তালেবান অবস্থানে বি-৫২ বোমারু বিমান দিয়ে যুক্তরাষ্ট্রের হামলা

তালেবান অবস্থানে বি-৫২ বোমারু বিমান দিয়ে যুক্তরাষ্ট্রের হামলা

অনলাইন ডেস্ক

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির জুযজান প্রদেশে তালেবান অবস্থানগুলোতে বি-৫২ বোমারু বিমান দিয়ে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শনিবার দিবাগত রাতে এ হামলা চালানো হয় বলে জানায় তারা।

জুযজান প্রদেশ থেকে নির্বাচিত আফগান সংসদ সদস্য হালিমা সাদাফ জানিয়েছেন, প্রদেশের কেন্দ্রীয় শহর শাবারগানে তালেবান অবস্থানগুলোতে হামলা চালানো হয়। শনিবারই দিনের মাঝামাঝি সময়ে তালেবানের হাতে জুযজান প্রদেশের কেন্দ্রীয় শহরটির পতন হয়।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী সেনাবাহিনী- সেন্টকমের মুখপাত্র কর্নেল নিকোল ফ্রেরা বলেছেন, মার্কিন সেনারা গত কয়েকদিনে তাদের আফগান শরিকদের সমর্থনে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে। তবে কোন ধরনের বিমান ব্যবহার করে এ হামলা চালানো হয়েছে তা তিনি স্পষ্ট করেননি।

হালিমা সাদাফ দাবি করেছেন, তালেবান অস্ত্রধারীরা যখন শাবারগান শহরে আফগান সেনাবাহিনীর ফেলে যাওয়া অস্ত্রসস্ত্র সংগ্রহ করছিল তখন তাদের ওপর হামলা চালানো হয় এবং এতে প্রায় ১০০ তালেবান নিহত হয়।

আরও পড়ুন


ইসরাইলি জাহাজে হামলা: উত্থাপিত দলিল ‘জাল’ বলে প্রত্যাখ্যান ইরানের

কোন ‘সুখী নারীকে’ হত্যাই তার একমাত্র লক্ষ্য

চতুর্থ টি-টোয়েন্টিতে সাকিবের বাজে পারফরম্যান্স নিয়ে যা বললেন শিশির

যুবলীগ থেকে অব্যাহতির বিষয়ে যা বললেন ব্যারিস্টার সুমন


তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন, জুযজানের প্রাদেশিক পরিষদের প্রধান বাবর ইশচি এবং তার ছেলে আহমদ ইশচি তাদের ২০ সহযোগীসহ তালেবানে যোগ দিয়েছেন।

আফগান সংসদ সদস্য হালিমা সাদাফ তালেবানের এই দাবি নাকচ করে দিয়েছেন। নিরপেক্ষ কোনো সূত্র থেকে এই দাবি ও পাল্টা দাবি যাচাই করা সম্ভব হয়নি।

এদিকে জুযজান প্রদেশ ছাড়াও আফগানিস্তানের আরো বহু এলাকায় সেনাবাহিনীর সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছে।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন হামলায় তালেবানের পতনের সময় আফগানিস্তানের জনগণ মার্কিন বি-৫২ বোমারু বিমানের সঙ্গে পরিচিত হয়। ইরাকের সাদ্দাম সরকারের পতন এবং আফগানিস্তানে তালেবান সরকারের পতন ঘটাতে এই বিমান ব্যবহার করা হয়েছিল। ভিয়েতনাম যুদ্ধেও আমেরিকা এই বিমান ব্যবহার করে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম