পদ্মাসেতুর ১০, ১৬, ১৭ পিলারে ধাক্কা দেয় ফেরি

পদ্মাসেতুর ১০, ১৬, ১৭ পিলারে ধাক্কা দেয় ফেরি

Other

মাত্র চার দিনের ব্যবধানে আবারও পদ্মা সেতুর পিলারে ধাক্কা দিয়েছে ফেরি। এ নিয়ে এক মাসের মধ্যে চারবার এ ধরনের দুর্ঘটনার শিকার হলো পদ্মা সেতু। ঘটনাস্থল পরিদর্শন করে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী ও সেতুমন্ত্রী বলেছেন, এর পেছনে ষড়যন্ত্র আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, পদ্মা সেতুর সুরক্ষায় এ রুটের নৌযান চালকদের বিশেষ প্রশিক্ষণ দরকার।

একইসাথে- এই রুট নিয়ে প্রয়োজন বিস্তর গবেষণা।

অনেক ষড়যন্ত্র-বাধা বিপত্তি পেরিয়ে নিজস্ব অর্থায়নের পদ্মা সেতু এখন পুরোপুরি দৃশ্যমান। টার্গেট-যান চলাচলের জন্য সেতু খুলে দেওয়া হবে আগামী বছরের জুনে। চলছে সেতুর ওপরে সড়ক নির্মানকাজ। নতুন দিনের আশায় দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিশাল জনগোষ্ঠী।

কিন্তু এই সুখবরের মধ্যে কপালেপ চিন্তার ভাজ ফেলছে দুর্ঘটনা। এক মাসের ব্যবধানে চারবাব পদ্মা সেতুর পিলারে ধাক্কা দিয়েছে ফেরী। শুক্রবার সকালে বাংলাবাজার থেকে শিমুলিয়া আসার পথে ফেরী কাকলী ধাক্কা দেয় ১০ নম্বর পিলারে। তাতে ক্ষতিগ্রস্থ হয়েছে ফেরী। হয়নি কোনো হতাহত। এর মাত্র চার দিন আগেও- ফেরীর ধাক্কায় ক্ষতিগ্রস্থ হয় পদ্মা সেতুর ১০ নম্বর পিলার।

দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুধু এই দুইবারই নয়- এরও আগে গত ২০ ও ২৩ জুলাই পদ্মা সেতুর ১৬ ও ১৭ নম্বরে আঘাত করে ফেরী। এসব ঘটনায় থানায় জিডি, তদন্ত কমিটি গঠন ও ফেরিচালকদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাই অল্প সময়ের মধ্যে চারবার এমন দুর্ঘটনা ভাবাচ্ছে সরকারের মন্ত্রীদের।

তবে- এমন দুর্ঘটনা বাংলাদেশের জন্য নতুন অভিজ্ঞতা উল্লেখ করে – বাংলাবাজার-শিমুলিয়া রুট নিয়ে গবেষণার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বুয়েটের নৌযান ও নৌ-যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক বলছেন- এই রুটের নৌযান চালকদের বিশেষ প্রশিক্ষণ দরকার।

বিআইডব্লিউটিসি-র সুপারিশ অনুযায়ী- দুই পিলারের মাঝধানে নৌযানের জন্য যথেষ্ট জায়গা রেখে নির্মাণ করা হয়েছে পদ্মা সেতু। তারপরও-বারবার এমন দুর্ঘটনায় সেতু সুরক্ষার কৌশল নিয়ে ভাবছেন প্রকল্প সংশিষ্টরাও।

আরও পড়ুন: 


পদ্মা সেতুতে ধাক্কা মানুষের হৃদয়ে আঘাত: নৌ প্রতিমন্ত্রী

ঝালকাঠিতে পৌর কাউন্সিলরকে কুপিয়েছে দুর্বৃত্তরা


news24bd.tv তৌহিদ