ভ্যাক্সিন নিন, ভ্যাক্সিন নিতে উদ্বুদ্ধ করুন
ভ্যাক্সিন নিন, ভ্যাক্সিন নিতে উদ্বুদ্ধ করুন

ভ্যাক্সিন নিন, ভ্যাক্সিন নিতে উদ্বুদ্ধ করুন

Other

বৃটিশ মেডিক্যাল জার্নালে সম্প্রতি একটি গবেষণা প্রকাশিত হয়েছে। গবেষণার লক্ষ্য ছিলো কোভিড ১৯ পৃথিবীর বুক থেকে নির্মুল করা সম্ভব কিনা সেটা দেখা। গবেষকরা ১৭ টা বিভিন্ন ফ্যাক্টর কে বিবেচনা করেছেন এই সাম্ভব্যতা যাচাই করার জন্য।  

পৃথিবীতে শুধুমাত্র একটা ভাইরাসকেই সম্পুর্ন নির্মুল করা গেছে তা হচ্ছে স্মল পক্স।

আংশিক নির্মুল করা গেছে পোলিও। পোলিওর ভ্যারিয়েন্ট মোট তিনটা। এর মধ্যে দুইটা ভ্যারিয়েন্টকে নির্মুল করা গেছে পুরোপুরি একটা এখনো করা যায়নি। পোলিও আর স্মল পক্স ভাইরাসের বিরুদ্ধে চালানো সব ব্যবস্থাকে কোভিডের সাথে তুলনা করে দেখে বলা হয়েছে কোভিড নির্মুল স্মল পক্স নির্মুলের চাইতে কঠিন তবে পোলিও নির্মুলের চাইতে সহজ।  

দুইটা ফ্যাক্টর কোভিড নির্মুলের লক্ষ্যকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে তা হচ্ছে ভ্যাক্সিন বিরোধিতার ফলে ভ্যাক্সিন নিতে অনাগ্রহী মানুষের সংখ্যা বৃদ্ধি আর কোভিডের নতুন নতুন ভ্যারিয়েন্টের সৃস্টি। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট সৃষ্টি হবে এই ভাইরাস যত বেশী একজন থেকে আরেকজনে ছড়াবে, যত বেশীবার সে হোস্ট বদল করবে এই ভাইরাসের মিউটেশন হবার সম্ভাবনা তত বেশী বাড়বে। তাই সংক্রমণ কমানো ছাড়া মিউটেশন বন্ধ করা বা নতুন ভ্যারিয়েন্ট এর সৃষ্টি বন্ধ করার উপায় নেই। কিন্তু আমরা ভ্যাক্সিন বিরোধীদের নিয়ন্ত্রণ করতে পারি।  

আপনি নিজে ভ্যাক্সিন নিতে না চান সেটা একান্তই আপনার সিদ্ধান্ত কিন্তু আপনি দল ভারী করতে চান কেন? অন্যকে ভ্যাক্সিন না নিতে উদ্বুদ্ধ করেন কেন? এন্টি ভ্যাক্সারেরা মানে যারা ভ্যাক্সিন বিরোধী তারা কোভিড নিয়ন্ত্রণকে আরো বেশী জটিল করে তুলছে। ভ্যাক্সিন নিন, ভ্যাক্সিন নিতে উদ্বুদ্ধ করুন।  

আশার কথা সাধারণ মানুষ ভ্যাক্সিন নিতে ভীড় করছে, সবাই ভ্যাক্সিন পেয়ে গেলে সেটা দেশের জন্য সবচেয়ে ভালো। লক্ষ্য করলে দেখবেন, ভ্যাক্সিন বিরোধীরা লক ডাউন বিরোধীও ছিলো।   আশা করি তারা তাদের ভুল বুঝে দ্রুতই ভ্যাক্সিন নেবেন। এই মহামারীর কাল আমাদের দ্রুত অতিক্রম করে যাওয়া দরকার।  

নতুন নতুন ভ্যারিয়েন্ট আর সামনের চতুর্থ ঢেউ পরিস্থিতিকে খুবই হতাশাজনক করে তুলেছে।  

এখনো আমরা স্বপ্ন দেখি। স্বপ্ন দেখি সুস্থ এক পৃথিবীর, আমরা স্বপ্ন দেখি এমন একটি দিনের, যেদিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে বলা হবে, আজ বাংলাদেশে কোথাও কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। আসুন আমরা সবাই নিজেকে বাঁচাই, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলি, নিজের পরিবারকে সুস্থ রাখি, অপরকে সুস্থ রাখি। সব সুরক্ষাব্যবস্থা শুধু জীবনের নিরাপত্তার জন্য। আমার আপনার সচেতনতাই পারে সুস্থ ও রঙিন বাংলাদেশ ফিরিয়ে আনতে।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী