সিরিয়ায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে ইরান

সিরিয়ায় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে ইরান

অনলাইন ডেস্ক

সিরিয়ায় উপকূলীয় শহর লাতাকিয়ায় একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু করেছে ইরান। বিদেশি সহিংসতায় বিধ্বস্ত এই আরব দেশটির পুনর্গঠনের অংশ হিসেবে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। এক দশকের বেশি সময় ধরে সিরিয়ায় বিদেশিদের চাপিয়ে দেয়া যুদ্ধ চলছে।

ইরানের সংবাদমাধ্যম পার্সটুডের একটি প্রতিবেদন থেকে জানা যায়, গতকাল (রোববার) বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য লাতাকিয়া শহরের বেশ কয়েকটি গ্যাস টারবাইন নেয়া হয়েছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়- বিপুল পরিমাণ যন্ত্রপাতি ও সরঞ্জাম নিয়ে ভারী যানবাহন প্রবেশ করছে লাতাকিয়া শহরে। ইরানের মাপনা গ্রুপ এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রকল্প বাস্তবায়ন করছে।

২০১১ সালে যখন বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীরা সিরিয়ায় সহিংসতা শুরু করে তখন থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরান দামেস্ক সরকারকে অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামরিক সহায়তা দিয়ে আসছে। ইরানের পক্ষ থেকে দেয়া সামরিক পরামর্শমূলক কর্মকাণ্ডের ফলে বাশার আল আসাদ সরকারের জন্য উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে পরাজিত করা অনেকটা সহজ হয়েছে।

আরও পড়ুনঃ

সিরিজের শেষ ম্যাচে সাকিবসহ দুই পরিবর্তন

মেসির বিদায়ের দিনে রোনালদোর য়্যুভেন্তাসকে হারাল বার্সা

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যু

পরীমণির-সাকলায়েন সম্পর্কের বিষয়ে তিন সদস্যের তদন্ত কমিটি


এক দশকের বেশি সময় ধরে চলা এ যুদ্ধের কারণে সিরিয়া যে সংকটে পড়েছে তা মেটানোর জন্য ইরান নানা ধরনের পণ্য পাঠাচ্ছে দেশটিতে। ইরান এখন বছরে ১০০ কোটি ডলারের পণ্য রপ্তানি করছে সিরিয়ায়। পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত দেশটিকে পুনর্গঠনের মাধ্যমে দ্রুত উন্নয়নের সড়কে ফিরিয়ে আনার কাজ করছে ইরান

news24bd.tv/ নকিব