চলতি মাসেই ঢাকায় মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল

চলতি মাসেই ঢাকায় মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল

Other

চলতি মাসেই শুরু হচ্ছে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। এর ফলে উত্তরা-মিরপুরে ভায়াডাক্টের ওপর মেট্রোরেল চলতে দেখা যাবে।

এজন্য-দ্রুত প্রস্তুত হচ্ছে পাঁচটি স্টেশন। প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক বলছেন-টেস্ট রান শুরু করতে প্রয়োজনীয় সব প্রস্তুতি জোরেশরে এগুচ্ছে।

এতে আশাবাদী বিশেষজ্ঞরা। বলছেন-করোনা বাস্তবতা খুব স্বাভাবিক না হলেও মেট্রোর পরীক্ষামূলক চলাচল শুরু করতে অসুবিধা হওয়ার কথা নয়।

প্লাবন রহমান

করোনা বাস্তবতার মধ্যে এভাবেই প্রস্তুত হচ্ছে মেট্রেরেলের ভায়াডাক্ট-রেললাইন-স্টেশন। বিশেষ করে দিয়াবাড়ী ডিপো থেকে উত্তরার তিনটি স্টেশন এলাকা অনেকটাই তৈরি।

এই প্রস্তুতি নিয়েই চলতি আগস্ট মাসে চালু হচ্ছে মেট্রোরেল। যদিও ঢের বাকী প্রকল্পের কাজ। তবে-পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলতে প্রস্তুতি শেষ পর্যায়ে। ভায়াডাক্টের ওপর প্রথমবারের মত মেট্রোরেল চলতে দেখতে পাবে রাজধানীবাসী।   

উত্তরা সেন্টার ডিপোর ভেতরে তাই এমন কর্মযজ্ঞ। যেখানে প্রস্তুত যাত্রীদের ওঠানামার সিড়ি-এলিভেটেড সিড়ি-লিফট। চলছে টাইলস বসার কাজ। যেসব টাইলস এসেছে বিদেশ থেকে। তাই চলতি মাসে ডিপো থেকে উত্তরা – মিরপুর পল্লবী পর্যন্ত মেট্রোর টেস্ট রান চালুর ব্যাপারে আশাবাদী কর্তৃপক্ষ।

উত্তরা দিয়াবাড়ী ডিপোতে আছে দুই সেট মেট্রোরেল। চলছে নানারকম পরীক্ষা নিরীক্ষা। এরইমধ্যে বিদ্যুৎ চালিত মেট্রোরেলের জন্য উত্তরা থেকে মিরপুর অংশে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা শেষপর্যায়ে। প্রত্যেক স্টেশনে থাকছে আলাদা আলাদা এমন অত্যাধুনিক বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থাও।

টেস্ট রানের মাধ্যমে ট্রেনের সঙ্গে রেললাইন, বিদ্যুৎ ও সংকেতব্যবস্থা যুক্ত করে দেখবে সংশ্লিষ্টরা। পারফরমেন্স টেস্টের পর হবে ইন্টিগ্রেটেড টেস্ট। মানুষবিহীন প্রায় ৬-১২ মাস ট্রায়াল রানের পরই শুরু হবে যাত্রী চলাচল।

আরও পড়ুন: 


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

১০০ ভাগ যানবাহন চলবে ১৯ আগস্ট থেকে


news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর