ধারণার চেয়েও প্রাচীন ইনকা সভ্যতার নিদর্শন

ধারণার চেয়েও প্রাচীন ইনকা সভ্যতার নিদর্শন

Other

ধারণার চেয়েও প্রাচীন লাতিন আমেরিকার দেশ পেরুর ঐতিহাসিক স্থাপনা মাচুপিচু। সম্প্রতি রেডিওকার্বন প্রযুক্তি ব্যবহার করে এমন তথ্য জানিয়েছেন একদল বিজ্ঞানী। প্রাচীন এই নিদর্শনটি আরও প্রায় দুই দশক পুরোনো বলে দাবি করেন তারা। সেইসঙ্গে তাগিদ দেন তথ্য সংশোধনের।

ইনকা সভ্যতার প্রাচীন নিদর্শন দক্ষিণ আমেরিকার দেশ পেরুর মাচুপিচুকে খ্রিষ্টপূর্ব ১৪৩৮ সালের নিদর্শন বলে ঐতিহাসিকেরা ঘোষণা দিয়েছিলেন বহু আগেই। ষোড়শ শতাব্দীতে স্প্যানিশরা এ অঞ্চল দখল করার ওপর ভিত্তি করেই  অবশ্যএই ধারণা করেছিলেন তাঁরা।

পেরুর রাজধানী লিমা থেকে ৩৫৭ মাইল দক্ষিণ-পূর্বে ইনকাদের প্রাচীন রাজধানী কুচকোর অবস্থান। এই কুচকো থেকে ৫০ মাইল উত্তর-পশ্চিমে দুটি উচ্চ পর্বতশৃঙ্গের মধ্যবর্তী উচ্চ উপত্যাকায়  শহরটি নির্মাণ করা হয়েছিল।

সম্প্রতি একদল বিজ্ঞানী জানান, প্রাচীন এই নিদর্শনটি আরও কমপক্ষে দুই দশক পুরোনো। গবেষক দলের প্রধান ও ইয়েল ইউনিভার্সিটির অধ্যাপক রিচার্ড বার্গার বলেন, তারা আধুনিক রেডিওকার্বন প্রযুক্তির সহায়তায় ইনকা সভ্যতার নিদর্শন নিয়ে নতুন কিছু তথ্য পেয়েছেন। যার সঙ্গে ঐতিহাসিকদের তথ্যের বেশ অমিল রয়েছে। তাই ঔপনিবেশিক শাসনামলে নথিভুক্ত তথ্যের রেকর্ড  সংশোধনের পরামর্শ তাদের।

আরও পড়ুন:


মমেক হাসপাতালের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু

ময়মনসিংহে আধা ঘণ্টা বন্ধ টিকা কার্যক্রম

বাংলাদেশ জলসীমা থেকে একটি ফিসিং ট্রলারসহ ভারতীয় ১৩ জেলে আটক


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর