কর্মহীন পরিবারকে মাসে ১০ হাজার টাকা করে সহায়তা দিতে বললেন জিএম কাদের

কর্মহীন পরিবারকে মাসে ১০ হাজার টাকা করে সহায়তা দিতে বললেন জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ভালো নেই করোনায় কর্মহীন পরিবারের কয়েক কোটি মানুষ। তাই, সরকারিভাবে এসব পরিবারকে প্রতি মাসে ১০ হাজার টাকা করে সহায়তা দেয়া জরুরি। অর্থ সংকটে দিশেহারা মানুষের হাহাকার কমাতে হবে বলেও জানান তিনি।

রোববার (৮ আগস্ট) এক বিবৃতিতে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, বিভিন্ন গবেষণা সংস্থার রিপোর্ট অনুযায়ী করোনাকালে নতুন করে প্রায় আড়াই কোটি মানুষের জীবনযাত্রা দারিদ্রসীমার নিচে নেমে গেছে। আগে থেকেই আরো অন্তত সাড়ে তিন কোটি মানুষের বসবাস দারিদ্রসীমার নিচে। একটি নির্বাচনী এলাকার বার্ষিক সরকারি সহায়তা বিশ্লেষণে দেখা গেছে, ৩ লাখ ৩৩ হাজার ১৬৬ জন জনসংখ্যা অধ্যুষিত এলাকায় শতকরা ৩৩ ভাগ সরকারী হিসেবে দরিদ্র। তাদের সংখ্যা ১ লাখ ৯ হাজার ৯৪৫ জন।

সেখানে ২০২০-২০২১ অর্থবছরে নগদ অর্থ সহায়তা দেয়া হয়েছে ১ কোটি ১৯ লাখ ৪২ হাজার ৭০ টাকা। খাদ্য বিতরণ করা হয়েছে ৮৮ লাখ ৯৯ হাজার ৬৭৯ টাকার। এছাড়া শিশু খাদ্য ও পশু খাদ্য বিতরণ করা হয়েছে। সর্বমোট বরাদ্দ হয়েছে ২ কোটি ১০ লাখ ৪১ হাজার ৭৪৯ টাকা। এই হিসেবে বছরে জনপ্রতি বরাদ্দ ১৯১ টাকা আর প্রতি মাসে জনপ্রতি বরাদ্দ মাত্র ১৬ টাকা। মাসে মাত্র ১৬ টাকা সরকারি সহায়তায় কীভাবে একজন দরিদ্র মানুষের জীবন বাঁচে?

আরও পড়ুন


গণটিকার নামে প্রতারণা শুরু করেছে সরকার: মির্জা ফখরুল

ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৭

বরিশালের দুই হাসপাতালের আরও ১৩ জনের মৃত্যু

ওমরাহ পালনের অনুমতি দেবে সৌদি, থাকতে হবে টিকার সনদ


বিবৃতিতে গোলাম মোহাম্মদ কাদের আরো বলেন, যাদের টাকায় প্রায় সাড়ে ৬ লাখ কোটি টাকার বাজেট পাশ হয়েছে সংসদে, তাদের অবস্থা শোচনীয়।

তাই পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত, প্রত্যেকটি পরিবারকে মাসে ১০ হাজার টাকা অর্থসহায়তা দেওয়ার দাবি জানিয়েছেন তিনি। স্বচ্ছভাবে ২ কোটি পরিবারের মধ্যে এই অর্থ বন্টন করলে দরিদ্র পরিবারগুলো উপকৃত হবে। এতে দেশের প্রতি মাসে খরচ হবে মাত্র ২০ হাজার কোটি টাকা।

news24bd.tv এসএম