করোনায় মধ্যপ্রাচ্য ফেরত প্রবাসীদের অর্ধেকই কাজ হারিয়েছেন
করোনায় মধ্যপ্রাচ্য ফেরত প্রবাসীদের অর্ধেকই কাজ হারিয়েছেন

ফাইল ছবি

করোনায় মধ্যপ্রাচ্য ফেরত প্রবাসীদের অর্ধেকই কাজ হারিয়েছেন

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী চলছে অতিমারি করোনাভাইরাসের তাণ্ডব। এই তাণ্ডবে বিপর্যস্ত অর্থনীতি, বাণিজ্য। এই পরিস্থিতির মধ্যে কর্মস্থলে ফিরতে না পেরে চাকরি হারিয়েছেন মধ্যপ্রাচ্য থেকে ফেরা অনেক প্রবাসী।

কর্মস্থলে ফিরতে না পারার কারণগুলোর মধ্যে ভিসা ও আকামার মেয়াদ শেষ হওয়া, আকাশপথ বন্ধ থাকা অন্যতম।

আবার অনেকেই অর্থনৈতিক দুরবস্থার কারণে ফেরত এসেছেন।

মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরে আসা এগারোশ’র বেশি শ্রমিকের ওপর করা এক গবেষণা প্রতিবেদন বলছে, গত বছরের ফেব্রুয়ারির পর করোনার প্রভাবে ফিরে আসা কর্মীদের মধ্যে ৪৮ দশমিক ৬ শতাংশ চাকরি হারিয়েছেন। আর চাকরিতে ছিলেন যারা, তাদের মধ্যে ৩৮ দশমিক ৭ শতাংশ কর্মীর আগের চেয়ে বেতন কমেছে।

মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ থেকে ফিরে আসা প্রবাসী কর্মীদের সঙ্গে কথা বলে এমন তথ্যই পেয়েছে প্রবাসীদের নিয়ে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান রামরু। ফিরে আসা ১ হাজার ১৬০ জন প্রবাসী কর্মীর ওপর যৌথভাবে গবেষণাটি পরিচালনা করা হয়।

আরও পড়ুনঃ

এমবাপ্পে চলে গেলে রোনালদোকে আনবে পিএসজি!

আজ থেকে অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

আমানতের সর্বনিম্ন সুদহার পরিবর্তনের অনুরোধ নাকচ

হুমায়ুন আজাদ হত্যার ১৮ বছর, রায় হয়নি দুটি মামলার


‘অ্যাড্রেসিং সিস্টেম্যাটিক চ্যালেঞ্জেস অব ওয়েজ থেফট: বাংলাদেশি কোভিড-১৯ রিটার্নিজ ফ্রম দ্য গালফ' শীর্ষক গবেষণাটি করে বাংলাদেশ সিভিল সোসাইটি অব মাইগ্রেশন (বিসিএসএম) ও রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (রামরু)।

বুধবার (১১ আগস্ট) এক অনলাইন অনুষ্ঠানে গবেষণাটির তথ্য তুলে ধরে বিসিএসএমের চেয়ার ও রামরুর নির্বাহী পরিচালক অধ্যাপক সিআর আবরার।

news24bd.tv/ নকিব

;