দিনাজপুরে বোরো ধানের বাম্পার ফলন

দিনাজপুরে বোরো ধানের বাম্পার ফলন

কৃষক চায় ন্যায্য মূল্য
দিনাজপুর প্রতিনিধি

দেশের সিংহভাগ ধান উৎপাদন হয় ধানের জেলা দিনাজপুরে। এবারের শীতসহ গতবছরের বন্যার কারণে একটু দেরি করে ধান পাকলেও ফলন হয়েছে বাম্পার। বিস্তৃর্ন এলাকা জুড়ে ধান পাকার দৃশ্য এখন গ্রামের সব জায়গায়। আবার সেই ক্ষেতে খণ্ড খণ্ডভাবে চোখে পড়ছে ধান কাটার উৎসব।

বোরো মৌসুমের এ জেলায় এবার ব্রি ধান ২৮, ব্রি ধান ২৯, ব্রি ধান ৫১সহ বিভিন্ন জাতের ধান কর্তন করা হচ্ছে। গত কয়েক বছরে পোকার আক্রমণ বেশি থাকলেও এবছর ধানে তা অনেকটা কম। সে কারণে ধান ভালো হয়েছে অভিমত কৃষকের। ইতিমধ্যে এ জেলায় ১৫শতাংশ জমির ধান কর্তন হয়েছে।

আবহাওয়া অনুকুলে থাকলে আগামী ১০দিনের মধ্যেই ধান কর্তন প্রায় শেষ হবে বলে জানিয়েছেন কৃষি বিভাগ।  

বিরল, বীরগঞ্জ, সেতাবগঞ্জ, চিরিরবন্দর উপজেলাসহ দিনাজপুর জেলার বিভিন্ন এলাকায় এখন পড়েছে ধান কাটার ধুম। তাই কৃষকেদের নিশ্বাস নেওয়ার সময় নেই এখন। কৃষি শ্রমিকসহ ধান কাটা ও মাড়াই যন্ত্রের বেশ কদর বেড়েছে এই সময়। অন্যান্য সময়ের চেয়ে ধান কর্তনের সময় বেশ রোজগার হয় তাদের।

কৃষকরা জানালেন, এবারে ধান ভাল হয়েছে কিন্তু ধানের দাম কিছুটা কম। গতবার এসময় ধানের দাম বস্তা প্রতি ১৪শ থেকে ১৬শ টাকা থাকলেও এবার বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকায়। তবে সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করলে ন্যয্যমূল্য পাওয়ার আশা চাষীদের।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানালেন পোকার আক্রমণ থেকে কৃষকদের সচেতন করতে জেলা প্রশাসনের সহযোগিতায় দিনাজপুরে প্রায় আড়াই লাখ পোকা দমন ও প্রতিরোধমূলক লিফলেট কৃষকের হাতে বিলি করা হয়েছে। যে কারণে পোকার আক্রমণ অন্য বারের তুলনায় কম। তবে আশা করছি এই বোরো মৌসুমে চালের লক্ষমাত্রার চেয়ে এক লাখ মেট্রিক টন চাল বেশি উৎপাদন হবে।

জেলায় প্রায় এক লাখ ৭৭হাজার হেক্টর জমিতে এবার বোরো ধানের আবাদ হয়েছে। চালের লক্ষমাত্রা ধরা হয়েছে সাত লাখ মেট্রিক টন।
 

(নিউজ টোয়েন্টিফোর/পলাশ/তৌহিদ)

সম্পর্কিত খবর