মিথ্যেবাদী, ব্যাভিচারী, ভেন্টিলেটর সহ মধ্যপ্রদেশের বিধানসভায় হাজারের বেশি শব্দ নিষিদ্ধ

মিথ্যেবাদী, ব্যাভিচারী, ভেন্টিলেটর সহ মধ্যপ্রদেশের বিধানসভায় হাজারের বেশি শব্দ নিষিদ্ধ

অনলাইন ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশ বিধানসভায় অধিবেশনের আগে বেশ কয়েকটি শব্দ ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বলা হয়েছে, এই শব্দগুলি অসাংবিধানিক, তাই অধিবেশন চলাকালীন এই শব্দ ব্যবহার করা যাবে না।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানায়, দেশটির মধ্যপ্রদেশ বিধানসভার পক্ষ থেকে ৩৮ পাতার একটি পুস্তিকা প্রকাশ করা হয়েছে। সেখানে মোট ১১৬১টি শব্দের তালিকা দেওয়া হয়েছে।

তার মধ্যে বেশির ভাগই অবশ্য হিন্দিতে। বিধানসভা ভবনে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান এই পুস্তিকা প্রকাশ করেন।

পুস্তিকায় যে শব্দগুলির উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে তার মধ্যে অন্যতম হল ‘পাপ্পু’। কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে নাম না করে বিজেপি-র অনেক নেতা এই নামে কটাক্ষ করেন।

এ ছাড়া ‘ঢঙি’, ‘ব্যাভিচারী’, ‘মিথ্যেবাদী’, ‘নিকম্মা’, ‘চোর’, ‘ভ্রষ্ট’, ‘তানাশাহি’, ‘গুণ্ডে’ প্রভৃতি শব্দের কথা উল্লেখ করা হয়েছে। ‘ভেন্টিলেটর’ শব্দটিও রয়েছে এই তালিকায়। যদিও এই শব্দ নিষিদ্ধ করা নিয়ে বিরোধী দল কংগ্রেস অভিযোগ করে, মধ্যপ্রদেশে ভেন্টিলেটরের অভাবে রোগী মৃত্যুর ঘটনা ঘটেছে। তাই এই ধরনের শব্দ ব্যবহার করা মানে বিরোধীদের আওয়াজ বন্ধ করার চেষ্টা।

আরও পড়ুনঃ

সিরিজের শেষ ম্যাচে সাকিবসহ দুই পরিবর্তন

মেসির বিদায়ের দিনে রোনালদোর য়্যুভেন্তাসকে হারাল বার্সা

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩ জনের মৃত্যু

পরীমণির-সাকলায়েন সম্পর্কের বিষয়ে তিন সদস্যের তদন্ত কমিটি


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান কমল নাথ, মন্ত্রী নরোত্তম মিশ্র, বিধানসভার অধ্যক্ষ গিরীশ গৌতম প্রমুখ। সোমবার অধিবেশন শুরু হওয়ার আগে বিধানসভার সদস্যদের এই পুস্তিকা দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

news24bd.tv/ নকিব