নতুন রোডম্যাপে আসছে ১২ কোটি ডোজ ভ্যাকসিন

নতুন রোডম্যাপে আসছে ১২ কোটি ডোজ ভ্যাকসিন

Other

এদিকে চীন থেকে কেনা টিকা আর কোভ্যাক্স সুবিধার আওতায় পাওয়া টিকার যোগান দিয়ে রোডম্যাপ তৈরি করেছে সরকার। আসছে  ডিসেম্বরের মধ্যে দেশের ৮০ শতাংশ মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে । আগামী ছয় মাসের মধ্যে সাড়ে পনেরো কোটি ডোজ টিকা পাওয়ারও আশা করছে স্বাস্থ্য অধিদপ্তর। সাধারণ মানুষ বলছে, টিকাদান সহজলভ্য হ্ওয়ায় এখন তাদের আগ্রহ বাড়ছে প্রতিনিয়ত।

 

দেশে গণটিকা কাযক্রম শুরু হ্ওয়ার পর গ্রাম থেকে নগরে টিকা নিতে মানুষের সাড়া বাড়ে জ্যামিতিক হারে। এমন আগ্রহ সন্তুষজনক হলেও টিকার স্বল্প যোগানে ভাটা পড়ে ব্যাপক টিকাদানের কাযক্রমে। গণটিকার প্রথম চারদিনে লক্ষ্যমাত্রার চেয়ে টিকা দেয়া হয় প্রায় দ্বিগুণ।

ওয়াড ভিত্তিক একেকটি কেন্দ্রে টিকার কোটা রাখা হয়েছে তিনশো থেকে সাড়ে তিনশো। কিন্তু আগ্রহী মানুষের সংখ্যা তার কয়েকগুণ বেশি, ফলে অনেক স্থানে বন্ধ রাখা হয় টিকা কেন্দ্র। হুট করে টিকা নেয়ার প্রতি মানুষের এমন আগ্রহের পিছনে রয়েছে, কমস্থলের শর্ত, অনলাইন নিবন্ধনের বিড়ম্বনা আর বাড়ীর পাশে কেন্দ্র হ্ওয়ার সুবিধা।

টিকা সংকটে বৃহস্পতিবারের পর বন্ধ থাকবে মর্ডানার প্রথম ডোজের টিকাদান। তবে এই সংকট সহসাই কেটে যাচ্ছে। কোভেক্সের সুবিধায় দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশ হিসাবে ছয় কোটি ৮০ লাখ ডোজ পাবে বাংলাদেশ। এরইমধ্যে যার প্রায় ৯০ লাখ ডোজ পা্ওয়া গেছে, বাকীটা আসবে আগামী ছয় মাসে ধাপে ধাপে। এছাড়া চীন থেকে সাত কোটি ডোজ টিকার পা্ওয়ার সম্ভবনা আছে। ভারত থেকে কেনা টিকার বাকী দুই  কোটি ৩০ লাখ ডোজ পা্ওয়ারও চেষ্টা চলছে।

টিকা পা্ওয়ার এমন রোডম্যাপ ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যে দেশের ৮০ ভাগ মানুষ টিকা পেয়ে যাবে- বল আশা করছে স্বাস্থ্য অধিদপ্তর।

এবারের রোডম্যাপে আগে দ্বিতীয় ডোজের প্রাপ্যতা নিশ্চিত করে তবেই প্রথম ডোজ দেয়া হবে বলেও জানান তিনি।

news24bd.tv/আলী