তিন দিন ধরে সাগরে ভাসতে থাকা বিকল নৌযান উদ্ধার
তিন দিন ধরে সাগরে ভাসতে থাকা বিকল নৌযান উদ্ধার
৯৯৯ এ ফোন কলে

তিন দিন ধরে সাগরে ভাসতে থাকা বিকল নৌযান উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে সমুদ্রে তিন দিন ধরে ভাসতে থাকা বিকল নৌযানের এক মৎস্যজীবীর ফোন কলে বঙ্গোপসাগরের কক্সবাজারের কুতুবদিয়া সমুদ্র উপকূল থেকে ১৬ জন মৎস্যজীবীকে উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী।

মঙ্গলবার (৩ আগষ্ট) সন্ধ্যা সাড়ে সাতটায় ৯৯৯ নম্বরে আব্দুর রহমান নামে একজন কলার কক্সবাজারের কুতুবদিয়া উপকূলের কাছাকাছি বঙ্গোপসাগর থেকে ফোন করে জানান, তিনি সহ মোট ষোল জন মৎস্যজীবী আগষ্টের এক তারিখ চট্টগ্রামের ফিশারীঘাট থেকে একটি ফিশিং ট্রলার যোগে মাছ ধরার জন্য গভীর সমুদ্রে রওনা দিয়েছিলেন।  

সেদিনই রওনা দেয়ার সাত থেকে আট ঘন্টা পর তাদের নৌযানের ইঞ্জিন বিকল হয়ে যায়। অনেক চেষ্টা করেও তারা ইঞ্জিন ঠিক করতে পারেননি।

মোবাইল ফোন নেটওয়ার্কের আওতার বাইরে থাকায় তারা কাউকে তাদের বিপদের কথা জানাতে পারেননি।  

এরপর তারা নিয়ন্ত্রণহীন সাগরে ভাসতে থাকেন। তারপর তারা পাল তুলে হাল ধরে তাদের নৌযান নিয়ন্ত্রণের চেষ্টা করতে থাকেন। তিন দিন সাগরে  ভাসার পর তিন তারিখ সন্ধ্যায় অবশেষে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসলে তিনি ৯৯৯ নম্বরে ফোন করে তাদের উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।

৯৯৯ তাৎক্ষণিকভাবে বিষয়টি কোষ্টগার্ড নিয়ন্ত্রণ কক্ষে জানায় কিন্তু ঘটনাস্থল উপকূল থেকে কিছুটা দূরবর্তী স্থানে সমুদ্রে হওয়ার কারণে ৯৯৯ থেকে বিষয়টি বাংলাদেশ নৌ বাহিনী নিয়ন্ত্রণ কক্ষে জানিয়ে উদ্ধারের ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়।

৯৯৯ থেকে সংবাদ পেয়ে কুতুবদিয়ার কাছাকাছি গভীর সমুদ্রে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীর একটি টহল জাহাজ ‘বানৌজা অনুসন্ধান’ বিকল আটকে পড়া নৌযানের অবস্থান চিহ্নিত করে রাত সাড়ে একগারোটার একটু পরে ষোল জন মৎস্যজীবীকে উদ্ধার করে এবং অভুক্ত উদ্ধারকৃতদের খাবার ও পানীয় দেয়া হয়। ‘বানৌজা অনুসন্ধান’ বিকল নৌযানটি সহ উদ্ধারকৃত মৎস্যজীবীদের নিরাপদে উপকূলে পৌঁছে দেয়।   

আরও পড়ুন


বড়শিতে ধরা পড়ল ১৮ কেজি ওজনের এক কাতল!

বরিশালে করোনা ওয়ার্ডে ১৭ জনের মৃত্যু

বিতর্কিত মডেল পিয়াসার সহযোগী মিশু গ্রেপ্তার

বক্তব্য প্রত্যাহার করলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী


news24bd.tv / কামরুল