জঙ্গি বিমান দিয়ে আফগানিস্তানে হামলা, নিহত দুই শতাধিক তালেবান

জঙ্গি বিমান দিয়ে আফগানিস্তানে হামলা, নিহত দুই শতাধিক তালেবান

অনলাইন ডেস্ক

তালেবান যোদ্ধাদের লক্ষ্য করে আফগানিস্তানের জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানে জঙ্গি বিমান দিয়ে হামলা চালানো হয়েছে। হামলায় দুই শতাধিক তালেবান নিহত হয়েছে বলে জানা গেছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। আজ রোববার বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

এক টুইট বার্তায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা ফাওয়াদ আমান জানান, বিমানবাহিনী সেবারঘানে তালেবান যোদ্ধাদের জমায়েত ও গোপন আস্তানা লক্ষ্য করে হামলা চালিয়েছে। এ হামলায় ২০০ জনের বেশি তালেবান নিহত হয়েছে। এতে তালেবানের বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও যানবাহন ধ্বংস হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বি-৫২ জঙ্গি বিমান দিয়ে তালেবান লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়।

মার্কিন বিমানবাহিনীর এ হামলায় ব্যাপক হতাহতের শিকার হয়েছে তালেবান।

এর আগে সপ্তাহ ধরে চলা সংঘর্ষের পর গতকাল সেবারঘানের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে তালেবান। আগের দিন গত শুক্রবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ দখলে নেয় সশস্ত্র সংগঠনটি।

আরও পড়ুন


আজও দেশের যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টি হতে পারে

দীর্ঘ ৭ বছর পর মুক্তি পেল নাইজেরিয়ার অপহৃত ছাত্রীরা

তালেবান অবস্থানে বি-৫২ বোমারু বিমান দিয়ে যুক্তরাষ্ট্রের হামলা

ইসরাইলি জাহাজে হামলা: উত্থাপিত দলিল ‘জাল’ বলে প্রত্যাখ্যান ইরানের


এ নিয়ে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে আফগানিস্তানের দুটি প্রাদেশিক রাজধানীর পতন হলো তালেবান যোদ্ধাদের হাতে। আফগানিস্তানজুড়ে তালেবানের সঙ্গে সরকারি বাহিনীর তীব্র লড়াইয়ের মধ্যে দুটি রাজধানী শহরের পতন দেশটির নিরাপত্তা বাহিনীর জন্য এক বড় ধাক্কা।

আফগানিস্তানের অন্যান্য অংশেও সহিংসতা বাড়ছে। দুই পক্ষের লড়াইয়ে পড়ে প্রাণ হারানোর আশঙ্কায় হাজার হাজার বেসামরিক লোক ঘরবাড়ি ছাড়ছে। পশ্চিমাঞ্চলীয় হেরাত, দক্ষিণের লস্করগাহসহ কান্দাহারের বিভিন্ন শহর এখন চাপের মুখে রয়েছে।

news24bd.tv এসএম