কওমি মাদরাসা খুলে দেয়ার বিজ্ঞপ্তি সঠিক নয়

অনলাইন ডেস্ক

কওমি মাদরাসা খুলে দেয়ার বিজ্ঞপ্তি সঠিক নয়

সারাদেশে করোনা সংক্রমণ রোধে চলছে কঠোর বিধিনিষেধ। যেখানে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে সব শিক্ষা প্রতিষ্ঠান। এদিকে কওমি মাদরাসাগুলো খোলার অনুমতি দিয়েছে দেশের বৃহৎ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক) যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তা সত্য নয় বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তি এ কথা জানানো হয়, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মাওলানা মোহাম্মদ জোবায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাবি করা হয় আগামী ১১ আগস্ট থেকে কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের বিজ্ঞপ্তির পর শিক্ষা মন্ত্রণালয় স্পষ্ট জানিয়ে দেয় কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন:


পরীমনি কাণ্ডে থমথমে ‘সুনসান এফডিসি’

প্রজ্ঞাপন জারি, রোববার ব্যাংক বন্ধ


 

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তি জানানো হয়, ‘দেশের কওমি মাদরাসাগুলো খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। অথচ বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) মাওলানা মোহাম্মদ জোবায়ের স্বাক্ষরিত এক  বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে যে শিক্ষা মন্ত্রণালয় ১১ আগস্ট (বুধবার) থেকে দেশের সকল কওমি মাদ্রাসা খুলে দেওয়ার অনুমতি দিয়েছে। যা সত্য নয়।’

news24bd.tv/আলী

পরবর্তী খবর

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সূচি

অনলাইন ডেস্ক

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য সূচি

এসএসসি ও সমমান পরীক্ষা ৫ থেকে ১১ নভেম্বর এবং এইচএসসি ও সমমান পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার সম্ভাব্য সূচি তৈরি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। তবে পরীক্ষার শুরুর দুই সপ্তাহ আগে চূড়ান্ত সূচি নির্ধারণ করে প্রকাশ করা হবে।

রোববার (১৯ সেপ্টেম্বর) এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, আগামী ৫ থেকে ১১ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু করতে চাই। আর এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে। তবে বোর্ড থেকে এখনও চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়নি।

জানা গেছে, চলতি বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ফরমপূরণ চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। আর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ফি পরিশোধ করা যাবে। কোনো শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে ফরম পূরণে ব্যর্থ হলে এর দায়ভার শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকেই নিতে হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে, কেবল বৈধ রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। অনুমোদনহীন রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীকে ফরম পূরণ করালে কোনো ধরনের যোগাযোগ ছাড়াই সেটি বাতিল করা হবে।

পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ১১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১০৭০ টাকা ফি ধরা হয়েছে। নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। এ সংক্রান্ত কোনো তথ্য দৃষ্টিগোচর হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বন্ধ করাসহ আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বোর্ড।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেছিলেন, চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি এসএসসি ও ডিসেম্বরের শুরুতে এইচএসসি পরীক্ষা নেয়া হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ তারিখ জানিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, প্রত্যেক বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার করোনাভাইরাসের কারণে দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কয়েক দফা ছুটি শেষে গত ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হয়।

আরও পড়ুন:


পাঁচ বিভাগে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির আশঙ্কা

এই হচ্ছে বিএনপি, আর সব দোষ আওয়ামী লীগের?

রাজপথে নামার আহ্বান মোশাররফ-মান্নার

বাগেরহাটে ৩ ঘণ্টা পর প্লাইউড ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যাপারে অবহেলা নয়: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধির ব্যাপারে অবহেলা নয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সব রকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ বিষয়ে কোনো ধরনের অবহেলা করা যাবে না। 

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার পর শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে কেউ করোনায় আক্রান্ত হয়েছে-এমন কোনো খবর পাইনি। সবাই সচেতন ও সতর্ক থাকার কারণেই স্কুল-কলেজ খোলায় এখনও সংক্রমণের খবর আসেনি।

আজ রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনকালে এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা প্রতিনিয়ত বিভিন্ন স্কুল-কলেজ পরিদর্শন করছি এবং এটি অব্যাহত থাকবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। 

আরও পড়ুন:


২০৪১ সালের মধ্যে দেশে বিদ্যুৎ উৎপাদন লক্ষ্য ৬০ হাজার মেগাওয়াট

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ল

দুর্নীতি ও মানি লন্ডারিং মামলায় ডিআইজি পার্থ গোপাল কারাগারে

নতুন লুকে পর্দায় ফিরছেন শুভ!


তিনি আরও বলেন, এখনও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম সচল করতে পারেনি। বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হয়তো স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সময় পেলেও প্রান্তিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পুরোপুরি শেষ করতে পারেনি।

স্কুল পরিদর্শনকালে শিক্ষামন্ত্রীর সঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, স্থানীয় সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান রিয়াজ উদ্দিন রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে টিকা কার্যক্রম শেষ করার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (১৯ সেপ্টেম্বর) স্কুলে স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে কিনা তা পরিদর্শনে গিয়ে একথা বলেন শিক্ষামন্ত্রী।

আইডিয়াল স্কুল অ্যন্ড কলেজ পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বাচ্চাদের সঙ্গে কথা বললাম, তারা জানাল যে তাদের তাপমাত্রা মাপা হয়েছে। সবাই মাস্ক পরা, অনেক দূরে দূরে তাদের বসানো হয়েছে।

ডা. দীপু মনি বলেন, টয়লেটগুলো দেখলাম সেগুলো আরও অনেক ভালো হতে পারে, আরো সুন্দর হতে পারে, কিন্তু পরিষ্কার আছে। স্বাস্থ্যসম্মত আছে। আমাদের এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে চলার এই অভ্যাসটা করার মধ্যে দিয়ে আশা করি আমাদের এই স্বাস্থ্যসম্মত অভ্যাসগুলো সমাজেও আস্তে আস্তে বিস্তৃত করবে। অভিভাবক স্কুলগেটের বাইরে ভিড় করছেন বিশেষ করে শহরের স্কুলগুলোতে। সেটাই একটু সমস্যা। সেখানে তারা স্বাস্থ্যবিধি খুব বেশি মানছেন না।

রও পড়ুন:

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী

কুড়িগ্রামে ধর্ষণ মামলায় বিএনপি নেতা গ্রেপ্তার

অবশেষে ফুঁ দিয়ে আগুন ধরানো সেই সাধুবাবা গ্রেপ্তার

ইভ্যালি ধরলেও সমস্যা, ছাড়লেও সমস্যা! কোথায় যাবেন ফারিয়া?


এ সময় তিনি আরও বলেন, স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানলে সংক্রমণ বাড়ার শঙ্কা নেই। 
news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

যে দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র

অনলাইন ডেস্ক

যে দিন পর্যন্ত ডাউনলোড করা যাবে রাবির ভর্তি পরীক্ষার প্রবেশপত্র

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ২২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এর আগে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম।

জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৪ অক্টোবর থেকে। যা চলবে ৬ আগস্ট পর্যন্ত। এবারের ভর্তি পরীক্ষা হবে ৮০ নম্বরের উপর। এবার ভর্তি পরীক্ষায় এসএসসি-এইচএসসিতে প্রাপ্ত জিপিএর ওপর কোনো নম্বর থাকছে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চূড়ান্তভাবে ভর্তি পরীক্ষায় নির্ধারণ হওয়া প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। www.ru ac.bd admission এই ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন


আজ থেকে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু, কেজি ৩০ টাকা

১৬০টি ইউপিতে নির্বাচন সোমবার, বিনা ভোটে জয় ৪৩ আ.লীগ প্রার্থীর

হাতিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৬

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী


এর আগে গত ১৭ আগস্ট রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ৪ অক্টোবর 'সি' ইউনিট, ৫ অক্টোবর 'এ' ইউনিট ও ৬ অক্টোবর 'বি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বিদেশি শিক্ষার্থীদের ভর্তির আবেদনের শেষ তারিখ ৩০ নভেম্বর ২০২১ নির্ধারিত হয়েছে।

প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দুপুর ১২টা থেকে ১টা ও বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত এই তিন শিফটে পরীক্ষা গ্রহণ করা হবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ঢাবির হল খুলছে ৫ অক্টোবর

অনলাইন ডেস্ক

দেশে মহামারী করোনার কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর ৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খোলার সিদ্ধান্ত হয়েছে।

শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়। 

প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সুপারিশ ও তা একাডেমিক কাউন্সিলে অনুমোদনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য আগামী ৫ অক্টোবর থেকে আবাসিক হল খুলে দেয়া হবে। এছাড়াও ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর