এক সপ্তাহে আফগানিস্তানের ১০ প্রদেশ দখল
এক সপ্তাহে আফগানিস্তানের ১০ প্রদেশ  দখল

এক সপ্তাহে আফগানিস্তানের ১০ প্রদেশ দখল

Other

মাত্র এক সপ্তাহে আফগানিস্থানের ১০ টি প্রদেশ এখন তালেবানের নিয়ন্ত্রণে। অস্তিত্ব টিকিয়ে রাখতে মিলিশিয়াদের সঙ্গে হাত মিলিয়েছেন দেশটির সরকার।   তালেবানের অগ্রযাত্রাকে সামনে রেখে আফগানিস্তানে সেনাপ্রধানকেও সরিয়ে দেওয়া হয়েছে।  ওয়াশিংটন পাকিস্তানকে তালেবানদের ওপর তাদের প্রভাব ব্যবহার করে অধরা শান্তি চুক্তি সম্পন্নে সাহায্য করতে আহ্বান জানিয়েছে।

আফগানিস্থানের তালেবানরা গজনি শহরে অবস্থান এবং সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র লড়াই চলা অবস্থায় তালেবানবিরোধী ঐতিহ্যবাহী মিলিশিয়াদের সঙ্গে বৈঠক করতে উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে সফর করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

বুধবার সেনাপ্রধান ওয়ালি মোহাম্মদ আহমাদজাইরকে অপসারণ করা হয়। উজবেকিস্তান ও তাজিকিস্তানের সীমান্তে মাজার-ই-শরিফের অবস্থান। তালেবানের হাতে শহরটির পতন হলে উত্তর আফগানিস্তানের ওপর থেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবে আশরাফ ঘানি সরকার। যুদ্ধবাজ নেতাদের সবসময় দূরে সরিয়ে রাখলেও কিন্তু তালেবানের হামলার মুখে এবার তাদের দারস্থ হতে হয়েছে তাকে।

আফগানিস্তানে তালেবান যোদ্ধারা এখন পর্যন্ত ১০টি প্রাদেশিক রাজধানী ও বিভিন্ন অঞ্চল দখল করেছে। মার্কিন গোয়েন্দারা আশঙ্কা করছেন, ৩০ দিনের মধ্যে রাজধানী শহর কাবুলকে বিচ্ছিন্ন করে ফেলতে পারে।   যদি সরকারি বাহিনী প্রতিরোধ গড়ে তুলতে না পারে তাহলে ৯০ দিনের মধ্যে অঞ্চলটির পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেবে তারা।

এদিকে আফগানিস্তানে সরকারি বাহিনী ও তালেবানদের মধ্যকার সহিংসতা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় বিদ্রোহী গোষ্ঠীটির সঙ্গে আফগান সরকারের আলোচনা স্থগিত হয়ে আছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার তার ইসলামাবাদের বাড়িতে বিদেশী সাংবাদিকদের বলেন, আফগানিস্থানের বর্তমান পরিস্থিতিতে একটি রাজনৈতিক সমঝোতা কঠিন মনে হচ্ছে।

শান্তি আলোচনা স্থগিত হওয়ায় আফগানিস্তানে সহিংসতা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে কারণ বিদ্রোহী গোষ্ঠী দ্রুত আঞ্চলিক লাভ করছে।   তালেবানকে রাজি করার চেষ্টা চালানো হচ্ছে। তিন থেকে চার মাস আগে যখন তালেবান নেতাদের একটি দল এখানে এসেছিলেন, তাদের শর্ত হলো, যতদিন আশরাফ ঘানি থাকবেন, আফগান সরকারের সঙ্গে কথা বলব না তারা ।

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন ও বিদেশি সৈন্য প্রত্যাহার সম্পন্ন হবে। এর মধ্য দিয়ে দেশটিতে তাদের দীর্ঘ ২০ বছরের সামরিক মিশন শেষ হচ্ছে।


আরও পড়ুন

সৈকত দূষণের বড় উৎস কোকা-কোলা

টিকা আসবে আরও এক কোটি : স্বাস্থ্যমন্ত্রী

পুলিশ সদরদপ্তর থেকে ৭১ কর্মকর্তাকে বদলি

৩ দিনের জন্য ২ কোটি নিয়েছিলেন পামেলা অ্যান্ডারসন


news24bd.tv/এমি-জান্নাত