা হয় নি। সর্বশেষ গত বছর দক্ষিণ কোরিয়ার কাছ থেকে জঙ্গিবিমান কেনার প্রচেষ্টা আটকে দিয়েছিল ব্রিটেন। আর্জেন্টিনার প্রতিরক্ষামন্ত্রী ব্রিটিশ এ পদক্ষেপকে ‘সাম্রাজ্যবাদী অহংকার’ বলে মন্তব্য করেছিলেন।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


জেএফ-১৭ থান্ডার বিমান হচ্ছে চীন ও পাকিস্তানের যৌথ প্রচেষ্টায় তৈরি এক ইঞ্জিনের মাল্টি রোল যুদ্ধবিমান। এ বিমান ইন্টারসেপশন, গ্রাউন্ড অ্যাটাক, জাহাজে হামলা ও নজরদারির কাজে ব্যবহার করা যায়। বিমানটির শতকরা ৪২ ভাগ চীনে তৈরি আর বাকিটা পাকিস্তানে। তবে চূড়ান্তভাবে অ্যাসেম্বলির কাজ পাকিস্তানেই হয়।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভে সংঘর্ষ (ভিডিও)

ডেস্ক রির্পোট

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৬ পুলিশসহ বেশকয়েকজন আহত হয়েছেন। ঘটছে গ্রেফতারের ঘটনাও।


আরও পডুন

১ রুপির কয়েন ১০ কোটি!

যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


লকডাউন বিরোধী সমাবেশ থেকে গ্রেফতার করা হচ্ছে শত শত মানুষকে।  শনিবার মেলবোর্ন  থেকে ২৩৫ জন এবং সিডনিতে থেকে ৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। এই দুই সিটি ছাড়াও দেশটির বড় শহরগুলো থেকেও লকডাউনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে বহু মানুষ।  ক্রমাগত লকডাউনে অনেকটা অতিষ্ট হয়ে সম্প্রতি রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে  অস্ট্রেলিয়ার জনগণ।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

৯০ বছর গোপন রাখা হবে প্রিন্স ফিলিপের উইল

অনলাইন ডেস্ক

৯০ বছর গোপন রাখা হবে প্রিন্স ফিলিপের উইল

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের করা উইল অন্তত ৯০ বছর গোপন থাকবে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানা গেছে, লন্ডনের হাইকোর্টের একজন বিচারক এই রায় দিয়েছেন।

ক্যামব্রিজ নিউজ এর সূত্রে জানা যায়, রাজপরিবারের মর্যাদা রক্ষায় এই উইল গোপন রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৯৯ বছর বয়সে গত ৯ এপ্রিল উইন্ডসর প্রাসাদে মৃত্যু হয় প্রিন্স ফিলিপের। 

বিচারক অ্যান্ড্রু ম্যাকফারলেন বলেছেন, এর আগে প্রিন্স ফ্রান্সিসের মৃত্যুর পর উইলের সঙ্গে ৩০টি খামও গোপন রাখা হয়।

ম্যাকফারলেন গত বৃহস্পতিবার প্রকাশিত এক রায়ে বলেছেন, সার্বভৌমত্বের মর্যাদা রক্ষার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ-ও বলা হয়, উইল গোপন করার আবেদনটি পরিবারের তরফে জানানো হয়েছে।
 
সর্বশেষ যার উইল গোপন করা হয়েছে তিনি হলেন রানি দ্বিতীয় এলিজাবেথের মা এলিজাবেথ এবং তার বোন প্রিন্সেস মার্গারেট।

৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ প্রায় ৭০ বছর একসঙ্গে জীবন কাটিয়েছেন প্রিন্স ফিলিপের সঙ্গে। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনি সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

১ রুপির কয়েন ১০ কোটি!

অনলাইন ডেস্ক

১ রুপির কয়েন ১০ কোটি!

১৩৬ বছরের পুরোনো একটি কয়েন অনলাইন নিলামে ১০ কোটি রুপিতে বিক্রি হয়েছে। এটি হয়েছে প্রতিবেশি দেশ ভারতে। শত বছরেরও বেশি এই কয়েনটি পরিধিতে ভারতের বর্তমান ১ রুপির কয়েনের চেয়ে কিছুটা বড়। এর এক পিঠে খোদাই করা আছে ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়ার ছবি, অপর পিঠে ইংরেজী অক্ষরে লেখা ‘ওয়ান রুপি ইন্ডিয়া ১৮৮৫। আনন্দবাজার পত্রিকার সূত্রে এই তথ্য জানা যায়।

তবে অ্যান্টিক এই কয়েনটির ক্রেতা ও বিক্রেতা উভয়ের নাম গোপন রাখা হয়েছে।  জানা যায়, ইন্টারনেটের একটি পুরনো মুদ্রা কেনা-বেচার সাইটে কয়েনের ছবি পোস্ট করেছিলেন এক সংগ্রাহক। এরপরই কয়েনটি কেনার জন্য হুড়োহুড়ি পড়ে যায় সংগ্রাহকদের মধ্যে। 

প্রাচীন মুদ্রা বিশারদদের ধারণা, ভারতে ব্রিটিশ শাসনামলে ১৮৮৫ সালে মুম্বাইয়ে তৈরি করা হয়েছিল এই কয়েনটি। তার ৯ বছর আগেই ভারতীয় মুদ্রায় সামান্য পরিবর্তন এসেছিল। ব্রিটিশশাসিত ভারতের মুদ্রায় রানি ভিক্টোরিয়ার বদলে লেখা শুরু হয়েছিল সম্রাজ্ঞী ভিক্টোরিয়া বা ‘ভিক্টোরিয়া এমপ্রেস’। নিলামে ওঠা কয়েনটি সেই সময়কালের।

এর আগে গত জুন মাসে যুক্তরাষ্ট্রের ১৯৩৩ সালের একটি কয়েন এক কোটি ৮৯ লক্ষ ডলারে বিক্রি হয়েছিল। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৮ কোটি রুপির সমান।


আরও পডুন

ভরা মৌসুমেও দেখা মিলছে না ইলিশের

যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর

চার অপেশাদার নভোচারীকে নিয়ে পৃথিবীতে ফিরলো রকেট (ভিডিও)

ডেস্ক রিপোর্ট

মহাকাশও এখন বেড়াবার জন্য উন্মুক্ত। আর এই সুযোগটি করে দিয়েছে যুক্তরাষ্ট্রের ধনাঢ্য ব্যবসায়ী এলন মাস্কের স্পেস এক্স এবং জেফ বেজোসের ব্লু অরিজিন। কিছুদিন আগেই তিন নভোচারীকে সঙ্গে নিয়ে ১০ মিনিটের জন্য মহাকাশে বেড়িয়ে এসেছেন বেজোস। আর এবার চার অপেশাদার নভোচারী স্পেস এক্সের রকেটে করে মহাকাশে তিন দিন কাটিয়ে শনিবার পৃথিবীর বুকে নিরাপদে ফিরে এসেছেন। বিবিসি ও রয়টার্সের এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

প্রথমবারের মতো চার অপেশাদার ব্যক্তি পৃথিবীর বাইরে মহাকাশে গিয়ে ঘুরে এলেন। বুধবার ফ্লোরিডার স্পেস এক্স এর ফ্যালকন-নাইন রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করেন। এই চার নভোচারীকে বলা হচ্ছে ইনসপিরেশন-ফোর নামে। আর এই টিমের নেতৃত্ব দিয়েছেন ই-কমার্স কোম্পানি শিফট-ফোর পেমেন্ট ইঙ্ক এর নির্বাহী মার্কিন ধনকুবের জেরেড ইসাকম্যান।


আরও পডুন

ভরা মৌসুমেও দেখা মিলছে না ইলিশের

যে দেশে সর্বনিম্ন বেকারত্বের রেকর্ড

ইভ্যালির লাখো গ্রাহকের মাথায় হাত!

সালমানকে নিয়ে আবেগঘন বার্তা দিলেন শাবনূর!


তার দলে রয়েছেন নাসার একজন সাবেক ভূতত্ত্ববিজ্ঞানী, একজন চিকিৎসক, বিমান বাহিনীর অভিজ্ঞ প্রকৌশলী। এই মিশনে অংশ নিতে জেরেড ইসাকম্যানকে তার সতীর্থ ব্যবসায়ী এবং স্পেস এক্সের মালিক এলন মাস্ককে দিতে হয়েছে আনুমানিক ২০ কোটি ডলার। যদিও টাকার অঙ্কটা এখনো কেউই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেননি। শনিবার সন্ধ্যা ৭টায় আটলান্টিক মহাসাগরে ক্যাপসুলে করে নিরাপদে নেমে নভোচারীরা। তাদের শুভেচ্ছা জানিয়ে তাৎক্ষনিকভাবে টুইট করেন এলন মাস্ক। এটি ছিলো স্পেস এক্সের পক্ষ থেকে মানুষকে মহাকাশে পাঠানোর তৃতীয় মিশন। যা মহাকাশ-পযটনের জন্য একটি মাইলফলক।

news24bd.tv/এমি-জান্নাত  

পরবর্তী খবর