কানাডায় মুক্তিযোদ্ধাদের মিলনমেলার সমাপনী পর্ব

নিজস্ব প্রতিবেদক

কানাডায় মুক্তিযোদ্ধাদের মিলনমেলার সমাপনী পর্ব

স্বাধীনতার ৫০ বৎসর পূর্তিতে কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের বিশেষ আয়োজন ভার্চুয়াল মিলনমেলা ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ সমাপনী পর্ব (পর্ব -৪) অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার টরন্টোর স্থানীয় সময় সকাল ১১টায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুভাষ দাশ এবং সার্বিক পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক মিনারা বেগম।  

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ারুল হক ও মুক্তিযোদ্ধা আকবর কবির।সঙ্গীত পরিবেশন করেন ড. মমতাজ মমতা, অরুনাভ ভট্টাচার্য্য ও জয় দাশ। আবৃত্তিতে ছিলেন হোসনে আরা জেমী ও বিথীকা বসাক।

চার পর্বের এই মিলনমেলায় কানাডায় অবস্থানরত ১৯ জন মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন। তাছাড়াও উত্তর আমেরিকার অনেক গণ্যমান্য শিল্পী ও ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানের আলোচনা পর্বের সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক ওমর হায়াত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সহ -সভাপতি স্বপন বিশ্বাস।

আলোচনায় মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনের সময় রনাঙ্গনের নানা স্মৃতি নিয়ে কথা বলেছেন। তুলে ধরেছেন স্থানীয় জনগণের বিশেষ করে নারীদের সহযোগিতার কথা ও মুক্তিযুদ্ধে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অবদানের কথা। 

আরও পড়ুন

আর্থিক সংকট মেটাতে বাড়ি ভাড়া দিচ্ছে পাকিস্তানের প্রধানমন্ত্রী

চিত্রনায়িকা পরীমণি আটক হচ্ছেন!

পরীমণির বাসায় অজ্ঞাত ব্যক্তিদের হামলার দাবি, আতঙ্কে নায়িকা


 

সংগঠনের সভাপতি সুভাষ দাশ উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে 'উদীচী এমনই এক আয়না' গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি টানেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

গাজীপুরের শ্রীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় শ্রমিকদল নেতা নিহত

মোহাম্মদ আল-আমীন, গাজীপুর

গাজীপুরের শ্রীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় শ্রমিকদল নেতা নিহত

গাজীপুরের শ্রীপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় শেখ ফরিদ নামে শ্রমিকদলের এক নেতা নিহত হয়েছেন।

বিস্তারিত আসছে...

পরবর্তী খবর

পর্তুগাল বাংলা প্রেস ক্লাব ও বাংলাদেশ দূতাবাসের বৈঠক

অনলাইন ডেস্ক

পর্তুগাল বাংলা প্রেস ক্লাব ও বাংলাদেশ দূতাবাসের বৈঠক

পর্তুগালে বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত তারিক আহসানের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন পর্তুগালের বাংলা গণমাধ্যমে প্রতিনিধিত্বকারী সংগঠন ‘পর্তুগাল বাংলা প্রেসক্লাব’ এর নেতারা।  

২১ সেপ্টেম্বর বিকাল ৩টা ৩০ মিনিটে পর্তুগালের লিসবনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হলরুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

সভায় রাষ্ট্রদূত পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ে তার বিভিন্ন কর্মকাণ্ড জীবন বৃত্তান্ত উপস্থাপন করেন এবং তিনি পর্তুগালের সব লেখক-সাংবাদিকদের সমন্বয়ে একটি সুষ্ঠু সুশৃংখল প্রেস ক্লাব গঠনের জন্য সবাইকে অভিবাদন জানান। পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সদস্যদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন কর্মকাণ্ডে সহযোগিতার জন্য সবার প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বক্তারা বলেন, পর্তুগাল বাংলা প্রেস ক্লাব বাংলাদেশের অন্যান্য প্রেস ক্লাবের মতো চিরাচরিত সংগঠন নয়, এটি আরও বেশি দায়িত্বশীল। কারণ ভিন্ন একটি দেশে দেশীয় সাংবাদিকতা চর্চা এবং কমিউনিটি সাংবাদিকতা অনেক চ্যালেঞ্জিং। তথাপি সামাজিক দায়বদ্ধতার দৃষ্টিকোণ থেকেই তাদের এই প্রয়াস।

পর্তুগাল বাংলাদেশ কমিউনিটিতে প্রবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং বঞ্চিত মানুষের সহযোগিতা দিতে পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সদস্যরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। বক্তারা তাদের এই কর্মকাণ্ডে বাংলাদেশ দূতাবাসের সম্পৃক্ততা কামনা করেন এবং একটি সুষ্ঠু সুন্দর বাংলাদেশ কমিউনিটি গঠন করার বিষয়ে তাদের সংকল্প উপস্থাপন করেন।

আরও পড়ুন:

অবশেষে ব্রিটেনের লাল তালিকা থেকে বাদ পড়ছে বাংলাদেশ

বেড়াতে গিয়ে অতিরিক্ত মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না, জানালেন কৃষিমন্ত্রী

ইভ্যালির সঙ্গে আর সম্পর্ক নেই তাহসানের


 

সমাপনী পর্বে রাষ্ট্রদূত এবং অনুষ্ঠানে উপস্থিত দ্বিতীয় সচিব আবদুল্লাহ আল রাজী পর্তুগাল বাংলা প্রেস ক্লাবকে দূতাবাসের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন। পরিশেষে রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে পর্তুগাল বাংলা প্রেসক্লবের  কর্মকাণ্ড ও এখানে উপস্থিত হয়ে একটি সুন্দর গঠনমূলক আলোচনার জন্য উপস্থিত সবার প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ঢাকা-নিউইয়র্কে বিমানের ফ্লাইট দ্রুত চালু হবে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ঢাকা-নিউইয়র্কে বিমানের ফ্লাইট দ্রুত চালু হবে: পররাষ্ট্রমন্ত্রী

শিগগির ঢাকা থেকে নিউইয়র্কে আবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট চালু করা যাবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার নিউ ইয়র্কের হোটেল লোটে নিউইয়র্ক প্যালেসে সাংবাদিকদের সামনে তিনি এই আশার কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী গতকালকে বাংলাদেশ বিমানে নিউইয়র্কে এসেছেন। বাংলাদেশ বিমানে আমরা নিউইয়র্ক থেকে বাংলাদেশে যেতাম বহু বছর আগে। তারপর বিমানটা বন্ধ হয়ে যায়। এখন আমাদের বিমান এখানে এসেছে। আমাদের প্রত্যাশা, যে আগামীতে বাংলাদেশ বিমান নিউইয়র্ক টু ঢাকা এই লাইনটা চালু হবে।


সিলেটে বাসার ছাদ থেকে আপন দুই বোনের মরদেহ উদ্ধার

ক্ষমতায় থাকছেন ট্রুডো, তবে গঠন করতে হবে সংখ্যালঘু সরকার

মিডিয়া ভুয়া খবর ছড়িয়েছে: বাপ্পী লাহিড়ি


তিনি আরও জানান, বহু বছর আগে ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট ছিল বাংলাদেশ বিমানের। পরে ফ্লাইটটি বন্ধ হয়ে যায়। এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একটি চুক্তি হয়েছে। চুক্তিটি ভালো পর্যায়ে আছে এবং খুব তাড়াতাড়িই ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট পুনরায় চালু হবে বলে তিনি আশা করেন। 

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে আছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘের বাগানে বেঞ্চ উৎসর্গ

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর নামে জাতিসংঘের বাগানে বেঞ্চ উৎসর্গ

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে গত রোববার নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তরের বাগানে একটি ‘হানি লোকাস্ট’ গাছের চারা রোপণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে তার বাণীসংবলিত একটি বেঞ্চও উন্মুক্ত করেন প্রধানমন্ত্রী।

গতকাল সোমবার স্থানীয় সময় সকালে জাতিসংঘ সদরদপ্তরের উত্তর লনে এ বৃক্ষরোপণ ও বেঞ্চ উন্মুক্ত করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এটি একটি বিশেষ দিন। কারণ আমাদের যুদ্ধ বিজয়ের পর ১৭ সেপ্টেম্বর জাতিসংঘ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিল। স্বাধীন রাষ্ট্র হিসেবে ১৭ সেপ্টেম্বর স্বীকৃতি পাওয়ার পর পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে আসেন এবং ২৫ সেপ্টেম্বর তিনি (বঙ্গবন্ধু) ভাষণ দেন। সেই ভাষণটি তিনি দিয়েছিলেন বাংলা ভাষায়।

শেখ হাসিনা বলেন, একটি চেয়ার উৎসর্গ করা হলো, একটি বৃক্ষরোপণ করা হলো। বৃক্ষ পরিবেশও রক্ষা করে, মানুষকে খাদ্য দেয়, মানুষকে ছায়া দেয় এবং মানুষের জীবনকে রক্ষা করে। আর চেয়ারটার এটিই সবচেয়ে বড় বিষয়— মানুষ এখানে শান্তিতে বসবে, কিছুক্ষণ আরাম করবে ও চিন্তা করবে।

বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির কথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, তার যে লক্ষ্য ছিল— সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। এটিই ছিল বঙ্গবন্ধুর জীবনের লক্ষ্য— সকলের সঙ্গে বন্ধুত্ব রক্ষা করে চলা। কারণ তাতে শান্তি আসবে এবং শান্তির সন্ধানেই তিনি সবসময় ছিলেন, শান্তির জন্যই সংগ্রাম করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

news24bd.tv/এমি-জান্নাত   

পরবর্তী খবর

সৌদিতে বয়লার বিস্ফোরণে বাংলাদেশি যুবক নিহত

অনলাইন ডেস্ক

সৌদিতে বয়লার বিস্ফোরণে বাংলাদেশি যুবক নিহত

সৌদি আরবের আল-কাসিমে বয়লার বিস্ফোরণে সোহেল শিকদার (২৮) নামের এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। গত রোববার আল-কাসিম এলাকায় একটি নির্মাণ কোম্পানিতে কাজ করার সময় বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটলে গুরুতর আহত হন তিনি। পরে  চিকিৎসাধীন অবস্থায় ওই দিন বিকেলেই তাঁর মৃত্যু হয়।

মাদারীপুরের শিবচর উপজেলার পাচ্চর ইউনিয়নের রঘুনাথপুর গ্রামের রাজ্জাক শিকদারের ছেলে সোহেল শিকদার। এ ঘটনায় আরও কয়েকজনের হতাহতের খবর শোনা গেলে তা নিশ্চিত হওয়া যায়নি।

জানা যায়, স্থানীয় সময় গত রোববার সকালে নিজ কর্মস্থলে যাওয়ার পর সকাল ৭টার দিকে দুর্ঘটনায় গুরুতর আহত হন সোহেল। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিকেলেই তাঁর মৃত্যু হয়। রাতেই মৃত্যুসংবাদ সোহেলের বাড়িতে পৌঁছানো হয়।

পারিবারিক সূত্রে জানা গেছে, সোহেল প্রায় আট বছর আগে সৌদি আরবে যান। দেড় বছর আগে একবার দেশে এসছিলেন। পরিবারে স্ত্রীসহ চার বছর বয়সীেএকটি ছেলে ও সাত মাস বয়সী এক মেয়ে রয়েছে সোহেলের।

আরও পড়ুন


ধীর জীবন মানেই অলস জীবন নয়

ইভা রহমান এখন ইভা 'আরমান'

সরলতার সুযোগে রোনালদোর ৩ কোটি টাকা আত্মসাৎ

রণবীরকে দাম্পত্য বিষয়ক সমস্যার সমাধান দিলেন কারিনা!


সোহেলের বড় ভাই আবদুল গাফফার  শিকদার জানান, ‘মেয়েটা যখন হয় তখন আমার ভাই সৌদি আরবে ছিল। মেয়েকে দেখার জন্যই আগামী ২৫ সেপ্টেম্বর দেশে আসার কথা ছিল। টিকিটও কাটা ছিল। সোহেল আর মেয়েটাকে দেখতে পারবে না।’

সোহেলের মরদেহ দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে জোর দাবি জানান পরিবার ওস্বজনরা। বর্তমানে মরদেহ সৌদি আরবের একটি হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর