বাংলাদেশের উদাহরণ টেনে চীনকে খোঁচা দিলেন মোদি
বাংলাদেশের উদাহরণ টেনে চীনকে খোঁচা দিলেন মোদি

বাংলাদেশের উদাহরণ টেনে চীনকে খোঁচা দিলেন মোদি

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো কোনো ভারতীয় প্রধানমন্ত্রী জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতির দায়িত্ব পালন করেছেন। সোমবারের (৯ আগস্ট) অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মহামারি করোনাকালে বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে বলে জার্মান সংবাদ মাধ্যম ডয়েচে ভেলে এবং ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি খবরে বলা হয়েছে।

এনডিটিভি জানায়, গতকালের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিনসহ বেশ কয়েকটি দেশের নেতারা।

সভাপতির বক্তব্যে মোদি বলেন, আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্যের পথে বাধাগুলো দূর করতে আমাদের সচেষ্ট হতে হবে। সমুদ্রপথে বাণিজ্যের সাফল্যের ওপরেই আগামী দিনে আন্তর্জাতিক সমৃদ্ধি নির্ভর করবে।

তিনি আরও বলেন, সমুদ্র আমাদের সবার সম্পদ। সমুদ্র আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে ‘লাইফলাইন’ হিসেবে কাজ করে। আবার এ সমুদ্র পথকে ব্যবহার করে জলদস্যুতা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডও পরিচালিত হচ্ছে।

আরও পড়ুন


ডিজিটাল প্রতরণার নতুন কৌশল মোবাইল টেক্সট, সতর্ক থাকুন (ভিডিও)

আলোচনা হলে ইরানের অধিকার নিশ্চিত করতে হবে: ম্যাক্রনকে রায়িসি

ইসরাইলের পতন খুব শিগগিরই বাস্তবায়ন হবে: জেনারেল হোসেইন

গাজীপুরে কবর থেকে কঙ্কাল চুরির সময় হাতেনাতে যুবক আটক


সমুদ্র নিয়ে বিরোধ প্রসঙ্গ টেনে মোদি বলেন, সমুদ্র নিয়ে অনেক দেশের মধ্যে বিরোধ রয়েছে এবং জলবায়ু পরিবর্তনও সমুদ্রের সঙ্গে যুক্ত। এ সময় তিনি বাংলাদেশকে উদাহরণ হিসেবে ‍তুলে ধরে বলেন, আলোচনা করে, ঐক্যমতের ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে জলসীমা সংক্রান্ত বিরোধ মিটিয়ে নিয়েছে ভারত। আলোচনার মাধ্যমেই আন্তর্জাতিক সমুদ্রপথে বাণিজ্যের বাধা দূর করতে হবে। বিরোধ মেটাতে হবে। তাহলেই আন্তর্জাতিক সমৃদ্ধি আসবে।

সমুদ্র বিরোধ নিয়ে মোদির বক্তব্যের পরিপেক্ষিতে আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, নিরাপত্তা পরিষদে মোদির এ বক্তব্যে চীনের নাম উল্লেখ না করলেও চীন ও দক্ষিণ চীন সাগরে জাপান, ভিয়েতনাম, তাইওয়ানসহ অনেক দেশের সঙ্গে চীনের যে বিরোধ রয়েছে তার দিকেই ইঙ্গিত করেছেন নরেন্দ্র মোদি।

news24bd.tv এসএম