শুধু স্বাধীনতা নয়; সাংস্কৃতিক মুক্তি অর্জনের সংগ্রামেও নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু
শুধু স্বাধীনতা নয়; সাংস্কৃতিক মুক্তি অর্জনের সংগ্রামেও নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু

শুধু স্বাধীনতা নয়; সাংস্কৃতিক মুক্তি অর্জনের সংগ্রামেও নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু

Other

তিনি স্বাধীনতার প্রতীক, ইতিহাসের মহানায়ক। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুধু লাল-সবুজের পতাকা অর্জনের রূপকারই ছিলেন তা নয়, ছিলেন দেশীয় সংস্কৃতির রূপকার। অবিসংবাদিত এই নেতার হাত ধরেই এগিয়েছে; দেশের চলচ্চিত্র থেকে শুরু করে গান-মঞ্চ কিংবা সংস্কৃতির নানা মাধ্যম।

শুধু স্বাধীনতা আর অর্থনৈতিক মুক্তির অর্জন নয়, একই সঙ্গে বাঙালীর সাংস্কৃতিক মুক্তি অর্জনের সংগ্রামের নেতৃত্বে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।  

ভারত ভাগের পর উর্দুকে রাষ্ট্র ভাষা হিসেবে চাপিয়ে দেয়ার চেষ্টা করে পশ্চিম পাকিস্তানের শাষক গোষ্ঠী। প্রতিবাদে রাস্তায় নামে পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ বাঙালীরা। মায়ের ভাষার সম্মান রক্ষায় গড়ে ওঠা ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক শেখ মুজিবর রহমান।

একটি জাতির শিল্প ও সংস্কৃতি ফুটে ওঠে তার চলচ্চিত্রের মধ্য দিয়ে। এই ভাবনা থেকেই প্রাদেশিক মন্ত্রী থাকার সময় বঙ্গবন্ধু ঢাকায় প্রতিষ্ঠা করেন এফডিসি।

আরও পড়ুন


তালেবানের অগ্রাভিযানের মুখে আফগান সেনাপ্রধান বরখাস্ত

আবারও পরীমণিকে নিয়ে মুখ খুললেন তসলিমা নাসরিন

চুরি যাওয়া গরু খুঁজে পেল মালিককে

ময়মনসিংহ মেডিকেলে করোনায় শিশুসহ ১৬ জনের মৃত্যু

একজন প্রজ্ঞাবান বাঙালী হিসেবে নিজ সংস্কৃতিকে যেমন হৃদয়ে লালন করতেন বঙ্গবন্ধু, তেমনি ভিন্ন সংস্কৃতিকে জানার আগ্রহও ছিল প্রবল।

বাংলা, বাঙালি ও বাঙালি সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিল বঙ্গবন্ধুর জীবন, সংগ্রাম ও রাজনীতি। এই ভূখণ্ডের রাজনৈতির মুক্তির চুড়ান্ত ধাপ মক্তিযুদ্ধেও প্রতিটি বাঙালীর মনেও ছিল বাঙালী সংস্কৃতির সুতীব্র পেরণা।

news24bd.tv রিমু