তালেবান বাহিনীর গজনী জয়, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের
তালেবান বাহিনীর গজনী জয়, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

ছবি: এপি

তালেবান বাহিনীর গজনী জয়, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব আফগান সরকারের

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ শহর গজনী দখল করে নিয়েছে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান বাহিনী। এ নিয়ে দেশটির ৩৪টি প্রাদেশিক রাজধানীর ১০টির দখল করলো তালেবান।

গজনী দখলের পর তারা দেশটির রাজধানী কাবুলের দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি। কাবুল থেকে গজনী শহর মাত্র ১৫০ কিলোমিটার (৮০ মাইল) দূরে অবস্থিত।

ফলে গজনী দখলের মধ্য দিয়ে রাজধানী কাবুলের খুব কাছাকাছি চলে এসেছে তালেবান বাহিনী।

এদিকে গজনীর প্রাদেশিক পরিষদের প্রধান নাসির আহমেদ ফাকিরি বার্তা সংস্থা এএফপি’কে জানান, ‘তালেবান গজনী শহরের প্রধান স্থাপনাগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তারা গভর্নরের কার্যালয়, পুলিশ সদর দফতর এবং কারাগারে তাদের পতাকা তুলে দিয়েছে। ’

তিনি আরও বলেন, গজনী শহরের বেশ কিছু অংশে আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল লড়াই চলছে। তবে গজনীর নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতেই।

এদিকে সংবাদমাধ্যম আজ-জাজিরা আফগান সরকারের এক সূত্রের বরাত দিয়ে জানায়, তালিবানের এই অপ্রতিরোধ্য গতিতে আগ্রাসনের জবাবে আফগান সরকার তাদেরকে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার প্রস্তাব দিয়েছে।

আরও পড়ুনঃ

এমবাপ্পে চলে গেলে রোনালদোকে আনবে পিএসজি!

আজ থেকে অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু

আমানতের সর্বনিম্ন সুদহার পরিবর্তনের অনুরোধ নাকচ

হুমায়ুন আজাদ হত্যার ১৮ বছর, রায় হয়নি দুটি মামলার


আফগান সরকার দেশব্যাপি চলা সংঘর্ষ ও রক্তপাতের অবসান চায় বলেই এই প্রস্তাব দেয়া হয়েছে বলে প্রতিবেদনটিতে জানানো হয়।

আল-জাজিরার প্রতিবেদক আলি লতিফি কাবুল থেকে পাঠানো এক প্রতিবেদনে জানান, কাতার হয়ে আফগান সরকারের একজন দূতের মাধ্যমে এই শান্তিচুক্তি পাঠানো হয়।

news24bd.tv/ নকিব