জামালপুর-বগুড়ায় ফেরি চালু ১২ আগস্ট থেকে
জামালপুর-বগুড়ায় ফেরি চালু ১২ আগস্ট থেকে

জামালপুর-বগুড়ায় ফেরি চালু ১২ আগস্ট থেকে

Other

দীর্ঘ প্রতীক্ষার পর বগুড়ার সারিয়াকান্দি খেয়াঘাট থেকে জামালপুরের মাদারগঞ্জে নৌপথে চালু হচ্ছে  ফেরি সার্ভিস। এতে পথ দিয়ে নৌকায় প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করে। মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণে বিআইডব্লিউ টিএ এর ফেরি সার্ভিস আগামী ১২ আগস্ট চালু করবে। এতে দুই পাড়ের হাজারে মানুষ উচ্ছ্বাস প্রকাশ করেছে।

বগুড়া সারিয়াকান্দি থেকে জামালপুর মাদারগঞ্জ উপজেলার জামথল পথে যমুনা নদীর দুই পাড়ের মানুষের দীর্ঘ প্রতীক্ষার পর ১২ আগস্ট থেকে চালু হতে যাচ্ছে ফেরি সার্ভিস।

এতে করে মানুষের দীর্ঘ দিনের ভোগান্তির সমাপ্তি ঘটবে। মাদারগঞ্জ, দেওয়ানগঞ্জ ও কাজলাঘাট এবং অন্য পাড়ে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার কালীতলা ও মথুরাপাড়া এ দুই নৌঘাট দিয়ে নৌকায় প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করে। প্রত্যাশিত ফেরি চালু হবার সাথে এই অঞ্চলের উন্নত হবে মানুষের জীবন-জীবিকার মান। তেমনি বৃহত্তর ময়মনসিংহ জেলা হয়ে ঢাকার সাথে দূরত্ব কমে যাবে ৯০ কিলোমিটার। সেই সাথে কমে যাবে যমুনা সেতুর উপর চাপ।

যোগাযোগ ব্যবস্থা অনেক সাশ্রয় হবে। বেড়ে যাবে ব্যবসা বাণিজ্য, বিভিন্ন ধরনের মালাপত্রের পারাপার, কৃষি সরঞ্জাম ও হালকা যন্ত্রাংশ, যাত্রী পারাপারে কমবে খরচ।

এ পথে চলাচলে নৌকায় কালীতলাঘাট থেকে মাদারগঞ্জ তিন ঘণ্টা সময় লাগে ভাড়া জনপ্রতি ৬০-৮০ টাকা। ফেরি সার্ভিস চালুর প্রস্ততি শেষ। ফেরি সার্ভিস উদ্বোধন করবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বাংলাদেশ আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি জানান, জামালপুর মাদারগঞ্জ থেকে জামথল পর্যন্ত এলজিইডির ১২ ফুট সড়ক ২৪ ফুটে উন্নীত করতে সড়ক ও জনপথ বিভাগে হস্তান্তর করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর অনুমতি পেলেই কাজ শুরু হয়ে যাবে। দুইপারের মানুষের দুঃখ-দুর্দশার দিন কেটে যাবে ফেরি সংযোগের সাথে সাথে মানুষের সামাজিক সম্প্রতি বৃদ্ধি পাবে
এবং অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধি হবে।

তিস্তামুখ-বাহাদুরাবাদ নৌপথে ১৯৩৮ সালে বাহাদুরাবাদ রেল ফেরিঘাট চালু হয়। ঢাকা, চট্টগ্রাম এবং বৃহত্তর ময়মনসিংহের জামালপুর, শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জের সঙ্গে উত্তরাঞ্চলের বৃহত্তর রংপুর, দিনাজপুর, রাজশাহী ও বগুড়া থেকে যাত্রী-মালামাল নিয়ে পারাপার হওয়া যেত এই পথে।

আরও পড়ুন: 


সেপ্টেম্বরে ‘খুলছে’ শিক্ষাপ্রতিষ্ঠান

পরীমনির বিরুদ্ধে মামলা করবে নাসিরের পরিবার 

আবারও আসতে পারে ‘কঠোর লকডাউন’: ওবায়দুল কাদের


 

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর