১৪ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে

অনলাইন ডেস্ক

১৪ আগস্ট: ইতিহাসে আজকের এই দিনে

আজ শনিবার, ১৪ আগস্ট ২০২১। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২২৬তম (অধিবর্ষে ২২৭তম) দিন। এক নজরে দেখে নিন, ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলী:
১৪৩৭ - মুদ্রণ যন্ত্রের আবিষ্কার।
১৫৮৫ - রানি প্রথম এলিজাবেথ নেদারল্যান্ডসের সার্বভৌমত্ব খারিজ করে দেন।
১৭৯০ - সুইডেন ও রাশিয়া শান্তিচুক্তি করে
১৯০০ - ২০০ মার্কিন নৌ-সেনা অবতরণ করে পিকিং দখল করে নিলে বক্সার বিদ্রোহের সমাপ্তি ঘটে।
১৯১২ - মার্কিন মেরিন সেনা নিকারাগুয়া দখল করে।
১৯৩১ - ইলা সেন ও মীরা দেবী নামে কুমিল্লার অষ্টম শ্রেণীর দুই ছাত্রী ব্রিটিশবিরোধী বিপ্লবী তৎপরতার অংশ হিসেবে কুমিল্লার ম্যাজিস্ট্রেট সিজি স্টিভেন্সকে গুলি করে হত্যা করে।
১৯৪১ - রুজভেল্ট ও চার্চিল আটলান্টিক চার্টার নামক শান্তিচুক্তিতে স্বাক্ষর করেন।
১৯৪৫ - দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্তিম পর্যায়ে জাপান রাশিয়ার কাছে নিঃশর্ত আত্মসমর্পণ করে।
১৯৪৭ - ব্রিটিশ শাসন হতে পাকিস্তানের স্বাধীনতা লাভ।
২০০৮ - গ্রীষ্মকালীন অলিম্পিকে পুরুষদের ১০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শেষ হয়। একই দিনে মহিলাদের ৮০০ মিটার, ১০০ মিটার ও পুরুষদের ৫০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা শুরু হয়। মহিলাদের ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার প্রতিযোগিতা চলাকালীন, রেবেকা অ্যাডলিংটন ২০০০ সালের অলিম্পিকে সৃষ্ট ব্রুক বেনেটের অলিম্পিক রেকর্ড প্রাথমিক পর্যায়ের ৪নং হিটেই ৮:১৮.০৬ সময়ে ভাঙেন।

জন্ম:
১২৫৭ - জাপান সম্রাট হানাজোনো।
১৭৭৭ - হান্স ক্রিশ্চিয়ান ওরস্টেড, ড্যানিশ পদার্থবিজ্ঞানী এবং রসায়নবিদ (মৃ. ১৮৫১)
১৮৬৭ - নোবেলজয়ী ইংরেজ ঔপন্যাসিক ও নাট্যকার জন গলসওয়ার্দ।
১৮৯৭ - লাবণ্য প্রভা ঘোষ, ভারতের একজন গান্ধীবাদী স্বাধীনতা সংগ্রামী এবং মানভূম জেলায় অনুষ্ঠিত বাংলা ভাষা আন্দোলনের একজন নেত্রী ছিলেন।(মৃ.১১/০৪/২০০৩)
১৯৪২ - আমজাদ হোসেন, বাংলাদেশের অভিনেতা, লেখক এবং চলচ্চিত্রকার। (মৃ. ২০১৮)
১৯৪২ - শহীদ কাদরী, বাংলাদেশি কবি ও সাহিত্যিক। (মৃ. ২০১৬)
১৯৪৫ - স্টিভ মার্টিন, মার্কিন অভিনেতা, কৌতুকাভিনেতা, লেখক, প্রযোজক, নাট্যকার ও সঙ্গীতজ্ঞ।
১৯৪৫ - ভিম ভেন্ডার্স, জার্মান চলচ্চিত্র নির্মাতা, নাট্যকার, লেখক, আলোকচিত্রী।
১৯৮৩ - মিলা কুনিস, ইউক্রেনীয় বংশোদ্ভূত মার্কিন অভিনেত্রী।
১৯৮৩ - সুনিধি চৌহান, ভারতের অন্যতম জনপ্রিয় একজন সঙ্গীতশিল্পী।

আরও পড়ুন


কোরআন-হাদিসের আলোকে মজলিস ও বৈঠকে যেসব ক্ষতিকর

যে দোয়া পড়লে গুনাহ ও ঋণ থেকে মুক্তি পাবেন

পুলিশ সদরদপ্তর থেকে ৭১ কর্মকর্তাকে বদলি

টিকা ব্যবস্থাপনা নিয়ে নৈরাজ্য চলছে: মির্জা ফখরুল

মৃত্যু:
১৪৩৩ - পর্তুগালের রাজা প্রথম জোহান।
১৭৭৪ - জোহান জ্যাকব রেইস্ক, জার্মান চিকিৎসক ও পণ্ডিত। (জ. ১৭১৬)
১৯৩৫ - নোবেলজয়ী ফরাসি পদার্থবিদ ফ্রেদেরিক জুলিও কুরি।
১৯৩৮ - হিউ ট্রাম্বল, বিখ্যাত অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন। (জ. ১৮৭৬)
১৯৪১ - নোবেলজয়ী ফরাসি রসায়নবিদ পল সাবাতিয়।
১৯৮১ - ডাডলি নোর্স, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার। (জ. ১৯১০)
১৯৮৫ - গেল সন্ডারগার্ড, একজন মার্কিন অভিনেত্রী। (জ. ১৮৯৯)
২০০৪ - চেসোয়াফ মিওশ, পোলীয়-মার্কিনী কবি, লেখক, শিক্ষাবিদ এবং অনুবাদক। (জ. ১৯১১)
২০১১ - শাম্মী কাপুর, ভারতের মুম্বইয়ের চলচ্চিত্র জগতের জনপ্রিয় চিত্রতারকা শিল্পী ও পরিচালক। (জ.২১/১০/১৯৩১)

দিবস:
পাকিস্তানের স্বাধীনতা দিবস

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে

আজ শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সাপ্তাহিক ছুটির দিন। এদিন অনেকেই কেনাকাটা করতে বা ঘুরতে যেতে চান। এর আগে এক নজরে দেখে নিন আজ রাজধানীর কোনো কোনো এলাকার দোকানপাট, মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ থাকবে।

যেসব এলাকার দোকানপাট বন্ধ:
বাংলাবাজার, পাটুয়াটুলী, ফরাশগঞ্জ, শ্যামবাজার, জুরাইন, করিমউল্লাহবাগ, পোস্তগোলা, শ্যামপুর, মীরহাজীরবাগ, দোলাইপাড়, টিপু সুলতান রোড, ধূপখোলা, গেণ্ডারিয়া, দয়াগঞ্জ, স্বামীবাগ, ধোলাইখাল, জয়কালী মন্দির, যাত্রাবাড়ীর দক্ষিণ-পশ্চিম অংশ, ওয়ারী, আহসান মঞ্জিল, লালবাগ, কোতোয়ালি থানা, বংশাল, নবাবপুর, সদরঘাট, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, শাঁখারীবাজার, চাঁনখারপুল, গুলিস্তানের দক্ষিণ অংশ।

যেসব মার্কেট বন্ধ থাকবে: 
আজিমপুর সুপার মার্কেট, গুলিস্তান হকার্স মার্কেট, ফরাশগঞ্জ টিম্বার মার্কেট, শ্যামবাজার পাইকারি দোকান, সামাদ সুপার মার্কেট, রহমানিয়া সুপার মার্কেট, ইদ্রিস সুপার মার্কেট, দয়াগঞ্জ বাজার, ধূপখোলা মাঠ বাজার, চকবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তানবাজার, রাজধানী সুপার মার্কেট, দয়াগঞ্জ সিটি করপোরেশন মার্কেট, ইসলামপুর কাপড়ের দোকান, ছোট কাঁটারা, বড় কাঁটারা হোলসেল মার্কেট, শরীফ ম্যানশন, ফুলবাড়িয়া মার্কেট, সান্দ্রা সুপার মার্কেট।

বন্ধ থাকবে যেসব দর্শনীয় স্থান: 
সামরিক জাদুঘর : এটি বিজয় সরণিতে অবস্থিত। প্রতিদিন সকাল ১০টা ৩০ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে। বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক বন্ধ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও : বৃহস্পতি ও শুক্রবার সাপ্তাহিক ছুটির জন্য বন্ধ থাকে। শনি থেকে বুধবার প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশমূল্য জনপ্রতি ৫ টাকা। এ ছাড়া শনি ও রবিবার সন্ধ্যা ৬টা থেকে ১০ টাকার টিকিটের বিনিময়ে টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ করা যায়।

শিশু একাডেমি জাদুঘর: শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এক বছর ধরে একই নম্বরের টিকেট কেটে অবশেষে লটারি জয়!

অনলাইন ডেস্ক

এক বছর ধরে একই নম্বরের টিকেট কেটে অবশেষে লটারি জয়!

অধ্যাবসায়ের চরম দৃষ্টান্ত স্থাপন করলেন এক আমেরিকান তরুণী। টানা এক বায়ান্ন সপ্তাহ ধরে একই নম্বরের টিকিট কেটে অবশেষে মিলল পুরষ্কার। খবর আনন্দবাজার পত্রিকার।

ঘটনা যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের। ওই তরুণীর নাম জানা যায়নি। তবে তিনি ওকল্যান্ড কাউন্টির বাসিন্দা। মিশিগানলটারি.কম নামের একটি লটারি সংস্থা থেকে অনলাইনে টিকিট কিনতেন তিনি। 

সংবাদমাধ্যমকে তরুণী বলেন, ‘‘এক বছর আগে থেকে প্রতি সপ্তাহে আমি টিকিট কিনি। প্রতি বার একই নম্বরের টিকিট কিনি। অনলাইনেই খেলা হয়। এই সপ্তাহে জ্যাকপটে আমার টিকিটের নম্বর দেখে প্রথমে বিশ্বাস করতে পারিনি। সঙ্গে সঙ্গে সংস্থায় ফোন করি। ওরা জানায়, আমি জ্যাকপট পেয়েছি।’’

রও পড়ুন:

জন্মদিনে সৃজিতের কাছে কী চাইলেন মিথিলা?

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


ইতিমধ্যেই তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে বলে জানিয়েছেন তরুণী। সেই টাকা দিয়ে কী করবেন তা এখনও ঠিক করে না উঠতে পারলেও পরিবারের সঙ্গে বেড়াতে যেতে চান বলেই সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

'হানি' বা 'সুইটি' ডাকলে চাকরি থাকবে না

অনলাইন ডেস্ক

'হানি' বা 'সুইটি' ডাকলে চাকরি থাকবে না

আপনার পরিচিত কারো অফিসের নারী সহকর্মীকে নিজের দেয়া কোন নাম কিংবা আদরের কোন ডাক দেয়ার অভ্যাস থাকলে তাকে সতর্ক করে দিন। কারণ এই অভ্যাস বিপদ ডেকে আনতে পারে। এমনকি হারাতে হতে পারে চাকরিও। 

এমনই এক ঘটনা ঘটেছে ইংল্যান্ডের ম্যানচেষ্টারে। মাইক হার্টল নামে ওই ব্যক্তি তার নারী সহকর্মীদেরকে প্রায়ই 'সুইটি', 'হানি', 'বেবস' ইত্যাদি বলতেন। ফলে তার বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। আর এই অপরাধে তাকে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ। খবর আনন্দবাজার পত্রিকার।

মাইক আদালতের দ্বারস্থ হলেও তিনি যা করেছেন তা যে অপরাধের পর্যায়ে পড়ে সেটিই তাকে মনে করিয়ে দেয়া হয়েছে। আদালত জানিয়ে দেয় সংস্থার সিদ্ধান্তই বহাল থাকবে।

রও পড়ুন:

জন্মদিনে সৃজিতের কাছে কী চাইলেন মিথিলা?

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


তবে মাইক কোন খারাপ উদ্দেশ্য নিয়ে ওই নামে ডাকতেন না বলে আদালতে আত্মরক্ষার চেষ্টা করেন। তিনি অভিযোগ করেন তাকে অন্যায়ভাবে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছে। তিনি শুধু নারীদের নন, পুরুষ সহকর্মীদেরকেও মেট, প্যাল ইত্যাদি বলে ডাকেন। তবে তার কোন কথাই কানে নেয়নি আদালত।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

অনলাইন ডেস্ক

এক ডালে সবচেয়ে বেশি টমেটো ফলানোর বিশ্বরেকর্ড!

এক ডালে সর্বোচ্চ সংখ্যক টমেটোর চাষ করে রেকর্ড গড়েছেন ৪৩ বছর বয়সীব্রিটিশ নাগরিক ডগলাস স্মিথ। পেশায় তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মকর্তা ডগলাস টমেটো গাছের একটি ডালে টমেটো ফলিয়েছেন ৮৩৯টি। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, বীজ থেকে প্রথমে টমেটো গাছের চারা বানান স্মিথ। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছনোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

শুধুমাত্র ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা বাঁধা থাকত গাছের জন্য। টমেটোগুলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছের একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বায়ু দূষণের তালিকায় বাংলাদেশ প্রথম, ঢাকা তৃতীয়

৪৫ মিনিট পর হাসপাতালে অলৌকিকভাবে বেঁচে উঠলেন নারী!

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!

স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির। ১১ বছর আগে গাছের এক ডালে তিনি টমেটো ফলিয়েছিলেন ৪৪৮টি। তার রেকর্ড প্রায় দ্বিগুণ ব্যবধানে ভাঙলেন ডগলাস। তবে এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ বানানোর রেকর্ডও রয়েছে ডগলাসের ঝুলিতে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

১৭ বছর পর বিচ্ছেদ, আনন্দে ডিভোর্স পার্টি দিলেন নারী!

অনলাইন ডেস্ক

১৭ বছর পর বিচ্ছেদ, আনন্দে ডিভোর্স পার্টি দিলেন নারী!

বিয়ে নামক সামাজিক প্রথা ক্ষেত্রবিশেষে ভিন্ন আচরণ করতে পারে। ৪৫ বছর বয়সী যুক্তরাষ্ট্রের বাসিন্দা সোনিয়া গুপ্তের জীবনে হয়তো বিয়েটা বিভীষিকার মতোই ছিলো। না হলে কী তিনি বিচ্ছেদের আনন্দে ডিভোর্স পার্টি দিয়ে বসেন!

১৭ বছরের বিবাহিত জীবনের শেষ উপলক্ষে পরিবারের সদস্য ও বন্ধুদের আমন্ত্রণ জানিয়ে পার্টি দিয়েছেন সোনিয়া। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী। পার্টিতে তাকে ঝলমলে রঙিন পোশাকের ওপর 'ফাইনালি ডিভোর্স' লেখা সাটিন স্যাশ পরতে দেখা গেছে। পার্টিতে আসা সবাইকেই ঝলমলে পোশাক পরে আসতে বলেন তিনি।

২০০৩ সালে ভারতে বিয়ে হয় সোনিয়ায়। বিয়ের পরই তিনি অনুধাবন করেন, তার বিবাহিত জীবন সুখের নয়। এরপর বহু বছর ধরে বিয়ে টিকিয়ে রাখার চেষ্টা করেন তিনি। 

বিয়ে ভাঙার ব্যাপারে সোনিয়া বলেন, আমি যখন ডিভোর্সের সিদ্ধান্তের ব্যাপারে আমার পরিবারকে জানাই, তারা আমার এই সিদ্ধান্ত একদমই মেনে নেয়নি। কিন্তু আমার দুই ছেলে আর বন্ধুরা আমাকে সব সময় সমর্থন জানিয়েছেন।

রও পড়ুন:

লালন শাহ সেতুতে বাসচাপায় শ্রমিকের মৃত্যু

বৃহস্পতিবার ঢাকার যে এলাকায় মার্কেট বন্ধ

মাল্টা চাষে মডেল উজিরপুরের কৃষক শ্যামল, বছরে লাখ টাকা আয়

গাড়ি সাইড দেয়ায় ব্যবসায়ীকে মারধর করলেন এমপি রিমন!


নিজের ব্যক্তিত্বের আঙ্গিকেই পার্টির থিম ঠিক করেছিলেন সোনিয়া। তিনি নিজেকে একজন খোলামনের মানুষ হিসেবে অভিহিত করেছেন। কিন্তু তার স্বামী ছিলেন পুরোপুরি তার বিপরীত।  বিয়ের শুরু থেকেই ভীষণ মনমরা থাকতেন সোনিয়া। তিনি জানতেন তাদের জুটি একদম মানায় না। 

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর