তালেবানদের আক্রমণে আরও ৩ প্রাদেশিক রাজধানী দখল
তালেবানদের আক্রমণে আরও ৩ প্রাদেশিক রাজধানী দখল

তালেবানদের আক্রমণে আরও ৩ প্রাদেশিক রাজধানী দখল

অনলাইন ডেস্ক

একদিনে তিনটি প্রাদেশিক রাজধানী নিজেদের দখলে নিয়েছে তালেবানরা। আফগানিস্তানের ক্ষমতা দখলে মরিয়া হয়ে ওঠেছে তারা। এই নিয়ে তিন দিনে ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান।

এদিকে শেবারগানে আফগান নিরাপত্তা বাহিনীর বিমান হামলায় ২ শতাধিক তালেবান নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আফগানিস্তানে তালেবানের অব্যাহত আগ্রাসনে একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে জঙ্গিগোষ্ঠীটি। জারাঞ্জ ও শেবারগান দখল করার পর এবার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কুন্দুজ নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার কথা জানিয়েছে তালেবান।

তাদের দাবি, কুন্দুজের পুলিশ সদর দপ্তর, সরকারি ভবন ও একটি কারাগারের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

এর আগে ২৪ ঘণ্টার ব্যবধানে নিমরোজ ও জাওজান প্রদেশের রাজধানী দখল করে সরকারি বিভিন্ন স্থাপনা, গভর্নরের চত্বর নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। জাওজানের কারাগার দখল করে সেখানকার বন্দিদের ছেড়ে দেয়া হয়।

তবে আফগান প্রশাসনের দাবি, কুন্দুজ ও শেবারগানের নিয়ন্ত্রণ এখনও সরকারের হাতে রয়েছে। শিগগিরই আফগান সরকার বিদ্রোহীদের দমন করবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ঘানি সরকার।  

এর মধ্যেই বিভিন্ন শহরে নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে ব্যাপক সংঘর্ষ অব্যাহত আছে। এতে স্থানীয় নাগরিকরাও আফগান বাহিনীকে সহযোগিতা করছে। সূত্র: আল জাজিরা

আরও পড়ুন:


সিরিজের শেষ ম্যাচে সাকিবসহ দুই পরিবর্তন

মেসির বিদায়ের দিনে রোনালদোর য়্যুভেন্তাসকে হারাল বার্সা

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যু

পরীমণির-সাকলায়েন সম্পর্কের বিষয়ে তিন সদস্যের তদন্ত কমিটি


NEWS24.TV / কামরুল