আবারও হাসপাতালে বুদ্ধদেব গুহ

অনলাইন ডেস্ক

আবারও হাসপাতালে বুদ্ধদেব গুহ

আবারও হাসপাতালে ভর্তি হলেন ভারতের পশ্চিমবঙ্গের জনপ্রিয় কথা সাহিত্যিক বুদ্ধদেব গুহ। জানা গেছে, শ্বাসকষ্টজনিত সমস্যার জন্যই রোববার সন্ধ্যায় হাতপাতালে নেওয়া হয় তাকে।  মঙ্গলবার সন্ধ্যায় তাকে আইসিইউতে নেওয়া হয়েছে। 

হাসপাতাল সূত্রে খবর, বুদ্ধদেব গুহর মূত্রনালীতেও সংক্রমণ রয়েছে। চার সদস্যের একটি চিকিৎসক প্রতিনিধিদল আপাতত হাসপাতালে তার দেখাশোনা করছে। করোনা পরীক্ষা হয়েছে ইতিমধ্যে। যদিও তার ফল এখনো পাওয়া যায়নি।

আরও পড়ুন:


করতালি দিয়ে মাঠেই টাইগারদের অভিনন্দন জানালো অস্ট্রেলিয়া

মমেক করোনা ইউনিটে আরও ২২ জনের মৃত্যু

যে দুটি খারাপ অভ্যাস ত্যাগের বিনিময়ে জান্নাত

৪ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে


গত এপ্রিল মাসে করোনায় আক্রান্ত হন ৮৫ বছর বয়সী বুদ্ধদেব গুহ। এক মাসের বেশি তাকে লড়াই করতে হয়েছিল হাসপাতালের বেডে। আক্রান্ত হয়েছিলেন তাঁর মেয়ে এবং ড্রাইভার। বালিগঞ্জ ফাঁড়ির কাছে সানি টাওয়ারের ফ্ল্যাটে ফিরে তিনি নিজেই জানিয়েছিলেন, এখনই আমি ফুরবো না।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

শুরু হয়েছে জাতীয় চারুকলা প্রদর্শনীর ২৪তম আসর

সুকন্যা আমীর

শিল্পের বৈভবে শুরু হয়েছে জাতীয় চারুকলা প্রদর্শনী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার বিভিন্ন গ্যালারি জুড়ে চলছে প্রদর্শনীর ২৪তম আসর। যেখানে প্রায় তিন শতাধিক শিল্পী রং-তুলির আঁচড়ে মেলে ধরেছেন তাদের শিল্পকর্ম। 

স্মৃতি, আবেগ, কল্পনা অথবা ভাবনা। এসব কিছুর রঙ হয়তো ধূসর। তাইতো শিল্পীর রং-তুলির আঁচড়ে এই অনুভূতিগুলো উদ্ভাসিত হয় রঙিন প্রজাপতি রূপে। শিল্পীত মননে যেই ক্যানভাস নাড়া দেয় মনুষত্ব্যকে, জাগ্রত করে বিবেক।

ক্যানভাস রাঙিয়ে তোলা এমন ৩২৩ জন শিল্পীর ৩৫০টি শিল্পকর্ম নিয়ে প্রদর্শীত হচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা বিভিন্ন গ্যালারি জুড়ে  চলছে যার ২৪তম আসর।

রও পড়ুন:

শিরোপা জয়ের আনন্দ উদযাপন বসুন্ধরা কিংসের

নারী ক্ষমতায়নে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান প্রধানমন্ত্রীর

ফ্রান্সের পাশে ইউরোপীয় ইউনিয়ন

৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ, আটক ৩


প্রদর্শনীর মধ্যে রয়েছে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা , মৃৎশিল্প, কারুশিল্প, গ্রাফিক ডিজাইন, স্থাপনাশিল্প, নিউ মিডিয়া আর্ট ও পারফরমেন্স আর্ট।

২৪ সেপ্টেম্বর সমাপনী আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে এবারের প্রদর্শনী। 

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজড সেবার উদ্বোধন

অনলাইন ডেস্ক

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের  ডিজিটাইজড সেবার উদ্বোধন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের  কারিগরি সহায়তায়  "মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন" পদ্ধতি এর আওতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ৩০৩ টি ডিজিটাইজেশন সেবার উদ্বোধন করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ শাহবাগস্থ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এ সেবা সমূহের উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এ উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী পলক বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বিশ্বের সবচেয়ে দ্রুততর অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে অন্যতম একটি উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এর তত্ত্বাবধানে বিগত ১২ বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলার কারণে করোনা মহামারীর সময়ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ ধরে রাখা সম্ভব হয়েছে। এছাড়াও করোনাকালীন ১৯ মাসে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ব্যবসা -বাণিজ্য, প্রশাসনিক কার্যক্রম, বিচারক ব্যবস্থা সহ সবকিছু সচল ছিল।

তিনি বলেন, ২০১৬ সালে সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনায়  ই-নথি ব্যবস্থা প্রবর্তন করায় ২ কোটির অধিক ফাইল ই-নথি সিস্টেম ব্যবহার করে সম্পন্ন করা হয়েছে। করোনাকালীন বিভিন্ন  অফিসসমূহের লক্ষাধিক কর্মকর্তা ইলেকট্রনিক ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করেছে। এর মাধ্যমে শত শত কোটি টাকা সাশ্রয়ের পাশাপাশি সময় ও যাতায়াতের হয়রানি থেকে রক্ষা পেয়েছে এবং লকডাউনে কোনো প্রশাসনিক কাজ বন্ধ ছিল না বলে তিনি জানান।

‌প্রতিমন্ত্রী আরো বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন দেশের ৭৩ টি লাইব্রেরী, ৩০০ কোটির অধিক টাকা ব্যয়ে কেন্দ্রীয় আর্কাইভ ডিজিটাইজ এবং আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের বাতিঘর বাংলা একাডেমিকে ডিজিটাইজ করার বিষয়ে আইসিটি বিভাগ প্রযুক্তিগত সহায়তাসহ সর্বাত্মক সহযোগিতা করবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মাইগভ র‌্যাপিড ডিজিটাইজেশন প্ল্যাটফর্মের আওতায় ইতোমধ্যে যে সকল মন্ত্রণালয়/বিভাগের ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে, তার মধ্যে মন্ত্রণালয় ভিত্তিক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের  সর্বোচ্চ সংখ্যক সেবার (৩০৩টি) ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। এ থেকে বোঝা যায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ক্ষেত্র ও কর্মপরিধি কত ব্যাপক। 

তিনি বলেন, মন্ত্রণালয়ের আওতাভুক্ত ১৭টি দপ্তর-সংস্থার মধ্যে ১০টি দপ্তর-সংস্থার ডিজিটাইজেশন সম্পন্ন হয়েছে। বাকি ৭টি সংস্থার  র‌্যাপিড ডিজিটাইজেশন সম্পন্ন হলে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ডিজিটাইজেশনকৃত সেবার সংখ্যা আরো অনেক বৃদ্ধি পাবে। 


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনিরুল আলম, চিফ ইনোভেশন অফিসার (অতিরিক্ত সচিব) অসীম কুমার দে ও এটুআই এর প্রকল্প পরিচালক দেওয়ান মো: হুমায়ুন কবির।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করবে রাউজান সাহিত্য পরিষদ

অনলাইন ডেস্ক

গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করবে রাউজান সাহিত্য পরিষদ

সৃজনশীল শিল্প সাহিত্য সাংস্কৃতিক সংগঠন রাউজান সাহিত্য পরিষদের নিয়মিত সাহিত্য সভা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার ৪ সেপ্টেম্বর বিকালে চট্রগ্রামের নোয়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ চত্বরের প্রাকৃতিক অনিন্দ্যসুন্দর পরিবেশে সাহিত্য সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি লেখক মোহাম্মদ মহিউদ্দীন ইমন।

সংগঠনের সাধারণ সম্পাদক সাংবাদিক নেজাম উদ্দিন রানার সঞ্চালনায় বক্তব্য রাখেন  সংগঠনের সহ সভাপতি, রাউজান টাইমস ও প্রিয় কাগজ’র ব্যবস্থাপনা সম্পাদক জিয়াউর রহমান,  কাযকরী সদস্য ব্যাংকার মোঃ নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক শিক্ষক মাওলানা আব্দুল্লাহ রশিদী, শিক্ষা ও সমাজ কল্যাণ সম্পাদক শিক্ষক শেখর ঘোষ আপন, প্রচার সম্পাদক  মো. আলাউদ্দিন, দপ্তর সম্পাদক মোহাম্মদ শাহজাহান, তথ্য ও গবেষনা সম্পাদক কবি কাজী শিহাবুদ্দীন, পাঠাগার সম্পাদক আরফাত হোসাইন, কবি এস এম আলী সুমন প্রমূখ।

বক্তারা বলেন, রাউজানের আলোকিত মানুষদের পদচারণায় শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গন বেশ সমৃদ্ধ। তাদের অবদান প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে রাউজান সাহিত্য পরিষদ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের গুণীজনদের নিয়ে প্রীতি সম্মেলন করার সিন্ধান্ত গৃহীত হয়।

উক্ত অনুষ্টানকে সফল করার লক্ষে আগামী ১০ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৫ টায় নোয়াপাড়ায় প্রস্তুতি সভা অনুষ্টিত হবে।

news24bd.tv/এএ

পরবর্তী খবর

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

অনলাইন ডেস্ক

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই

সাহিত্যিক বুদ্ধদেব গুহ আর নেই। করোনা পরবর্তী অসুস্থতা কেড়ে নিল প্রবীণ এই সাহিত্যিকের প্রাণ।

গত ৩১ জুলাই থেকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বুদ্ধদেব। সেখানেই রোববার রাত সাড়ে ১১টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।
 
চলতি বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন অশীতিপর এই সাহিত্যিক। সেই সময় শহরের একটি হোটেলে নিভৃতবাসে থাকার পর, তাঁকে হাসপাতালেও ভর্তি হতে হয়। ৩৩ দিন লড়াইয়ের পর করোনা মুক্ত হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব। শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তাঁর লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়স জনিত নানা সমস্যাতেও ভুগছিলেন।

আরও পড়ুন


যে দুইটি দোয়ায় মৃত্যু যন্ত্রণা হালকা হয়

অভিষেকে জয় নিয়ে মাঠ ছাড়লেন মেসি

প্রতারণা এড়াতে তালেবানদের জন্য তৈরি হচ্ছে সামরিক ইউনিফর্ম

মাত্র 'এক' টাকা পারিশ্রমিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করলেন আরেফিন শুভ


বাংলা সাহিত্যে নিজের জায়গা গড়ে নিয়েছিলেন বুদ্ধদেব। প্রথম প্রকাশিত গ্রন্থ জঙ্গল মহলের পর থেকে মাধুকরী, কোজাগর, অববাহিকা, বাবলিসহ একের পর এক উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিল তার অবাধ বিচরণ।

news24bd.tv রিমু    

পরবর্তী খবর

রহস্য-রোমাঞ্চ লেখক শেখ আবদুল হাকিম আর নেই

অনলাইন ডেস্ক

রহস্য-রোমাঞ্চ লেখক শেখ আবদুল হাকিম আর নেই

বিশিষ্ট সাহিত্যিক ও অনুবাদক শেখ আবদুল হাকিম আজ শনিবার বেলা একটার দিকে রাজধানীর মাদারটেকের বাসায় মৃত্যুবরণ করেছেন। তার মেয়ে সাজিয়া হাকিম তার বাবার মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

শেখ আবদুল হাকিম ব্রংকাইটিস রোগে ভুগছিলেন। গুরুতর অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়া হচ্ছিল তাকে। তবে নেওয়ার আগে বাসাতেই তার মৃত্যু হয়।

সেবা প্রকাশনীর কাজী আনোয়ার হোসেনের হাত দিয়ে মাসুদ রানার যাত্রা শুরু হলেও ‘ঘোস্ট লেখক’ হিসেবে এই সিরিজের কয়েকশ বই শেখ আবদুল হাকিমের লেখা। সম্প্রতি এসব বইয়ের স্বত্ব দাবি করে আলোচনায় আসেন এই জনপ্রিয় লেখক।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর