গণটিকা কার্যক্রমে ব্যাপক সাড়া , ভ্যাক্সিন না পাওয়ার অভিযোগ

গণটিকা কার্যক্রমে ব্যাপক সাড়া , ভ্যাক্সিন না পাওয়ার অভিযোগ

Other

গণটিকা কার্যক্রম নিয়ে অভিযোগের শেষ নেই মানুষের। পাড়া-মহল্লার গণটিকায় প্রয়োগে স্বজনপ্রীতির অভিযোগ করে সাধারণ মানুষ বলছে, শৃঙ্খলা মেনে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করলেও টিকা মিলছে না। তবে স্বজনপ্রীতির অভিযোগ উড়িয়ে দিয়ে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তরা বলছেন, সীমিত সংখ্যক ডোজের বিপরীতে কয়েকগুণ মানুষ থাকায় সমস্যা তৈরি হয়েছে। আর স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, পরিস্থিতি সামাল দিতে ১৫ আগস্টের মধ্যে দেশে আসবে আরো ৫৪ লাখ টিকা।

 

সকাল ৯টায় কেন্দ্র খুললেও টিকাগ্রহণকারীদের অপেক্ষা শুরু হয় কাকডাকা ভোরে। সাড়ে তিনশো টিকা দেয়ার সক্ষমতা থাকা রাজধানীর হাতিরপুল বাজারের এই টিকা কেন্দ্রে গেলো দুইদিন ধরে মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে। সাধারণ মানুষের অভিযোগ, সীমিত সংখ্যক টিকার হিসাব অনুযায়ী সকালে তাদের সিরিয়াল নম্বর দেয়া হয়। কিন্তু স্বজনপ্রীতির কারণে বেশিক্ষণ সেই সিরিয়াল নম্বর অনুসরণ করা হয়নি। সোমবার দুপুর ১২টায় টিকা শেষ বলে মূল ফটক বন্ধ করে দেয়া হয় কর্তৃপক্ষ। চরম ভোগান্তিতে পড়ে মানুষ।

তবে অভিযোগ অস্বীকার করে স্থানীয় কাউন্সিলর বলেন, প্রথমদিন স্বজনপ্রীতি হলেও এখন সেই সমস্যা কেটে গেছে। আর ব্র্যাকের সমন্বয়ক বলছেন, এত স্বল্প সক্ষমতা দিয়ে এত মানুষকে টিকা দেয়া সম্ভব নয়।

দিনের শুরুতে ভ্যাকসিন কার্যক্রমে ধীরগতি থাকলেও দুপুর নাগাদ কোন ভোগান্তি ছাড়াই মানুষ টিকা দিয়েছে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে।

আরও পড়ুন: 

সেপ্টেম্বরে ‘খুলছে’ শিক্ষাপ্রতিষ্ঠান

পরীমনির বিরুদ্ধে মামলা করবে নাসিরের পরিবার 

আবারও আসতে পারে ‘কঠোর লকডাউন’: ওবায়দুল কাদের


 

সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, টিকার চাহিদা মেটাতে ৫৪ লাখ টিকা আসবে আগামী সপ্তাহে। যার মধ্যে কোভ্যাক্স থেকে আসবে আরও ৩০ লাখ, আর বাকীটা দেবে চীন।

এদিকে, টিকার মজুদ শেষ হয়ে যা্ওয়ার দেশের বিভিন্ন জেলায় গণটিকা কার্যক্রম স্থগিত করেছে কর্তৃপক্ষ। এতে ক্ষোভ প্রকাশ করেন টিকা নিতে আসা মানুষ।  

news24bd.tv/আলী